বইমেলায় লেখক-ব্লগারদের বিশেষ নিরাপত্তা, থাকছে যৌন নিপীড়নবিরোধী দলও

 প্রকাশিত: ২০১৬-০১-৩১ ১৩:৪২:০২

 আপডেট: ২০১৬-০১-৩১ ১৭:২৩:০৮

সিলেটটুডে ডেস্ক:

গত বছর বইমেলা থেকে ফেরার পথেই উগ্র ধর্মীয় গোষ্ঠীর আক্রমণে প্রাণ হারান লেখক, ব্লগার অভিজিৎ রায়। এরআগেও ২০০৪ সালে বইমেলা প্রাঙ্গণেই হামলার শিকার হয়ে পরে মৃত্যুবরণ করেছিলেন খ্যাতিমান লেখক হুমায়ুন আজাদ। মেলা প্রাঙ্গণেই উগ্র মৌলবাদিদের এমন হামলা যাতে আর না হয় সেজন্য এবার বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা  মহানগর মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া।

রোববার (৩১ জানুয়ারি) সকালে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি জানান, "অমর একুশে গ্রন্থমেলায় লেখক-ব্লগারদের জন্য বিশেষ নিরাপত্তাব্যবস্থা থাকবে"।

১ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে বাঙালির প্রাণের মেলা বইমেলা। আর এজন্য চার স্তরের নিরাপত্তা থাকবে জানিয়ে আছাদুজ্জামান মিয়া বলেন, ‘গতবছরের অভিজ্ঞতার আলোকে বইমেলার নিরাপত্তাব্যবস্থা ঢেলে সাজানো হয়েছে। সোহরাওয়ার্দী উদ্যানসহ এর আশপাশের এলাকায় পর্যাপ্ত আলোর ব্যবস্থা করা হয়েছে।’

একুশে গ্রন্থমেলায় পুলিশের যৌন নিপীড়নবিরোধী বিশেষ টিমও থাকবে। বর্ষবরণে যৌনি নিপিড়নের ঘটনাকে মাথায় রেখে এবার তা এড়াতে পুলিশের একটি চৌকশ দল কাজ করবে বলে জানিয়েছেন পুলিশের এই বড় কর্তা।  

চার স্তরের নিরাপত্তা থাকবে জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, ‘এবার বইমেলায় প্রবেশ ও বের হওয়ার জন্য পৃথক দুটি পথ থাকবে। মূল প্রবেশপথ হবে টিএসসি। আর বহির্গমন পথ রমনা কালিমন্দির ও ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট দিয়ে।’

এবারের বইমেলায় ওয়াচ টাওয়ার থাকবে মোট ৯টি। গাড়ি পার্কি করতে হবে দোয়েল চত্বরের পাশের জিমনেশিয়াম মাঠে। শাহবাগ থেকে দোয়েল চত্বর পর্যন্ত কোনো হকার বসতে পারবে না বলে জানান তিনি। এ ছাড়া মেলার চতুর্পাশে পর্যাপ্ত লাইটিং থাকবে।

নিরাপত্তা জোরদারে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে চারটি করে মোট আটটি পুলিশের ‘ক্রস ফুট প্যাট্রোল টিম’ থাকবে।

তিনি বলেন, “অধিকতর নিরাপত্তার লক্ষ্যে সোহরাওয়ার্দী উদ্যানকেন্দ্রিক ৭ ‘ক্রস ফুট প্যাট্রোল টিম’ ও মেলার বাইরে শাহবাগ থেকে দোয়েল চত্বর পর্যন্ত ৬টি ‘ক্রস ফুট প্যাট্রোল টিম’ থাকবে। তা ছাড়া ২৪ ঘণ্টা পর্যাপ্ত ফোর্সসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা সেখানে উপস্থিত থাকবেন।”

বইমেলা প্রাঙ্গণ ও এর আশপাশের এলাকায় বোম্ব ডিজপোজাল টিম এবং ডগ স্কোয়াডও থাকবে বলে জানান ডিএমপি কমিশনার। গতবছরের অভিজ্ঞতার আলোকে নিরাপত্তাব্যবস্থা ঢেলে সাজানো হয়েছে বলেও জানান তিনি। তা ছাড়া বাংলা একাডেমির মূল মঞ্চকে কেন্দ্র করেও থাকবে বিশেষ নিরাপত্তা।

ডিএমপি কমিশনার জানান, বিদেশি স্টল ও আগত বিদেশি অতিথিদের জন্য বিশেষ নিরাপত্তাব্যবস্থা রাখা হয়েছে।

ডিএমপি কমিশনার বলেন, ‘অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির চেষ্টা করছে একটি চক্র। ওই চক্রকে আমরা চিহ্নিত করেছি। তাদেরকে আইনের আওতায় আনা হচ্ছে।’

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডিএমপির যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম, অতিরিক্ত কমিশনার মারুফ হাসান প্রমুখ।

আপনার মন্তব্য