শাবি প্রতিনিধি

০৫ ডিসেম্বর, ২০১৯ ২২:৩৪

শাবিতে ‘আত্মহত্যা প্রতিরোধ’ বিষয়ক সেমিনার

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কমিউনিটি অ্যাগিনেস্ট প্রোর্ভাটি (ক্যাফ) ফাউন্ডেশনের উদ্যোগে ও বেগম সিরাজুন্নেসা চৌধুরী ছাত্রী হলের আয়োজনে আত্মহত্যা প্রতিরোধ ও সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনের গ্যালারি-১ এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে উপস্থাপক হিসেবে উপস্থিত ছিলেন বিডিলিসেনার এর মনোবিজ্ঞানী ফয়সাল আহমেদ রাফি ও সহকারী মনবিজ্ঞানী মাসুদুর রহমান নিশাদ।

এ সময় তারা বলেন, শিক্ষার্থীরা মানসিক কষ্ট সহ্য না করতে না পেরে আত্মহত্যার দিকে ঝুঁকছে। সাধারণত মানসিক ভাবে অসুন্থ ব্যক্তিই বেশি আত্মহত্যা করে। কিন্তু যারা আত্মহত্যা করে তারা সকলেই মানসিক ভাবে অসুস্থ নয়।

আত্মহত্যার কারণ উল্লেখপূর্বক তারা বলেন, সম্পর্কের বিচ্ছেদ, দারিদ্রতা, বেকারত্ব, পরীক্ষায় ফলাফল বিপর্যয়, আপরাধবোধ, ধর্ষণ, এসিড নিক্ষেপ ইত্যাদি বিষয়গুলো সবচেয়ে বেশি প্রভাব ফেলে। সাধারণত ১৫ থেকে ২৯ বছর বয়সি ছেলেমেয়েদের মাঝে আত্মহত্যা করার প্রবণতা বেশি থাকে।  

এ বিষয়ে বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রভোস্ট জাফরিন আহমেদ লিজা বলেন, শিক্ষার্থীরা নিজের সমস্যাগুলো অন্যোর কাছে প্রকাশ করতে লজ্জাবোধ করায় তার সমাধান খোঁজে পায় না। তাই তারা মানসিকভাবে ভেঙ্গে পড়ে এবং অন্যকোন উপায় নেই ভেবে আত্মহত্যার পথকে বেছে নেয়। তিনি আরো বলেন, এধরনের আত্মসচেতনতা মূলক সেমিনার শিক্ষার্থীদের এরুপ কাজে সিদ্ধান্ত নিতে সহয়তা করবে।

আপনার মন্তব্য

আলোচিত