ডা. সন্দিপ কানুনগো

১০ জুন, ২০১৮ ০১:৪৭

বাবা তুমি যে কোথায় আছো কোন ঠিকানায়

আজ বিশ্ব বাবা দিবস। পৃথিবীর সকল বাবাদের জানাই তাদের সন্তানদের পক্ষথেকে বিনম্র শ্রদ্ধা আর অন্তহীন ভালবাসা। বাবা আসলে শুধু একটি নাম বা ডাকার মত শব্দ নয়, বাবা হচ্ছেন একটি সুবিশাল বটবৃক্ষ যার ছায়া পৃথিবীর সকল ঝড় ঝাপটা আর রোদে পোড়া থেকে ছায়া দিয়ে বুকে আগলে রাখে।

অনেক বছর পর আজ বাবার কথা প্রচন্ড ভাবে মনে পড়ছে। বাবা তুমি সত্যি কি আমার পাশে নেই। আমার আজ তোমাকে খুব বেশি প্রয়োজন। জীবনের প্রতি ক্ষেত্রে তোমার উপস্থিতি আর ইশারা ছাড়া আজকে আমি আমার অবস্থানের কাঙিত সাফল্যে পৌছাতে অক্ষম হয়ে পড়েছি। তাই বাবা যেখানেই থাক আমার কাছে ফিরে আস। আমার খুব প্রয়োজন বাবা তোমাকে।

বাবার উপস্থিতি আর নির্দেশনা জীবনে কতটুকু প্রয়োজন তা আজ প্রতিক্ষনে উপলব্দি করছি। আজ আমিও বাবা হয়েছি। কিন্তুু তোমার মত মহান হৃদয়ের মানুষ হতে পারিনি।

তুমি আমাকে গড়েছ নিজ হাতে । তোমার নিজের সততা আর অক্লান্ত পরিশ্রমের ফসল আমি। তুমি আমাকে নিয়ে স্বপ্ন দেখতে আর বলতে সততাই জীবনের সব। আন্তরিকতা আর মনুষত্ব জীবনের মূল মন্ত্র। তোমার স্বপ্ন ছিল আমি ডাক্তার হই, কিন্তু তুমি যখন তোমার সাধ আর সাধ্যের ব্যবধানের দ্বন্ধে যখন চিন্তায় পড়ে গিয়েছিলে তখন তোমার কষ্ট পাওয়াগুলো আমি হয়ত ঠিক ভাবে আনুধাবন করতে পারিনি। তবে তোমার অক্লান্ত, অমানবিক পরিশ্রমে আর কঠোর মনোবলের জন্য আমাকে ঠিকই ডাক্তার বানিয়েছ। তোমাকে দেয়া কথাগুলো আজ পালন করতে গিয়ে অনেক হিমসিম খাচ্ছি বাবা। আজকে তোমার পরামর্শ অনেক প্রয়োজন। দুঃখে ভরাক্রান্ত হয়ে আজ তোমার পায়ে ধরে  বলছি বাবা তুমি একটি বারের জন্য চলে আস আমার কাছে।

তুমি ছাড়া আমি নিঃস্ব বাবা। আবার আজ বাড়ি গাড়ি সবকিছু আছে। কিন্তু তুমি নেই আমার পাশে। আমার বাবা নেই আমার সাথে। কিছুই নেই আজ আমার। তোমার মৃত্যুশয্যায় কথা দিয়েছিলাম সবাইকে দেখে রাখব এবং তোমার মত করে সবাইকে আগলে রাখব কিন্তু আমি যে আর পারছিনা বাবা। তুমি এসে তোমার সবকিছু ঠিকঠাক করে যাওনা বাবা।

মনে পড়ে বাবা প্রতি উৎসবে তুমি আমাদের সবাইকে সবার পছন্দ মত সবকিছু কিনে দিতে। আনেক অমূলক আবদার করেছি তাও পালন করেছ কিন্তু নিজের জন্য কিছুই কিনতে না। বরং নিজের ঐসব সঞ্চয় থেকে আমাদের দিতে।

আমি ডাক্তার হয়ে বিয়ে করার পরও তুমি সংসারের সব খরচ চালাতে। আজ আমি তোমার অভাব তিলেতিলে আনুভব করছি । কোন অপূর্ণতা নেই, শুধু বাবা বলে ডাকতে পারি না। আমার বাবা নেই আমার পাশে। ডাক্তারী পাশ করে যখন রোজগারে নামি তখনই তোমাকে হারিয়ে ফেলি। জীবনে তোমার জন্য কিছুই করতে পারলাম না।

আজ যখন আমার সব আছে আমার বাবা নাই। বাবা তুমি বলতে মানুষের জন্য সাধ্যমত নিঃস্বার্থভাবে গোপনে কাজ করতে । আর ছোট বেলা থেকে দেখেছি তুমি মানুষের জন্য আজীবন কিভাবে করে গেছ। বাবা আমি তোমার মত হতে চাই। আামার স্বপ্ন আমি আমার বাবার মত হব কিন্তু সত্যি বাবা পারি না। সন্তান তার বাবাকে অণুসরন করলেও অনুকরণ করতে পারে না।

আমার বাবা পৃথিবীর শ্রেষ্ট বাবা। যে বাবা একটা সময় নিজে না ভোগ করে আমাকে শুধু অকাতরে দিয়ে গেছে।

আজ থেকে আট বছর পূর্বে আমার বাবা আমাকে ছেড়ে চলে গেছে কিন্তু দিয়ে গেছে জীবনের নির্দেশনা, শিখিয়ে গেছে সততা, বুঝিয়ে গেছেন জীবনের বাস্তবতা। আমি প্রতি ক্ষেত্রে আমার বাবকে খুব অনুভব করি কারন বাবা মারা যাওয়ার পর বুঝেছি বাবা কি ছিলেন।

বাবর মত কেউ হয় না পৃথিবীতে। বাবা শুধু বাবাই হয় । কেউ বলে না ‘ওরে মানিক আয় বুকে আয়’। সবাই, সবার স্বার্থে আর সবার মত করে চলে পৃথিবীতে।একমাত্র আমার বাবা যিনি শুধু মানুষের জন্যই করে গেছেন, নিজের কোন চিন্তা বা ভবিষ্যত চিন্তা করেননি । জীবনের সব ক্ষুদ্র সঞ্চয় দিয়ে তিলে তিলে আমাকে গড়ে গেছেন । বাবা উনার জীবনের শেষ সময়ে আমাকে বলেছিলেন সততা, নিষ্ঠা আর পরিশ্রমী হলে জীবনে কখনও  কোনকিছুতে আটকাবো না।

ঠিকই বাবা আমি  বিপদে পরেছি কিন্তু চোখ বন্ধ করে যখনই তোমাকে স্মরন করেছি তুমি সমাধান দিয়ে যাচ্ছ। কিন্তু আমার শূন্যতা , তোমার প্রতি আমার কর্তব্যটা পূরন করার সুযোগ পাইনি। যা জীবনে চিন্তা করতাম তোমাকে নিয়ে আজ বাস্তবে পারছিনা কারন তুমি নেই। মানুষ মরনশীল। আমিও একদিন চলে যাব পৃথিবী ছেড়ে কিন্তু তোমাকে হারিয়ে আমি আমার জীবনের শ্রেষ্ট কিছু হারিয়েছি। পৃথিবীতে চলার পথে  অনেক বাবা কে দেখেছি কিন্তু আবার বাবার মত কেউ নেই, কেউ হতেও পারবে না। আমার বাবা শুধু আমাদেরই বাবা।

জীবনে কোনকিছু আবদার করে পাইনি এমন হয়নি । সব আবদার  সব শখই তুমি পূরন করেছ। অথচ সব কিছুই  ছিল মরিচিকা। তারপরও তোমার হাজার কষ্ট হলেও তুমি পূরন করেছ, কিছুই বুঝতে দেওনি। কিভাবে করলে বাবা এতকিছু। যার জন্য করলে সে আজ সকল সক্ষমতা থাকা সত্ত্বেও তোমার জন্য কিছু করতে পারছেনা।
রাস্তায় বয়স্ক কোন গরীব লোক দেখলেই সাহায্য করার চেষ্টা করি তাতে যদি এক আনা পরিমান আমার বাবাকে কিছু না করার কষ্টের সুখ হয় তবে সেটাই হবে আমার আনন্দ।

আমাকে ক্ষমা করো বাবা আমি তোমার মত হতে পারিনি। কিন্তু তোমাকে দেয়া প্রতিশ্রুতি শতভাগ পালনে সদা সচেষ্ট থাকব আজীবন।

তুমি শুধু একটি বারের জন্য আমাকে বুকে জড়িয়ে ধরে বল আয় বাবা আমার বুকে আয় । বাবাতো পাশেই আছি। তোকে ছেড়ে যাইনি। যাবওনা কোন দিন।

আমি আমার জীবনের সবকিছুর বিনিময়ে শুধু আমার বাবাকে কাছে চাই। বাবার পায়ে ধরে বসে থাকব। কারন আমার স্বর্গতো আমার বাবা। আমার সমস্ত স্বত্তা জুড়ে শুধুই আমার বাবা। আমি জীবনে যা অর্জন করেছি, যা হয়েছি সব আমার বাবার পরিশ্রমের ফল। বাবা, তোমাকে খুজে বেড়াই তোমার রেখে যাওয়া স্মৃতিতে, তোমাকে খুজে বেড়াই তোমার রেখে যাওয়া কাপড়ে। তোমার কিছু কাপড় এখনও অনেক যত্ম করে রেখে দিয়েছি, যা থেকে গন্ধ শুনে আমার অতৃপ্ত আদর ছুয়ে দেয় আমার সমস্ত সত্তাকে।
 
অসাধারণ এক ব্যক্তিত্ববান বাবাকে হারিয়েছি, যিনি শুধুমাত্র মানুষের সর্বাঙ্গীন মঙ্গল কামনা করতেন এবং তার সন্তানদের সকল স্বপ্ন পূরণে সদা সচেষ্ট থাকতেন। যিনি হাজারো দুঃখে কষ্টে সন্তানদের বড় করেছেন তাদের সকল অমূলক আবদার পূরন করেছেন। সেই স্বপ্নদ্রষ্টা বাবা তুমি যেখানেই থাক তোমার সন্তানদের তোমার সুশীতল ছায়াতলে আজীবন রেখো। যেন আমরা তোমার মত মানুষ হওয়ার পথে একটু হলেও অগ্রসর হতে পারি। আজকের এই বাবা দিবসে আমরা তিন ভাইবোনের পক্ষথেকে তোমাকে জানাই অজস্র প্রণাম আর ইশ্বরের কাছে প্রার্থনা করি আমরা যেন প্রতিজন্মেই তোমাকে বাবা হিসাবে পাই।

বাবা, আমাদেরকে ক্ষমা করো আমরা তোমার সু-সন্তান হতে পারিনি, পারছি না তোমাকে দেয়া সকল প্রতিশ্রুতি রাখতে, পারছি না তোমার রেখে যাওয়া সবকিছুতে সুনজর দিতে। বাবা যেখানেই থাক, ভালো থেকো আর আজীবন আশীর্বাদ করো আমাদেরকে।

আপনার মন্তব্য

আলোচিত