শাবি প্রতিনিধি

০৬ অক্টোবর, ২০১৫ ১৯:০৪

শাবিতে ভর্তি ফরমের মূল্যবৃদ্ধির প্রতিবাদ ছাত্র ফ্রন্টের

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষ প্রথম সেমিস্টারের দুইটি ইউনিটে ভর্তির আবেদন ফরমের মূল্য বৃদ্ধির প্রতিবাদ জানিয়েছে শাখা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের নেতৃবৃন্দ।

মঙ্গলবার সংগঠনটির আহ্বায়ক অনীক ধর ও সাধারণ সম্পাদক অপু কুমার দাস এক যুক্ত বিবৃতিতে এ প্রতিবাদ জানান।

বিবৃতিতে তারা বলেন, শাবিপ্রবিতে প্রতি বছর ভর্তি ফরমের মূল্য বৃদ্ধি উচ্চ শিক্ষার ধারাবাহিক বেসরকারিকরণ ও বাণিজ্যিকীকরণের বহিঃপ্রকাশ। মঞ্জুরিকমিশনের ২০ বছর মেয়াদী কৌশলপত্র বাস্তবায়নের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ে PPP-HEQEP এর পাশাপাশি বছর বছর ফি বৃদ্ধি করা হচ্ছে। ভর্তি পরীক্ষায় উচ্চ প্রযুক্তির ব্যবহার হওয়ার কারণে আনুষাঙ্গিক ব্যয় কমে আসার পরও প্রতি বছর ফরমের মূল্য বৃদ্ধি করা হচ্ছে।

তারা আরোও বলেন,“শিক্ষার অধিকার এভাবে ক্রমাগত সংকুচিত করার নীতি গ্রহণ করা হচ্ছে। উচ্চ শিক্ষায় ভর্তিচ্ছুশিক্ষার্থীদের উপর এভাবে প্রতি বছর বাড়তি টাকার দায় চাপিয়ে দেয়ার মাধ্যমে উচ্চ শিক্ষার চরিত্র ধ্বংস হচ্ছে। উচ্চ শিক্ষাকে এভাবে ক্রমাগত সাধারণ মানুষের নাগালের বাইরে নিয়ে আসার অপচেষ্টা হচ্ছে।”

অবিলম্বে ভর্তি ফরমের বর্ধিত মূল্য প্রত্যাহার করার দাবি এবং উচ্চ শিক্ষার ক্রমাগত বেসরকারিকরণের বিরুদ্ধে ছাত্রসমাজকে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান তারা।

উল্লেখ্য, এ বছর প্রত্যেক ইউনিটে গতবারের চেয়ে ভর্তি ফরমের মূল্য ৫০টাকা করে বৃদ্ধি করা হয়েছে। ‘এ’ ইউনিটে ফরমের মূল্য ৭৫০ টাকা , ‘বি’ ইউনিটের সাব গ্রুপ ‘বি১’ এর ফরমের মূল্য ৭৫০ টাকা,‘বি২’ এর ফরমের মূল্য ৮০০টাকা,‘বি৩’ এর ফরমের মূল্য ৮৫০টাকা এবং ‘বি৩’এর ফরমের মূল্য ৯০০টাকা করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত