বুধবার, ২০ নভেম্বর ২০১৯ ইং

শাবি প্রতিনিধি

০৬ নভেম্বর, ২০১৯ ২২:৪০

জাবির ঘটনায় শাবিতে মানববন্ধন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে দুর্নীতি বিরোধী ও উপাচার্য ফারজানা ইসলামের পদত্যাগের দাবিতে চলমান শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলনে ছাত্রলীগের হামলার প্রতিবাদে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ।

বুধবার (৬ নভেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে সাধারণ শিক্ষার্থীদের একটি মানববন্ধন অনুষ্ঠিত হয়। পরবর্তীতে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে ক্যাম্পাসের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে একই স্থানে সমাবেশে মিলিত হয়।

মোসাদ্দেক মীমের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক জাবেদ কায়সার ইবনে রহমান, শিক্ষার্থী তৌহিদুজ্জামান জুয়েল, সুদীপ্ত ভাস্কর, ফয়সাল আহমেদ শুভ, নিশাদ জাহান নিশা, শাহরিয়ার আবেদীন, শাহনীল জুলকারনাইন, তানভীর আকন্দ প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, ‘জাবিতে চলমান আন্দোলনে ছাত্রলীগ ও প্রশাসনের মদদ পুষ্টদের হামলার দ্রুত বিচার করতে হবে। দুর্নীতির সাথে জড়িত থাকায় উপাচার্য ফারজানা ইসলামের পদত্যাগ দাবি করছি। বিশ্ববিদ্যালয় একটি স্বায়ত্তশাসিত এলাকা এখানে পুলিশ এনে শিক্ষক-শিক্ষার্থীদের দমন করার তীব্র নিন্দা জানাই। যতদিন আমরা সবাই দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হব না ততদিন আমরা মাথা উঁচু করে দাঁড়াতে পারবো না। আর এই হামলাকে উপাচার্য গণঅভ্যুত্থান হিসেবে আখ্যায়িত করে ১৯৬৯ সালের গর্বের গণঅভ্যুত্থানকে কলঙ্কিত করেছে। এছাড়া শিক্ষার্থীদের নিরাপত্তা দেওয়ার জন্য প্রশাসনের কাছে দাবি জানাচ্ছি।’

জাবির আন্দোলনকারী শিক্ষক শিক্ষার্থীদের দাবি গুলো মেনে নেওয়ার আহ্বান জানান তারা। এছাড়া দুর্নীতির বিরুদ্ধে চলমান জাবিতে আন্দোলনের প্রতি সংহতি জ্ঞাপন করেন এবং তাদের পাশে থাকার ঘোষণা দেন শিক্ষার্থীরা।

এ সময় ‘ক্যাম্পাসে সন্ত্রাস, রুখে দাঁড়াও ছাত্র সমাজ’, ‘হামলা করে আন্দোলন বন্ধ করা যাবে না’, ‘রক্তের বন্যায়, ভেসে যাবে অন্যায়’, ‘দুর্নীতি মুক্ত ক্যাম্পাস চাই.’ ‘শিক্ষা নামে সন্ত্রাস বন্ধ করতে হবে’ ইত্যাদি শ্লোগান সংবলিত প্ল্যাকার্ড ও পোস্টার নিয়ে মিছিল করে শিক্ষার্থীরা।

আপনার মন্তব্য

আলোচিত