মঙ্গলবার, , ১৮ ডিসেম্বর ২০১৮ ইং

শাহআলম সজীব

১৬ নভেম্বর, ২০১৮ ১৯:০৩

‘মুজিব কোট’ পরে তিনি এখন ‘ধানের শীষে’

জাতীয় ঐক্যফ্রন্টের সিলেটের সমাবেশের পর লিখেছিলাম ‘কোন আওয়ামী লীগ চান কামাল-মনসুররা’; যেখানে উল্লেখ ছিল- “ড. কামাল হোসেন, আ স ম আব্দুর রব, মাহমুদুর রহমান মান্না, সুলতান মনসুর, মস্তফা মহসিন মন্টু সহ আওয়ামী লীগত্যাগী নেতাদের এখন একই কথা, এই আওয়ামী লীগ আর বঙ্গবন্ধুর আওয়ামী লীগ নয়? এই আওয়ামী লীগ মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করেনা ইত্যাদি ইত্যাদি? আচ্ছা, তর্কের খাতিরে আমরা ধরে নিলাম এই আওয়ামী লীগ আর বঙ্গবন্ধুর আওয়ামী লীগ নয়? তবে কামাল হোসেন সহ সুলতান মনসুররা বঙ্গবন্ধুর খুনিদের পৃষ্ঠপোষক বিএনপির সাথে হাত মিলিয়ে এবং ঐক্যফ্রন্ট করে কোন আওয়ামী লীগ প্রতিষ্ঠিত করতে চান? সেটা কি বঙ্গবন্ধুর আওয়ামী লীগ?”

সুলতান মনসুরের সরকারবিরোধী ঐক্যফ্রন্টে যাওয়া নিয়ে অনেক লিখেছি। ঐক্যফ্রন্টের সভা সমাবেশে তার বক্তব্য বা টিভি চ্যানেলে উনার মন্তব্য নিয়েও লিখেছি। আর এটা নিয়ে আমাকে অনেক পরিচিতজন কটূক্তি করতে দেখেছি, নানান কথা বলতে দেখেছি? ফেসবুকে কেউ কেউ আনফ্রেন্ড করেছেন আবার কেউ পাল্টা পোষ্ট দিয়ে আক্রমণও করেছেন। গালাগালির কথা বাদই দিলাম।

সুলতান মনসুর ঐক্যফ্রন্টে যাওয়ার পর বারবার বলেছেন আমি ‘মুজিব কোট’ গায়ে নিয়েই রাজনীতি করবো। বঙ্গবন্ধুর কথা বলবো, মুক্তিযুদ্ধের চেতনার কথা বলবো, বঙ্গবন্ধুর সোনার বাংলার কথা বলবো।

তবে মজার ব্যাপার হলো, সুলতান মনসুর গণভবনে মাননীয় প্রধানমন্ত্রীর সাথে ঐক্যফ্রন্টের সংলাপে অংশ নিয়েছেন ‘মুজিব কোট’ ছাড়াই! এদিন কেন সৎসাহস করতে পারেননি ‘মুজিব কোট’ গায়ে জড়ানোর। কারণ কী?

অপরাধবোধ, নাকি মুজিব কোটের সাথে অজান্তে কোনো বিশ্বাসঘাতকতা করে ফেলেছেন? কোনটা? নাকি বঙ্গবন্ধু কন্যা ‘মুজিব কোট’ নিয়ে প্রশ্ন করলে কি জবাব দিবেন সেই ভয়ে? অথচ তারপর দিন থেকে আগেকার মতই ‘মুজিব কোট’ গায়ে পরে এখানে সেখানে মিটিং করছেন। ইসিতে যাচ্ছেন, টিভি চ্যানেলে কথা বলছেন!

তবে এখনকার চটকদার খবর হলো, ‘মুজিব কোট’ গায়ে দিয়ে ঐক্যফ্রন্টের সভা সমাবেশে বক্তৃতা করা সুলতান মনসুর ‘ধানের শীষ’ প্রতীক নিয়ে নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছেন!

কী চমৎকার দৃশ্য, তাইনা?

এই সিদ্ধান্ত নেয়ার সময় কি কখনো সুলতান মনসুরের মনে উদয় হয়েছিল বঙ্গবন্ধুর কথা? মনে কি পড়েছিল মুজিব কোটের কথা, নাকি ভুলে গিয়েছিলেন ......

এদিকে আরেক চটকদার খবর পড়লাম আরেকটা অনলাইন পোর্টালে। ঐক্যফ্রন্টের নেতাদের ধানের শীষ প্রতীকে নির্বাচন করার সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কাছে প্রস্তাব দিয়ে বলেছেন, যারা ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করবে তাদের তিনটি শর্ত মানতে হবে। এ তিন শর্ত হলো:
১. বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে ‘শহীদ জিয়া’ বলতে হবে।
২. জিয়াউর রহমানকে ‘স্বাধীনতার ঘোষক’ বলে স্বীকার করতে হবে।
৩. মনোনয়ন পত্র দাখিলের সঙ্গে সঙ্গে ঐক্যফ্রন্ট নেতাদের জিয়াউর রহমানের মাজার জিয়ারত করতে হবে।

এ খবর যদি সত্যি হয় তবে এই শর্তের ব্যাপারে সুলতান মনসুরের বক্তব্য কী?


[প্রকাশিত লেখায় মতামত, মন্তব্য ও দায় লেখকের নিজস্ব]

আপনার মন্তব্য

আলোচিত