শনিবার, ২৫ জানুয়ারি ২০২০ ইং

শাবি প্রতিনিধি

১২ ডিসেম্বর, ২০১৯ ১৮:৪৪

শাবিতে ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত

‘সত্য-মিথ্যা যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে’ স্লোগানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ইন্সটিটিউট অব ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি (আইআইসিটি) এর উদ্যোগে ডিজিটাল বাংলাদেশ দিবস’১৯ পালিত হয়েছে।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) বিকালে এ দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয় সেন্টারের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। পরে ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আবারো একই স্থানে এসে  সমাবেশে মিলিত হয়।

সমাবেশে তৃতীয় বর্ষের শিক্ষার্থী পলক দাশ কমলের সঞ্চালনায় বক্তব্য দেন আইআইসিটির পরিচালক অধ্যাপক আবদুল্লাহ আল মুমিন, সেন্টার অব এক্সিলেন্স এর পরিচালক অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম।

এসময় অধ্যাপক আবদুল্লাহ আল মুমিন বলেন, বর্তমান পৃথিবীতে চতুর্থ শিল্পবিপ্লব চলছে। এর সাথে তাল মিলিয়ে ডিজিটাল বাংলাদেশ গ্লোবাল ভিলেজে প্রবেশ করে বাংলাদেশের অর্থনীতিকে ভালো পর্যায়ে নিয়ে যেতে পারবে। ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার জন্য মূলত চারটি পিলার বিবেচনা করা হয়। এর মধ্যে হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট, হিউম্যান কানেকটিভিটি, ডিজিটালাইজ গভর্মেন্ট, বাংলাদেশের কোম্পানিগুলো প্রযুক্তি ভিত্তিক করা অন্যতম।

তিনি আরও বলেন, বর্তমানে বাংলাদেশে ১২০ টিরও অধিক কোম্পানি  প্রতি বছর এক মিলিয়ন ইউএস ডলার  বাংলাদেশের অর্থনীতিতে যোগ করছে। যা ডিজিটাল বাংলাদেশ ও উন্নত রাষ্ট্রে পরিণত হতে সহায়ক ভূমিকা পালন করবে।

এছাড়া উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক জহীর উদ্দিন আহমেদ, আইআইসিটির সহকারী অধ্যাপক আসিফ মো. সামির, প্রভাষক ফজলে মাহমুদ তৌসিফ, আহসান হাবিব ফিরোজসহ বিভাগের শিক্ষার্থীবৃন্দ।


আপনার মন্তব্য

আলোচিত