কবির য়াহমদ

১৮ ডিসেম্বর, ২০১৫ ০১:০০

অভিনন্দন পাঠক, আমরা অভিভূত!

প্রিয় পাঠক, শুভেচ্ছা নিন। আপনাদের ভালোবাসা, সহযোগিতা আর সমর্থনে সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকম দুই বছরে পা রাখল।

সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমের যাত্রা শুরুকালে আমরা একা ছিলাম, কিন্তু এক বছর পর আমরা আর একা নই। এখন মনে হচ্ছে আমরা অর্ধলক্ষাধিক জনের এক পরিবার। প্রতিদিন আমরা বিভিন্নভাবে নতুন নতুন মানুষের কাছে পৌঁছাচ্ছি, এবং টের পাচ্ছি এতে আমাদের দায়িত্ব বাড়ছে, যা আমাদেরকে দায়িত্বশীল হওয়ার প্রেরণা যোগাচ্ছে।

আমরা বিশ্বাস করি, মাত্র একবছরেই একটি স্থানীয় অনলাইনের পাঠক সংখ্যা পঞ্চাশ হাজার অতিক্রম করা একটি বিশাল অর্জন। স্বল্পতম সময়ে আপনাদের এই বিশাল ভালোবাসায় আমরা অভিভূত।

সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমের প্রতি আপনাদের বিপুল ভালোবাসা আমাদেরকে আরো দায়িত্বশীল করছে, আমাদেরকে বিনীত করছে। আমরা এটাকে বাড়তি চাপ হিসেবে না দেখে একে আমাদের কর্তব্য পালনের ক্ষেত্রে অনুপ্রেরণা হিসেবেই দেখছি।

গত এক বছরে আমরা বিভিন্নভাবে প্রতিবন্ধকতার মুখোমুখি হয়েছি, কিন্তু আমাদের লক্ষের প্রতি অবিচল থাকার কারণে সেগুলো আমরা কাটিয়ে ওঠতেও সমর্থ হয়েছি। আমরা বিশ্বাস করি দায়িত্ব পালনে কেউ, কোন প্রতিষ্ঠান সৎ থাকলে শেষ বিচারে কোন বাধাই বাধা না। আমরা এও জানি চলার পথে আরও অনেক বাধা আসতে পারে, কিন্তু আমরা কথা দিচ্ছি সব ধরনের প্রতিবন্ধকতাকে অতিক্রম আপনাদের সহযোগিতা নিয়ে করে আমরা এগিয়ে যাওয়ায় চেষ্টা করব।

যে কোন অনলাইন নিউজপোর্টাল কিংবা প্রতিষ্ঠানের জন্যে এক বছর হয়ত কোন সময়ই না। তবে এক বছর হতে পারে যে কোন কিছুর একেকটা আভাস মাত্র। আপনারা কিভাবে আমাদেরকে মূল্যায়ন করেছেন সেটা সব কিছু এখন হয়ত প্রকাশিতও না, তবে ধারণা করি অন্তত এ বার্তা আমরা পৌঁছাতে পেরেছি যে- সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকম হেরে যাওয়ার জন্যে মাঠে নামে নি। তারা জিততে চায়, জেতাতে চায় সবাইকে।

প্রিয় পাঠক, আমরা আমাদের সম্পাদকীয় নীতিতে মুক্তিযুদ্ধের চেতনাকে অগ্রাধিকার দিই। বাংলাদেশে বসবাস করতে হলে দীর্ঘ মুক্তিসংগ্রাম, মুক্তিযুদ্ধকে অস্বীকার করা উচিত না- এটা আমরা বিশ্বাস করি। আমরা বিশ্বাস করি মুক্তচিন্তা; যেখানে মানুষ মতপ্রকাশে পাবে আকাশের মত বিশাল ক্যানভাস। এখানে মত-প্রতিমত-ভিন্নমত অনেক কিছুই থাকতে পারে, কিন্তু সে মতপ্রকাশের ধারাগুলো যদি বাংলাদেশকে ধারণ করে তবে আমরা সেখানে প্রবলভাবে আগ্রহী।

আমরা জানি, প্রকাশে এটা কঠিন। আমরা এও জানি কঠিন মানে অসাধ্য কিছু নয়। মানুষের আছে অসাধ্যকে সাধ্যের মধ্যে নিয়ে আসার অপরিমেয় ক্ষমতা। মানুষের সে ক্ষমতাকে আমরা অনলাইনে প্রকাশ উপযোগি করতে চাই। এজন্যে আপনাদের সমর্থন, সহযোগিতা ও ভালোবাসা সব সময়েই প্রত্যাশিত।

প্রিয় পাঠক, শত শত অনলাইনের ভীড়ে সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকম তেমনই এক অনলাইন নিউজপোর্টাল- এমন ধারণা কেউ পোষণ করলে সেটা হবে আমাদের জন্যে ব্যর্থতা। আমরা সত্যিকার অর্থে ব্যর্থ হতে আসিনি। নিজেদের ব্যতিক্রম, আলাদা প্রমাণের জন্য আমরা সার্বক্ষণিক চেষ্টা চালিয়ে যাচ্ছি।

আমরা এমন এক সময়ে সিলেটটুডে প্রকাশের উদ্যোগ নেই, যখন অনলাইন নিউজ পোর্টাল সম্পর্কে পাঠকদের মনে এক ধরনের বিরূপ ধারণা ছিলো। অনলাইন সংবাদ মাধ্যম মানেই রগরগে সংবাদ, সংবাদকে চটকদার ও স্থুলভাবে পরিবেশন, স্ক্যান্ডাল ও চরিত্রহননমূলক সংবাদ, সংবাদের নামে অশ্লীলতা ছাড়ানো ও ভূয়া-ভিত্তিহীন সংবাদ পরিবেশন- বেশিরভাগ অনলাইন পত্রিকা সম্পর্কেই এমন ধারণা পাঠকদের।

আমরা এই চলতি ধারার বাইরে গিয়ে সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে একটি রুচিবোধ সম্পন্ন নিউজ পোর্টাল হিসেবে উপস্থাপন করতে চেষ্টা করেছি। রুচি ও মননশীলতার ক্ষেত্রে আপোষহীন থাকার চেষ্টা করেছি। একইসঙ্গে সংবাদ মাধ্যমের প্রধান যে বৈশিষ্ট, সততা ও পেশাদারিত্বের সাথে বস্তুনিষ্ট সংবাদ পরিবেশন- এক্ষেত্রেও আমরা সর্বদা সচেষ্ট ছিলাম। কতটুকু সফল হয়েছি তা বিচারের ভার আপনাদের।

এ পথ পরিক্রমায় আমরা হয়ত ভুল করতে পারি। তবে আপনারা আমাদেরকে ক্ষমা করুন এমন আবদার কখনই করব না। কারণ ক্ষমা চাওয়া আর ক্ষমা পাওয়ার মধ্যে সীমাবদ্ধ থাকলে উন্নতির সুযোগ কমে আসে, ভুল থেকে শিক্ষা নেওয়ার শিক্ষাপরিবেশ সীমিত হয়ে আসে। এক্ষেত্রে আমরা আশা করব আপনাদের সুচিন্তিত মতামত, পরামর্শ ও গঠনমূলক সমালোচনা। আমরা বিশ্বাস করি সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকম এবং আপনারা যারা পাঠক-লেখক তাদের মধ্যে দূরত্ব খুব বেশি নেই। আর দূরত্ব যেটুকু দৃশ্যমান বলে অনুভূত সেটা হয়ত থাকবে না মিথস্ক্রিয়ার মাধ্যমে। এখানে আমাদের আগ্রহ পুনঃব্যক্ত করছি।

প্রিয় পাঠক, আপনাদের জন্যে সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকম ওয়েব ভার্সনের পাশাপাশি ইতোমধ্যেই নিয়ে এসেছে মোবাইল ভার্সন, এণ্ড্রয়েড এপস। আমাদের মোবাইল ভার্সনের মাধ্যমে আপনি-আপনারা খুব দ্রুত সাইট ভিজিটের মাধ্যমে সংবাদ পাঠ করতে পারবেন। এ প্রসঙ্গে অন্য এক সুখবর দিতে চাই আমরা চিন্তা করছি আইওএস এপস, ইংলিশ ভার্সন, ব্রাউজার টুলবার সহ আরও অনেক মাধ্যম তৈরির, যাতে করে আপনারা সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমের আরও কাছাকাছি থাকতে পারেন।

সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমের দ্বিতীয় বর্ষে পদার্পণ উপলক্ষে আমরা সিলেটটুডের সকল পাঠক, লেখক ও বিজ্ঞাপনদাতাদের আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন জানাচ্ছি। আশা করছি আগামি দিনগুলোতে আপনারা আমাদের সঙ্গেই থাকবেন।

ফ্রাৎনস কাফকা একবার বলেছিলেন, ‘তুমি উঠেছো সিঁড়ির একেবারে উঁচু ধাপে। দেখছো আর কোনো ধাপ নেই। কিন্তু পা বাড়াও, পায়ের তলায় জেগে উঠবে নতুন নতুন ধাপ। সিঁড়ি বেড়ে যাবে আরো সামনে, আরো উঁচুতে।’

আমরাও মনে করি আমাদের এগিয়ে যাওয়ার দিগন্ত আরো বহুদূর। আমরা উঠতে চাই আরো উঁচুতে। আপনাদের সহযাত্রী করেই আমরা এগিয়ে যেতে চাই।

কবির য়াহমদ : প্রধান সম্পাদক, সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকম

আপনার মন্তব্য

আলোচিত