বইমেলায় আসছে এমদাদুল হক তুহিনের কাব্য ‘থমকে গেছে প্রেম’

 প্রকাশিত: ২০১৬-০১-৩০ ১৩:৫৯:৪৫

 আপডেট: ২০১৬-০১-৩০ ১৪:১৮:১৭

সাহিত্য ডেস্ক:

কবি ও সাংবাদিক এমদাদুল হক তুহিন’র প্রথম কাব্য ‘থমকে গেছে প্রেম’ আসছে অমর একুশে বইমেলায়।

র‌্যামন পাবলিশার্স থেকে প্রকাশিত বইটি সর্বমহলে সমাদৃত হবে বলে আশা করছেন প্রকাশক। বইটির প্রচ্ছদ করেছেন চারু পিন্টু। অমর একুশে গ্রন্থমেলায় ১৯৭ ও ১৯৮ নম্বর স্টলে বইটি ৭ ফেব্রুয়ারি থেকে পাওয়া যাবে।

৫৪ টি কবিতা দিয়ে সাজানো হয়েছে কবির প্রথম গ্রন্থটি। বইটির সার্বিক সফলতা নিয়ে বেশ আশাবাদী প্রকাশক সৈয়দ রহমত উল্লাহ।

তিনি বলেন ‘তুহিনের কবিতা যথেষ্ট মানসম্পন্ন, এছাড়া এই তরুণ কবির  প্রথম কাব্য নিয়ে ব্যক্তিগতভাবে আমি বেশ আশাবাদী।’ নিজের প্রথম কাব্য, প্রথম সন্তান নিয়ে কবি নিজেও বেশ আশাবাদী।

কবি এমদাদুল হক তুহিন ময়মনসিংহের গফরগাঁও উপজেলার মাইজবাড়ি গ্রামে ১৯৮৯ সালের ২০ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। লেখাপড়ার শুরু সবুজে ঘেরা নিজ গ্রামেই। স্কুল কলেজের গণ্ডি পেরিয়ে ২০০৬ সালে অর্থনীতি বিষয়ে অনার্স জীবন শুরু করেন সরকারি তিতুমীর কলেজে। তিতুমীর কলেজ থেকেই অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেছেন তরুণ এই কবি।

কবিতা দিয়েই লেখালেখির শুরু তবে পেশায় সাংবাদিক, কর্মরত আছেন দৈনিক জনকণ্ঠে। ওতপ্রোতভাবে জড়িত ছিলেন শাহবাগ আন্দোলনের উত্তাল সেইসব দিনে। '১৩ পরবর্তী সময়ে বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকম-এ মতামত বিশ্লেষণধর্মী আর্টিকেল লিখে পাঠকমহলের নজর কাড়েন। সাংবাদিক হিসাবে যোগ দেন অনলাইন পত্রিকা বাংলাদেশ প্রেসে। আর বাংলাদেশ প্রেস হয়ে বর্তমান কর্মস্থল দৈনিক জনকণ্ঠে।

কবি লেখালেখিতে সাংবাদিক হিসাবে অল্প সময়েই অর্জন করে নিয়েছেন জাতীয় পর্যায়ের সম্মান। ডিজিটাল বাংলাদেশ বিষয়ক রিপোর্ট প্রকাশের জন্য ২০১৫ সালে জাতীয় সংবাদপত্র ক্যাটাগরিতে পেয়েছেন ‘পিআইবি-এটুআই গণমাধ্যম পুরষ্কার-২০১৫’। যা বাংলাদেশ প্রেস ইন্সটিটিউট এবং মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন প্রকল্পের যৌথ উদ্যোগে প্রবর্তিত।

এছাড়াও ব্লগিং জগতে লিখে চলছেন ২০১১ সাল থেকে, সে ধারাবাহিকতায় স্বনামধন্য একটি ব্লগে প্রতিযোগিতায় অংশ নেওয়া নতুন ব্লগারদের লেখা নির্বাচনে বিচারক হিসাবেও অংশ নিয়ে পেয়েছেন সম্মাননা।

কবিতা-গল্প ছাড়াও সমসাময়িক বিষয়ের উপর মতামত বিশ্লেষণধর্মী লেখায় রয়েছে কবির হৃদয়ে তারুণ্যের ছাপ। জনকণ্ঠ ছাড়াও লিখে চলছেন জাতীয় পত্রিকাসহ কয়েকটি অনলাইন পোর্টালে।

কবির কবিতায় ওঠে এসেছে ব্যক্তি জীবনে চাওয়া-পাওয়ার দ্বন্দ্ব, প্রেম-ভালবাসা-বিরহের সংঘাত।

আপনার মন্তব্য