শাবি প্রতিনিধি

১৭ সেপ্টেম্বর, ২০১৫ ১৮:৪৮

সহযোগিতার আহ্বান শাবি উপাচার্যের, আন্দোলনকারীদের প্রত্যাখান

'জাফর ইকবালের মতো ব্যক্তিত্ব বিশ্ববিদ্যালয়ের দরকার'

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের অপসারণ দাবিতে প্রশাসনিক পদ থেকে পদত্যাগ করা শিক্ষকদের আবারো কাজে ফেরার আহ্বান জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. আমিনুল হক ভূইয়া।

বৃহস্পতিবার দুপুরে তার কার্যালয়ে সংবাদ সম্মেলন করে তিনি এ আহ্বান জানান। এসময় বিশ্ববিদ্যালয় পরিচালনায় আন্দোলনকারী শিক্ষকদেরও সহযোগিতা চান উপাচার্য।

তবে আন্দোলনকারী শিক্ষকরা এমন আহ্বান প্রত্যাখান করে ঈদের ছুটির মধ্যে উপাচার্যের পদত্যাগ দাবি করেন।

এর আগেও উপাচার্য পদত্যাগকারী শিক্ষকদের কয়েকবার ফেরার আহ্বান জানালেও আন্দোলনকারীরা তাতে সাড়া দেননি। আন্দোলনকারী শিক্ষকরা উপাচার্যকে দূর্নীতিবাজ ও স্বেচ্ছাচারি আখ্যায়িত করে তার অপসারণের দাবিতে প্রায় পাঁচ মাস ধরে আন্দোলন চালিয়ে আসছেন।

উপাচার্যের প্ররোচনায় ছাত্রলীগ শিক্ষকদের উপর হামলা চালায় বলেও অভিযোগ আন্দোলনকারীদের। গত ৩০ আগস্ট ক্যাম্পাসে এ হামলার ঘটনা ঘটে।

বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে উপাচার্য বলেন, আমি আশা করি বিশ্ববিদ্যালয়কে সুষ্ঠুভাবে পরিচালনা করতে আন্দোলনকারী শিক্ষকরা দ্রুত দ্বায়িত্বে ফিরে আসবেন। আমি এখনও তাদের সহায়তা চাই।

তিনি আরো বলেন, কিছু ব্যক্তি আছেন, যারা বিশ্ববিদ্যালয়কে অনেক কিছু দিয়েছেন। যেমন-অধ্যাপক জাফর ইকবাল, এ ধরনের ব্যক্তিত্ব বিশ্ববিদ্যালয়ের দরকার।

পদত্যাগপত্র গ্রহণ সম্পর্কে তিনি বলেন, এজন্যে কোন আন্দোলন করার প্রয়োজন নাই। আমি প্রত্যেকের সাথে আলাদাভাবে কথা বলে সে অনুযায়ী ব্যবস্থা নিব।

চলমান সমস্যার সমাধান সম্পর্কে তিনি বলেন, সমাধানের জন্য এর নির্দিষ্ট কোন সময় নেই। তবে বিশ্ববিদ্যালয়ের স্বার্থে আলাপ আলোচনা চলবে। তবে এতে দীর্ঘ সময় লাগলে তা বিশ্ববিদ্যালয়ের জন্যে ক্ষতিকর বলেও তিনি স্বীকার করেন।

তবে শিক্ষকরা যোগ না দিলে সে বিষয়ে করণীয় সম্পর্কে সাংবাদিকেদের প্রশ্নের সরাসরি কোন উত্তর তিনি দেননি। বিশ্ববিদ্যালয় সচল রাখতে যা করা প্রয়োজন তাই করা হবে বলে তিনি জানান।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অধ্যাপক রাশেদ তালুকদার, অধ্যাপক রেজাই করিম খোন্দকার, ড. আখতারুল ইসলাম, ড. জাকির হোসাইন প্রমুখ।

এদিকে আন্দোলনকারী 'মহান মুক্তিযুেদ্ধর চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদ'- এর আহ্বায়ক অধ্যাপক সৈয়দ সামসুল আলম বলেন, আমরা আগেই বলেছি এই উপাচার্যের সাথে কাজ করব না। ঈদের ছুটির পর আমরা আবারো কঠোর কর্মসূচি দেব।

এই অংশের আরেক শিক্ষক অধ্যাপক ড. ইউনূস বলেন, আমরা চাই ঈদের ছুটির মধ্যেই উপাচার্য পদত্যাগ করবেন। এতেই বিশ্ববিদ্যালয়ের মঙ্গল হবে।

উল্লেখ্য, উপাচার্যের অপসারণ দাবিতে গত ১৩ এপ্রিল থেকে আন্দোলন করে আসছে সরকার সমর্থক একাংশ মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষকবৃন্দ। শিক্ষকরা। আন্দোলনের অংশ হিসেবে গত ২০ এপ্রিল আন্দোলনকারী ৩৫ জন শিক্ষক প্রশাসনের ৩৭টি পদ থেকে পদত্যাগ করেন।

আপনার মন্তব্য

আলোচিত