শাবি প্রতিনিধি

২৬ সেপ্টেম্বর, ২০১৫ ২০:৫৮

শাবিতে অন্যরকম ঈদ

পরিবারের সবার সাথে ঈদ উদযাপনটাই বাস্তবতা। শত ব্যস্ততার মাঝেও মানুষ পরিবারের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করতে নানা দূর্ভোগ পেরিয়ে ছুটে যান বাড়িতে। আবার অনেকের ইচ্ছা থাকা সত্ত্বেও নানা ব্যস্ততার কারণে বাড়ি যাওয়া হয় না। তেমনি পরীক্ষা থাকায় বাড়ি না গিয়ে সিলেটেই ঈদ উদযাপন করল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কিছু আবাসিক শিক্ষার্থী।

বাড়ি না গিয়েও শাহপরাণ হল, দ্বিতীয় ছাত্র হল, সৈয়দ মুজতবা আলী হলে থাকা শিক্ষার্থীরা ঈদ উদযাপন করলেন ভিন্ন আঙ্গিকে। ঈদের দিন সকালে ঈদকে বরণ করে নিতে সবাই সেজেছিলেন রঙিণ সাজে। সবার গায়ে নতুন জামা,পাঞ্জাবী এ যেন এক নতুন পরিবেশ। ঈদের দিন বিশ্ববিদ্যালয় প্রশাসন সৈয়দ মুজতবা আলী হলে তাদের জন্য বিশেষ খাবারের আয়োজন করেছিল।

আগের বছরগুলোতে ঈদের ছুটিতে শিক্ষার্থীরা বাড়ি চলে যাওয়ায় ক্যাম্পাস ফাঁকাই থাকত। তবে কিছু শিক্ষার্থীর উপস্থিতিতে শাহজালাল বিশ্ববিদ্যালয়ে এবারের ঈদ উদযাপনটা অন্যরকমই হল।

আবাসিক হলের নিরাপত্তাকর্মী আলতাফ হোসেন বলেন, মামা এবারের ঈদটা অন্যরকম মনে হল, কারণ এর আগে ঈদের ছুটিতে সবাই বাড়িতে চলে যেত। কিন্তু এবার অনেক শিক্ষার্থী রয়েছে তাদের সাথে আমরাও সময় কাঠিয়েছি। খুব ভাল লাগছে।

ঈদের দিন সকালে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ মুজতবা আলী হলে প্রশাসনের পক্ষ থেকে শিক্ষার্থীদের জন্য পরিবেশন করা হয় রুটি, লাচ্ছা সেমাই এবং দুপুরে পোলাও এর সাথে গরুর মাংস এবং মুরগির রোস্ট। তবে হলে অবস্থানরত অমুসলিম শিক্ষার্থীদের জন্য আলাদা খাবারের ব্যবস্থা করা হয়।

শিক্ষার্থীদের আনন্দ আরও বেড়ে যায় যখন উপাচার্য অধ্যাপক ড. আমিনুল হক ভূইয়াও তাদের সাথে যোগ দেন। এ সময় উপাচার্য উপস্থিত শিক্ষার্থী-কর্মচারীদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। এছাড়াও উপস্থিত ছিলেন সৈয়দ মুজতবা আলী হলের প্রভোস্ট অধ্যাপক ড. শরদিন্দু ভট্টাচার্য।

অধ্যাপক ড. শরদিন্দু ভট্টাচার্য বলেন, আমাদের আয়োজনটা খুব ভালো হয়েছে। অত্যন্ত আনন্দঘন পরিবেশে শিক্ষার্থীরা ঈদ উদযাপন করেছে।

বিশ্ববিদ্যালয়ে ঈদ উদযাপনকে জীবনের অন্যরকম অভিজ্ঞতা বলছেন গণিত বিভাগের শিক্ষার্থী ইফতেখারুল বাশার। তিনি আরোও বলেন, ঈদের পরপরই ফাইনাল পরীক্ষা থাকায় বাসায় যাওয়ার ইচ্ছা থাকা সত্ত্বেও যেতে পারিনি।

হয়ত শিক্ষার্থীরা বাড়ি না গিয়ে পরিবারের সকলকে মিস করছে। তবে পরিবারের সকলকে রেখে এবারের ঈদ উদযাপনটা তারা কখনোই ভুলবে না।

আপনার মন্তব্য

আলোচিত