‘স্বাধীনতাযুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা’ বইয়ের মোড়ক উন্মোচন

 প্রকাশিত: ২০১৬-০২-১২ ১২:১৭:০৯

সাহিত্য ডেস্ক:

মুক্তিযুদ্ধে সরকারি খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের বীরত্বগাথা নিয়ে প্রকাশিত "স্বাধীনতাযুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা"  বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) বিকাল ৫ ঘটিকার সময় বাংলা একাডেমী নজরুল মঞ্চে বইটির মোড়ক উন্মোচন করেন বীর মুক্তিযোদ্ধা, বাংলাদেশ রাইফেলস এর সাবেক মহাপরিচালক মেজর জেনারেল (অব .) মোহাম্মদ আজিজুর রহমান বীর-উত্তম। এ সময় আরো উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ রম্য লেখক ও বাংলাদেশ ডাক বিভাগের সাবেক মহাপরিচালক আতাউর রহমান, বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল  (অব.) মাসুদুর রহমান বীর প্রতীক, মেজর জেনারেল  (অব.)  আব্দুস সালাম,  জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক কর্মকর্তা হোসেন আহমদ ও বইপত্র প্রকাশনের প্রকাশক মাহবুবুর রহমান বাবু প্রমুখ।

উপস্থিত অতিথিরা ‘স্বাধীনতাযুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা’ বইকে মুক্তিযুদ্ধের আক্ষরিক দলিল হিসেবে উল্লেখ করেন। সেই সাথে বইটির লেখক আনোয়ার শাহজাহানকে এরকম গবেষণামূলক বই বর্তমান প্রজন্মকে উপহার দেয়ার জন্য ধন্যবাদ জানান।

স্বাধীনতাযুদ্ধে বীরত্ব প্রদর্শনের জন্য যুদ্ধকালীন ও পরবর্তী সময়ে বাংলাদেশ সরকার মুক্তিযোদ্ধাদের বিভিন্ন ধরণের পদক প্রদান করে। ১৯৭৩ সালের ১৫ ডিসেম্বর বাংলাদেশ গেজেটের একটি অতিরিক্ত সংখ্যায় প্রকাশিত বিজ্ঞপ্তির মাধ্যমে ৬৭৬ জন খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের নাম ঘোষণা করা হয়। এর মধ্যে বীরশ্রেষ্ঠ ৭ জন, বীর উত্তম ৬৮ জন, বীর বিক্রম ১৭৫ জন ও বীর প্রতীক ৪২৬ জন।

স্বাধীনতাযুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে দুইখন্ডে প্রকাশিত হচ্ছে বইটি। প্রথমখণ্ডে রয়েছে বীরশ্রেষ্ঠ ৭ জন, বীর উত্তম ৬৮ জন ও বীর বিক্রম ১৭৫ জন মুক্তিযোদ্ধার বীরত্বগাথা। দ্বিতীয়খণ্ডে রয়েছে ৪২৬ জন খেতাবপ্রাপ্ত বীর প্রতীক মুক্তিযোদ্ধাদের বীরত্বগাথা।

"স্বাধীনতাযুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা" প্রথম খণ্ড বইটি প্রকাশিত হয়েছে ঢাকার বইপত্র প্রকাশন থেকে। প্রথম খণ্ড বইটির পৃষ্ঠা সংখ্যা ৩১০ এবং বইটির মূল্য ৬০০ টাকা।

বইটির লেখক আনোয়ার শাহজাহানের প্রকাশিত বইয়ের সংখ্যা ৫টি। তিনি ১৯৭৩ সালে সিলেটের গোলাপগঞ্জ উপজেলায় জন্ম গ্রহণ করেন। বর্তমানে তিনি লন্ডনে একটি অনলাইন বাংলা সংবাদপত্রে সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

আপনার মন্তব্য