মেলার ১ম দিনেই জাফর ইকবালের ২ সায়েন্স ফিকশন

 প্রকাশিত: ২০১৬-০২-০১ ২৩:১২:৪৫

 আপডেট: ২০১৬-০২-০১ ২৩:২২:৩৪

সিলেটটুডে ডেস্ক:

সোমবার শুরু হয়েছে বাঙালির প্রাণের মেলা একুশে গ্রন্থমেলা। মেলার প্রথম দিনেই প্রকাশ হয়েছে জনপ্রিয় শিশুসাহিত্যিক মুহম্মদ জাফর ইকবালের নতুন দুইটি বৈজ্ঞানিক কল্পকাহিনীর বই। নতুন বই দু’টি এনেছে কাকলী প্রকাশনী ও তাম্রলিপি।

এর মধ্যে কাকলী প্রকাশনী থেকে এসেছে ‘তিতুনি এবং তিতুনি’ এবং তাম্রলিপি থেকে প্রকাশিত হয়েছে ‘ক্রেনিয়াল’।

‘তিতুনি এবং তিতুনি’
তিতুনি চেয়ারটাতে বসলো, দেখে বোঝা যায় না কিন্তু চেয়ারটাতে বসতে খুব আরাম। আশেপাশে চারিদিকে নানারকম যন্ত্রপাতি। শামীম উপর থেকে টেনে একটা হেলমেট নিচে নামিয়ে এনে তার মাথার মাঝে পরিয়ে দিল, সাথে বাইরের নানা ধরনের শব্দ কমে গিয়ে শুধু শোঁ শোঁ একটা শব্দ শুনতে পায়। চেয়ারের হাতলে তিতুনির দুটো হাত রাখা ছিল, দুটো যন্ত্র এসে হাত দুটোকে হাতলের সাথে আটকে ফেললো।

তিতুনি টের পেলো তার পা দুটোকেও একই কায়দায় আটকে দেয়া হয়েছে। বুকের উপর দুই পাশ থেকে দুটো চতুষ্কোণ যন্ত্র এসে আড়াআড়িভাবে তাকে আটকে ফেলেছে। তিতুনির বুকটা ধুকপুক করতে থাকে। এখান থেকে সে ছুটে বের হতে পারবে তো?

১৬৮ পৃষ্ঠার বইটির মূল্য রাখা হয়েছে ৩০০ টাকা।

‘ক্রেনিয়াল’
কোয়ান্টাম কম্পিউটার যুগে মানবসভ্যতা ধ্বংস হয়ে গেছে আত্মঘাতী নিউক্লিয়ার বিস্ফোরণে। বেঁচে আছে অল্পসংখ্যক মানুষ। সেই ধ্বংসস্তূপে তাদের হাত ধরেই শুরু হল সভ্যতার নতুন পথচলা। প্রাচীরঘেরা শহরে শহরে গড়ে উঠল যন্ত্র সর্বস্ব এক অমানবিক জীবনধারা। সেখানে জ্ঞানবিজ্ঞানে পারদর্শী করে তোলার জন্য মানুষের মাথায় লাগিয়ে দেওয়া হয় ক্রেনিয়াল। কিন্তু সে কেবলই বাধ্য ও অনুগতদের জন্য, যদি কেউ প্রশ্ন করে বসে, তার কিন্তু রেহাই নেই, ডিটিউন করে তার মস্তিষ্ককে অচল করে দেওয়া হয়।

মস্তিষ্কহীন যন্ত্রচালিত এই পৃথিবীতে অবাধ্যতার ঢেউ তুলে এগিয়ে এলো এক কিশোরী আর এক কিশোর। টিশা আর রিহি। ধুধু মরুপ্রান্তরে শুরু হলো তাদের বিপজ্জনক অভিযাত্রা। এই বইটি সেই অভিযাত্রারই রুদ্ধশ্বাস উপাখ্যান।

অনাগত ভবিষ্যৎকে নিয়ে মুহম্মদ জাফর ইকবালের এ এক অসাধারণ কল্পকথা। বইটির মূল্য মাত্র ২৭০ টাকা।

আপনার মন্তব্য