নারী জীবনের সংকট নিয়ে ফারজানা আফরিনের প্রথমগ্রন্থ ‘নারী অধিকার ও সংগ্রাম’

 প্রকাশিত: ২০১৬-০২-০৮ ০০:১২:০৬

 আপডেট: ২০১৬-০২-০৮ ০০:১৫:৪২

নিজস্ব প্রতিবেদক:

কুমিল্লার মেয়ে ফারজানা আফরিন পড়াশোনা করেছেন আইন বিষয়ে। নিজের চিন্তা চেতনাকে প্রাধান্য দিতে ঝুঁকি নিতেও পেছপা হন না বলেই পেশা হিসেবে বেছে নিয়েছেন সাংবাদিকতা। দেশের চলমান বাস্তবতায় যেকোনো পেশাই নারীদের জন্য চ্যালেঞ্জের, সাংবাদিকতায় সে চ্যালেঞ্জটা বোধহয় একটু বেশিই। তবে চ্যালেঞ্জ নিয়ে নিজে সকল সংকট উৎরে গেলেও পারিপার্শ্বিক সংকট তাড়িত করে তাঁকে। সেই ভাবনা থেকেই লিখেছেন তাঁর প্রথম বই 'নারী অধিকার ও সংগ্রাম'।

শব্দশৈলী প্রকাশনী থেকে  একুশে বইমেলায় ৭ম দিনে প্রকাশিত হয়েছে এই  প্রবন্ধগ্রন্থ। যাতে নারীদের সংকট, সম্ভাবনা ও সংগ্রাম নিয়ে ১৫টি আলাদা প্রবন্ধ রয়েছে। প্রবন্ধগুলো হল:

১. এখনও অপসাংবাদিকতার কবলে হুমায়ূন আহমেদ!
২. বিবাহ বহির্ভূত সম্পর্ক, অপরাধ প্রবণতা ও সামাজিক সংকট
৩. মৃত্যুই শ্রেয়!!
৪. মায়ের সাথে ওপারের জীবন
৫. বিশ্ববিদ্যালয়ে ধারাবাহিক যৌন নিগ্রহ: বিচার কতদূর?
৬. শ্লীলতাহানি নয়, এগুলো যৌন নিপীড়ন, যৌন সন্ত্রাস
৭. পারিবারিক সহিংসতা: সামাজিক মর্যাদা রক্ষার লড়াইয়ে বিপন্ন নারী
৮. সাইবার ক্রাইম: লক্ষ্য নারী
৯. আত্মহত্যায় প্ররোচণাঃ কী বলে আইন
১০. জেন্ডার ইনইকুয়ালিটি/ লিংগ বৈষম্য
১১. এক নজরে বিবাহ সংক্রান্ত আইনঃ খ্রিস্টান, হিন্দু, মুসলিম
১২. দেনমোহরের সাতকাহন
১৩. সন্তানের অভিভাবকত্ব নিয়ে কিছু কথা
১৪. নারীর নিত্য সংগ্রাম
১৫. সংরক্ষিত মহিলা আসন: প্রাসঙ্গিক ভাবনা

নিজের প্রথম প্রকাশিত গ্রন্থ বিষয়ে ফারজানা বলেন,  "বিভিন্ন সময়ে নারীর ওপর বিভিন্ন নিগ্রহের ঘটনায় ভীষণ বিচলিত হয়েছি। যেমন বৈশাখে নারীর ওপর সংঘবদ্ধ সন্ত্রাসের ঘটনাটি। এসব মুহূর্তে এক ধরনের প্রতিবাদ সৃষ্টি হয়েছে মনে। সে কারণেই কিছু লেখার তাগিদ অনুভব করেছি। কেননা, শুধু লৈঙ্গিক কারণে কেউ বিপন্নতার শিকার হলে সমাজ এগোতে পারে না। আমি চেষ্টা করেছে, নারীর জীবনের বেশ কিছু সংকটকে তুলে ধরতে।

আমি যেহেতু আইনে পড়েছি, শিক্ষকতা করেছি, সে কারণেই এ নিয়ে আইনের আলোকে আলোচনার চেষ্টা করেছি। যদি এসব আলোচনা এ পরিস্থিতির উন্নতিতে সহায়ক হয়, তাহলেও এক ধরনের সান্ত্বনা পাবো। এই রচনাসমূহকে গ্রন্থবদ্ধ করে বই আকারে প্রকাশ করার ক্ষেত্রে সবচেয়ে বেশি কৃতিত্ব প্রকাশক ইফতেখার আমিনের। তিনি যেভাবে অনুপ্রাণিত করেছেন, এবং বই প্রকাশকে সম্ভব করে তুলেছেন তার প্রতি আমি কৃতজ্ঞতা জানাই।"

বইটির প্রচ্ছদ করেছেন সোহেল আনাম। ২০০ টাকা মূল্যের বইটি পাওয়া যাচ্ছে একুশের বইমেলায় শব্দশৈলীর স্টলে (স্টল নম্বর-৪৩৪,৪৩৫,৪৩৬) 

আপনার মন্তব্য