শাবিপ্রবি প্রতিনিধি

০৩ অক্টোবর, ২০১৫ ২০:৫৯

রাষ্ট্রপতির আমন্ত্রণে ভারত সফরে শাবির ৫ শিক্ষার্থী

ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর আমন্ত্রণে বাংলাদেশের ১০০ যুব প্রতিনিধি দলের সদস্য হিসেবে ভারত সফরে যাচ্ছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পাঁচজন শিক্ষার্থী। রোববার সকালে জেট এয়ার লাইনের একটি ফ্লাইটে তাদের নয়াদিল্লীর উদ্দেশ্যে রওনা হওয়ার কথা রয়েছে।  

শাহজালাল ব্শ্বিবিদ্যালয়ের পাঁচ শিক্ষার্থী হলেন ইংরেজি বিভাগের শিক্ষার্থী ও মাভৈ: আবৃত্তি সংসদের সাবেক সভাপতি সৌরভ চক্রবর্তী, পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সভাপতি জাবেদ ইকবাল, সাস্ট সায়েন্স অ্যারেনার সভাপতি ও সিএসই বিভাগের শিক্ষার্থী শুভানন রাযিক,  জিইই বিভাগের শিক্ষার্থী ও সুপার সভাপতি নাফিউল ইসলাম , সিইই বিভাগের শিক্ষার্থী ও দিক থিয়েটারের জিএস মুশফিক ভূঁইয়া।

শাহজালাল ব্শ্বিবিদ্যালয়ের পাঁচ শিক্ষার্থী ছাড়াও এবারের প্রতিনিধি দলে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, ডাক্তার, ইঞ্জিনিয়ার, সাংবাদিক, শিল্পী রয়েছেন। শনিবার গুলশানের ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারে প্রতিনিধি দলের উপস্থিতিতে সফরের আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়।

এতে প্রধান অতিথি ছিলেন ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার পঙ্কজ শরণ। অনুষ্ঠানে বাংলাদেশের প্রথম এভারেস্ট বিজয়ী মুসা ইব্রাহিম, সংগীত শিল্পী পার্থ বড়ুয়া, অভিনেত্রী বিদ্যা সিনহা মীম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

৪ঠা থেকে ১১ই অক্টোবর পর্যন্ত এ সফরে প্রতিনিধি দলের দিল্লী, আগ্রা, জয়পুর ও কলকাতার বিভিন্ন ঐতিহাসিক স্থান পরিদর্শনের কথা রয়েছে। এছাড়া শিক্ষা, ব্যবসা, বিজ্ঞান ও প্রযুক্তির সঙ্গে সম্পর্কিত কিছু প্রতিষ্ঠান তারা পরিদর্শন করবেন।

চতুর্থবারের মতো ১০০ বাংলাদেশী তরুণ-তরুণী ভারতের রাষ্ট্রপতির আমন্ত্রণে রাষ্ট্রীয়ভাবে দেশটি ভ্রমণের সুযোগ পাচ্ছেন। ২০১২ সাল থেকে ভারতের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সহযোগিতায় ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন এ সফরের আয়োজন করে আসছে।

সফরে প্রেসিডেন্ট প্রণব মুখার্জীর সঙ্গে সাক্ষাতসহ বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে সাক্ষাত করবেন তারা। এ সফর দু’দেশের বন্ধুত্ব, সম্প্রীতি ও পরস্পরকে জানার সুযোগ বৃদ্ধি করবে বলে আশা ব্যক্ত করেন আয়োজকরা।

আপনার মন্তব্য

আলোচিত