বালিহাঁসের ডাক : স্বকৃত নোমানের নতুন গল্পের বই

 প্রকাশিত: ২০১৬-০১-৩১ ০১:১৯:০২

 আপডেট: ২০১৬-০১-৩১ ০১:১৯:৪২

সিলেটটুডে ডেস্ক:

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে স্বকৃত নোমানের নতুন গল্পের বই ‘বালিহাঁসের ডাক’। বইটি প্রকাশ করেছে বাংলাবাজারের খ্যাতনামা প্রকাশনা প্রতিষ্ঠান অনিন্দ্য প্রকাশ। মোট চৌদ্দটি গল্প নিয়ে প্রকাশিত এটি তার দ্বিতীয় গল্পগ্রন্থ। তার প্রথম গল্পের বই ‘নিশিরঙ্গিনী’ প্রকাশিত হয়েছিল ২০১৪ সালে, জাগৃতি প্রকাশনী থেকে।

গল্পকার হিসেবে স্বকৃত নোমান সচেতন ও পরিশ্রমী। যা লেখেন বুঝেই লেখেন। প্রতিটি শব্দ ও বাক্যের পেছনে তার শ্রম সহজেই চোখে পড়ে। প্রতিনিয়ত নিজেকে ভাঙেন, আবার গড়েন। গল্পের মধ্য দিয়ে তিনি সন্ধান করেন মানবজীবনের বহুমাত্রিকতার। শিল্পকুশলতায় সংযোজন করেন ইতিহাস-ঐতিহ্য-সংস্কৃতি-রাজনীতি-সংস্কার-কুসংস্কার-দর্শন এবং বিশ্বপ্রকৃতির নানা অনুসঙ্গ। তার গল্পের চরিত্ররা বাস্তবের মানুষ। গল্পের বাস্তবভূমি থেকে কল্পনার এমন এক স্তরে তিনি পৌঁছান, যে কল্পনা বাস্তবেরই সহোদর। বিষয়, ভাষা এবং আঙ্গিকের স্বাতন্ত্রের কারণে তার গল্প চিনে নেওয়া যায় আলাদাভাবে।

স্বকৃত নোমান জানান, বইটিতে অন্তর্ভূক্ত গল্পগুলো গত দুই বছরে লেখা। প্রতিটি গল্পই বিভিন্ন পত্রিকায় প্রকাশিত। তিনি বলেন, আমি উপন্যাস লেখার ফাঁকে ফাঁকে গল্পগুলো লিখি। এগুলো আসলে প্রস্তুতিকালের গল্প। লেখার আগে হাত মশকো করার মতো। গল্প লেখা তো আর এত সহজ ব্যাপার নয়। তবু, কে জানে, চৌদ্দটির মধ্যে হয়ত দু-একটা সত্যিকারের গল্প হয়েও উঠতে পারে। পাঠকই ভালো বলতে পারবেন।


এক শ আটাশ পৃষ্ঠার বইটির প্রচ্ছদ এঁকেছেন শিল্পী ধ্রুব এষ। দাম রাখা হয়েছে ২০০ টাকা। বইমেলায় অনিন্দ্য প্রকাশের ২৯৩-২৯৬ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে বইটি।


আপনার মন্তব্য