শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯ ইং

মোনাজ হক

১৫ অক্টোবর, ২০১৯ ১২:১৩

সাহিত্যে নোবেলজয়ী ছিলেন ‘বলকান কসাই’-এর সহচর

অস্ট্রিয়ার ঔপন্যাসিক পিটার হ্যান্ডকে

এবারের সাহিত্যে নোবেল প্রাইজ পাওয়া ঔপন্যাসিক পিটার হান্ডকে ছিলেন বলকান কসাই কুখ্যাত সার্ব নেতা স্লোভোদান মিলোসোভিচের ঘনিষ্ঠ সহচর!

এবারের সাহিত্যে নোবেল পুরস্কার পাওয়ার নাম ঘোষণা হয়েছে, অস্ট্রিয়ার ঔপন্যাসিক 'পিটার হ্যান্ডকে' ২০১৯ সালের নোবেল পাওয়ার পরে তার সম্পর্কে অনুসন্ধান করে পিটার হ্যান্ডকে সম্পর্কে জানলাম। দুদিন আগেও কিছুই জানতাম না তার সম্পর্কে। হঠাৎ করে এক অস্ট্রিয়ার লেখক নোবেল পায়, অথচ বেশিরভাগ জার্মান ভাষাভাষী পাঠক কিছুই জানেনা তার সম্পর্কে সেটা কীভাবে হয়?

অদ্য 'জার্মান বুকার প্রাইজ' প্রাপ্তির (ফ্রাঙ্কফুর্টের বইমেলার সর্বোচ্চ পুরস্কার) নাম ঘোষণা হলো, পুরস্কারটি দেওয়া হলো একজন বসনিয়া হার্সে গর্বিনার লেখক স্টানিসিক এর "অরিজিন" উপন্যাসের জন্যে, তিনি বসনিয়া থেকে রাজনৈতিক আশ্রয় নিয়ে জার্মানিতে এসেছেন। এরই মধ্যে গোটা তিনেক উপন্যাস লিখেছেন, অরিজিন বইটি তার নিজের জীবনের ফিকশন গল্প, বহু-জাতিগত রাষ্ট্র হিসাবে ইউগোস্লাভিয়া সম্পর্কে। ভাইগ্রাডে তার পরিবার সম্পর্কে বলেছেন, তবে তিনি গৃহযুদ্ধ থেকে পালিয়ে আসা এবং জার্মানিতে তার আগমনের স্মৃতি সম্পর্কেও বলেছেন যেখানে তিনি প্রথম হাইডেলবার্গে বাস করেছিলেন।

স্ট্যানিসিক বইয়ের শেষে তার পাঠকদের একটি খেলায় আমন্ত্রণ জানিয়েছে, গল্পটি কীভাবে চলবে তা তাদের নিজেরাই সিদ্ধান্ত নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। "অরিজিন"-এর অভিজ্ঞতা"একটি উপন্যাসের উত্থান, লেখক হয়েও একটি ভাষা সন্ধান করেছেন।

স্টানিসিক নতুন নোবেল বিজয়ী লেখক পিটার হান্টকে সম্পর্কে ঠিক সেই কথাটিই লিখেছে যা ডেইলি টেলিগ্রাফ লিখেছে। স্টানিসিক লিখেছে যে, নতুন নোবেল বিজয়ী লেখক হান্টকে "বালকান কসাই মিলোসোভিচের" হাত শক্ত করেছে তার লেখনী দিয়ে।

"বলকান কসাই" নামে কুখ্যাত সার্ব নেতা স্লোভোদান মিলোসোভিচের ঘনিষ্ঠজন সহচর হিসেবে পরিচিত ছিলেন এবারের নোবেলজয়ী পিটার হান্ডকে। ১৯৯৫ সালের জুলাই মাসে বসনিয়া ও হার্জেগোভিনার স্রেব্রেনিৎসা শহরের আট হাজারের বেশি মুসলিম পুরুষ ও ছেলেশিশু হত্যা করে এই বলকান কসাই এর সার্ব বাহিনী। বন্দিশিবিরে রেখে ধর্ষণ করা হয় নারীদের। এই হত্যা ও ধর্ষণের সমর্থনকারী ছিলেন এবারের নোবেল জয়ী পিটার হান্টকে।

সুইডিশ একাডেমি প্রকাশ্যেই ওই হত্যা ও ধর্ষণের সমর্থন দিল পিটার হান্টকে'কে পুরস্কৃত করে। যে দুনিয়া ট্রাম্পকে প্রেসিডেন্ট পদের মনোনয়ন দিয়েছিল, যে দুনিয়া পুরস্কৃত করেছিল বব ডিলানকে, সেই একই দুনিয়া এবার পুরস্কৃত করল পিটার হান্টকে নোবেল দিয়ে?

এই রাজনীতির শেকড় অনেক গভীরে প্রোথিত!

আপনার মন্তব্য

আলোচিত