উত্তম কুমার দাশ

২২ এপ্রিল, ২০১৭ ০২:১৩

তবু বিশ্ববিদ্যালয়েই পড়তে চাই

বিশ্ববিদ্যালয়ে যে শিক্ষার্থীটা এসে ভর্তি হয় সে নিশ্চয়ই স্কুল কলেজ এর গন্ডি শেষ করেই এসে ভর্তি হয়? সে পূর্বেই জেনে এসেছে বিশ্ববিদ্যালয় মানে কোন গন্ডিবদ্য শিক্ষা না ।  বিশ্ববিদ্যালয় শব্দটা শুনলেই মনে হয় একটা বিশ্বের মিনি ভার্সন হচ্ছে এই বিশ্ববিদ্যালয়।
বিশ্ববিদ্যালয় শব্দের অর্থটা খুব সম্ভবত বিভিন্ন বিদ্যা শিক্ষার মহা প্রতিষ্ঠান। সে ভর্তি হলো  বিশ্ববিদ্যালয়ে। মুক্ত চিন্তার জায়গা না বিশ্ববিদ্যালয়?  

আপনিই বলুন আপনারা যখন স্কুল কলেজে পড়াশুনা করতেন আপনারা সবাই কি ক্লাসে প্রথম হতেন? যে বেশি পড়াশুনা করত সে ক্লাসে প্রথম ছিলো আর যে কম পড়াশুনা করত সে পিছনের সারিতে থাকত,  এইটাই স্বাভাবিক । যুগ যুগ ধরে এমনটাই চলে আসছে। সব জায়গায় ফার্স্ট আছে আবার লাস্ট আছে। সবাই ভালো হইলে ভালোর মূল্যায়ন বলতে কিছুই থাকত না। মন্দ আছে বলেই ভালোর মূল্যায়ন হচ্ছে।  

বিশ্ববিদ্যলয়কে বার বার বলা হয় মুক্ত বুদ্ধি চর্চার কেন্দ্র। যার মনে হচ্ছে যে পড়াশুনা করতেই  হবে সে  নিজ তাগিদ থেকেই পড়াশুনা করবে।  এই প্লাটর্ফমে এসেও জোর করে কাউকে শিক্ষা গলাধরকরন করানো যায়!  নির্দিষ্ট টপিক্সের উপর বানানো শিট মুখস্ত করে একদম ফটোকপির মত নির্দিষ্ট স্থানে বসিয়ে দিয়ে আসলেই বিশ্ববিদ্যালয় জীবন সফল?

আমি স্কুল কলেজে যে নিয়ম নীতির বেড়াজাল  থেকে বেরিয়ে এসেছি এই মুক্ত চিন্তা কেন্দ্রে এসেও ঐসব নিয়ম নীতির বৃহত্তর বেড়াজালে জড়ানোই আমার লক্ষ্য ছিলো ? আমার টার্গেট  ক্লাসে ফার্স্ট হওয়াও না । আমার যেই জিনিসটা কোন দিন কাজে লাগবে না/আবার অনেকের মতে লাগবে,  আমি তাও তোতা পাখির মতো কেন মুখস্ত  করব? আমাকে এই জায়গায় এসেও কেনো একদম বইয়ের ফটোকপি খাতায় ঢালতে হবে? বলবেন  এই রকম করেই অনেকে  পাস করে বের হচ্ছে , জীবনে সফল হচ্ছে। তাদের অভিনন্দন।

আমি তাদের মতো পারি না। আমার ভিতর থেকে আসে না জনাব। এমনই এক  পীড়াদায়ক ব্যাপার যা কারো সাথে শেয়ার করার মতো না।  আমার মতো হাজারো আমি এই রকম চায় নি। বিশ্ববিদ্যালয় শব্দের অর্থের সাথে কাজের মিল পাই  কি পাই না তাও আমার জানা নাই ।  আমি হয়ত ব্যর্থদের দলে আপনাদের হিসেবে। আমাকে দিয়ে হয়ত জাতি তেমন কিছুই আশা করতে পারবে না।  আমার মত হাজারো আমি দের  কি হবে তাহলে ?

সেই দিন এক শ্রদ্ধেয় স্যার বলেছিলেন “ ভ্যান চালকদেরও মূল্যায়ন আমার চেয়ে বেশি হবে আমি যদি এইসব শিট মুখস্ত করে ঠিক জায়গায় ঢালতে না পারি”।  

স্যার, আমার  ভ্যানের প্রতি শ্রদ্ধা বাড়িয়ে দিলেন। কত শত মানুষের আশা ভরসা বহন করে নির্দিষ্ট স্থানে পৌছে দিতে পারব।
তবুও আমার স্বপ্ন আমি এক দিনের জন্য হলেও বিশ্ববিদ্যালয়েই পড়তে চাই।

আপনার মন্তব্য

আলোচিত