বইমেলায় প্রকাশ হচ্ছে আবদুল মালীক ফারুক’র ‘যুদ্ধযাত্রা একাত্তর’

 প্রকাশিত: ২০১৬-০১-২৫ ১৬:০৩:৫৬

 আপডেট: ২০১৬-০১-২৭ ১১:৫২:১৪

শাবুল আহমদ:

স্বাধীনতা সংগ্রামের অজানা ও গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বীরমুক্তিযোদ্ধা ও লেখক আবদুল মালীক ফারুক’র স্মৃতিচারণমূলক গ্রন্থ ‘যুদ্ধযাত্রা একাত্তর’ অমর একুশে বইমেলা ২০১৬-তে প্রকাশ হতে যাচ্ছে।

একজন মুক্তিযোদ্ধা হিসেবে তার বর্ণনার অসাধারণ বহুমাত্রিক মেধার উপস্থাপন করেছেন। মুক্তিযুদ্ধকালীন দেশের চিত্র উঠে ফুটে উঠেছে তার লেখনীতে, যা অনেকটা যুদ্ধ জীবনের নিবিড় পাঠ বলা যায়।

বইটি নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধকে পরিচয় করিয়ে দিতে সহায়ক ভূমিকা রাখবে বলে লেখক আশাবাদি। বইয়ের প্রচ্ছদ এঁকেছেন তৌহিন হাসান। মূল্য-২৭০ টাকা। বাংলা একাডেমির বইমেলায় বইটি পাওয়া যাবে উৎস প্রকাশনের স্টলে।

ইতোমধ্যে লেখকের গল্পগ্রন্থ ‘শূন্যতার পোড়ো বাঁশী, জোছনায় জীবন স্পন্দন’ প্রকাশিত হয়েছে, এখনো অগ্রন্থিত রয়েছে তার অসংখ্য লেখা।

‘অন্ধকারে আলো’ শ্লোগানে দুই হাজার চার সালে প্রতিষ্ঠিত সমছুল-করিমা ফাউন্ডেশন ‘‘যুদ্ধযাত্রা একাত্তর’’গ্রন্থটি প্রকাশ করতে যাচ্ছে।

ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বৃটেন প্রবাসী কবি ও সাংবাদিক আনোয়ারুল ইসলাম অভি বলেন, বাঙালির হীরন্ময় ইতিহাস মহান মুক্তিযুদ্ধের বীরযোদ্ধা, লেখক আবদুল মালীক ফারুক তাঁর আপন সৃজনকর্মে একটি উজ্জ্বল নাম। মুক্তিযুদ্ধের অগ্নিঝরা দিনগুলো নিয়ে তাঁর স্মৃতিচারণমূলক ‘‘যুদ্ধযাত্রা একাত্তর’’ বইটি প্রকাশের সুযোগ পেয়ে আমরা আনন্দবোধ করছি।

আবদুল মালীক ফারুক সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলাধীন বড়দেশ গ্রামে ১৯৫৩ সালে জন্ম গ্রহণ করেন।

আপনার মন্তব্য