রাজু আহমেদ

১৫ ডিসেম্বর, ২০১৫ ১৪:০৬

বিপিএল ফাইনাল: ক্রিকেটের জয় হোক

এইতো সেদিন এশিয়া কাপের ফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে মাত্র ২ রানে বাংলাদেশ হেরে যাওয়ার পর আমার হৃদকম্পন বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছিল, মাত্র কয়েক বছর আগে মাশরাফির শেষ বলে ছক্কা হাঁকিয়ে জিম্বাবুয়ের ব্রেন্ডন টেইলর যেদিন তার দলকে জিতিয়েছিল সেদিন গভীর রাত পর্যন্ত আমি ঘুমাতে পারিনি।

আজ (১৫ ডিসেম্বর, সোমবার) দেশের সর্বোচ্চ ক্রিকেট প্রিমিয়ার লীগের ফাইনাল অনুষ্ঠিত হবে। গত মাসের শেষ দশকের শুরুতে যে খেলা মাঠে গড়িয়েছিল আজ গভীর রাতের আগেই আমরা তার ফাইনালের ফলাফল জেনে যাব। দেশী-বিদেশী তারকা খেলোয়াড়দের ভীড়ে পুষ্ট বিপিএলের তৃতীয় আসরে দেশী ক্রিকেটারগণ তাদের উজ্জ্বল পারফরম্যান্সে বিদেশী খেলোয়াড়দের টেক্কা দিয়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই বিদেশী ক্রিকেটারদের চেয়ে দেশী ক্রিকেটারদের অর্জনের পাল্লা ভারী। এটা বাংলাদেশের ক্রিকেটের জন্য অবশ্যই ভালো দিক।

আজ বিজয়ের মুকুট হয়ত বরিশালের মাথায় উঠবে নয়ত কুমিল্লার ভাগ্যে জুটবে। ছয় দলের লড়াইয়ে যে দু’দল ফাইনালে পদার্পণ করেছে তাদের উভয়ের শ্রেষ্ঠত্বের মুকুট অর্জনের ক্ষমতা রয়েছে। কাগজ-কলমের পরিসংখ্যানে হয়ত কুমিল্লা এগিয়ে রয়েছে কিন্তু চরম অনিশ্চয়তার খেলা ক্রিকেটে কোন ধরণের পূর্ব ধারণা টেকেনি বহুবার। বরিশালে জন্মগ্রহণকারী হিসেবে আমার টান অবশ্যই বরিশালের দিকে থাকবে কিন্তু কুমিল্লা জিতলেও আমি মোটেও অবাক কিংবা কষ্ট পাবো না। আমি মনেপ্রাণে ধারণ করি, আজ যারাই জিতবে তাতে জয়টা বাংলাদেশের ক্রিকেটেরই হবে।

একজন ক্রিকেটপ্রেমী দর্শক হিসেবে মনেপ্রাণে কামনা করছি একটি হাড্ডাহাড্ডি লড়াইয়ের উত্তেজনাকর উপভোগ্য ফাইনাল ম্যাচের। বরিশাল বা কুমিল্লাকে কেন্দ্র করে এদেশের মানুষকে বিভাজিতকরণ কিংবা রেষারেষি করার কোন সুযোগ থাকা উচিত নয়। ভৌগলিক অবস্থান কিংবা প্রিয় তারকাদের প্রতি ভালোবাসা থেকে যে যার পছন্দমত দলের সমর্থন করবে। বিজয় দিবসের পূর্ব রাতে স্বাধীন দেশের মানুষের বিজয়ের আনন্দ আরও দীর্ঘায়িত হবে বিপিএলের ফাইনাল উপভোগ করে।

বরিশাল কিংবা কুমিল্লা-যারাই বিপিএলের তৃতীয় আসরে চ্যাম্পিয়ন হোক না কেন তাতে এ জাতির আনন্দে মোটেও ভাটা পড়বে না। আজ ক্রিকেটের জয় হবে। বাংলাদেশের ক্রিকেট এগিয়ে যাবে আরও দূর্বার গতিতে। বিশ্বের বুকে ক্রিকেট পরাশক্তি হিসেবে বাংলাদেশের নাম অবশ্যই স্থায়ীভাবে প্রতিষ্ঠিত হবে।

অফ টপিক: বরিশালের আলো-বাতাস গ্রহণ করে বেড়ে ওঠার ঋণস্বরূপ আজ আমি বরিশালকে সমর্থন জানিয়ে চিৎকার করবো। আপনারা যে যারা পছন্দমত দলকে নিশ্চয়ই সমর্থন করবেন। তবে আমার বরিশাল বুলসের জন্য একটুখানি শুভকামনা রাখতে যেন ভুল করবেন না; আমরা আমরাই তো!

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকম-এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

আপনার মন্তব্য

আলোচিত