‘ইসলাম বিতর্ক’ বইয়ে সাংঘাতিক অশালীন কথা লেখা, পুলিশের দাবি

 প্রকাশিত: ২০১৬-০২-১৬ ১৬:৩০:০৮

 আপডেট: ২০১৬-০২-১৭ ১২:৫৮:৫৭

সিলেটটুডে ডেস্ক:

‘ইসলাম বিতর্ক’ বইয়ে সাংঘাতিক অশালীন কথা লেখা হয়েছে বলে দাবি করেছে পুলিশ।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে শাহবাগ থানায় এক প্রেস কনফারেন্সে রমনা জোনের ডিসি আ. বাতেন এ দাবি করে জানান ‘ধর্মীয় অনুভূতিতে আঘাত’ দেয়ার অভিযোগে আটক তিনজনসহ আরো কেউ এর সঙ্গে সংশ্লিষ্ট থাকলে তাদের গ্রেপ্তার করবে এবং একই সঙ্গে আটক তিনজনের রিমান্ড চাইবে পুলিশ।
 
সোমবার (১৫ ফেব্রুয়ারি) ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে বইমেলার ১৯১ নম্বর ব-দ্বীপ প্রকাশনের স্টল বন্ধ করে দেয়া হয়। ওই প্রকাশনী থেকে প্রকাশিত ‘ইসলাম বিতর্ক’ বইয়ের সম্পাদনাকারী শামসুজ্জোহা মানিক, প্রকাশনীর কর্মকর্তা ফকির তসলিম উদ্দিন কাজল (৫৩) ও লেখক শামসুল আলম চঞ্চলকে (৫১) আটক করা হয়।

আটককৃতদের বিরুদ্ধে কেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে মামলা করা হয়েছে-এমন প্রশ্নে আ. বাতেন বলেন, ‘তারা বইটি লিখে ওয়েবসাইটে ছেড়ে দিয়েছেন।’

তিনি আরো বলেন, ‘এই বইটিতে সাংঘাতিক অশালীন কথা লেখা হয়েছে। এ ধরনের কথা শুধু ইসলাম নয়, কোনো ধর্ম সম্পর্কেই বলা উচিৎ নয়।’ এ ধরনের লেখার পেছনে কোনো দুরভিসন্ধি আছে কি না তা খতিয়ে দেখা হবে বলেও জানান আ. বাতেন।

তিনি আরো বলেন, ‘প্রাথমিক কথাবার্তায় মনে হয়েছে তারা বাম ঘরানার লোক।’

তিনি আরো বলেন, ‘সরকারি ব্যবস্থাপনায় কোনো মেলায় এ ধরনের বিদ্বেষ ছড়ানোর বই কোনোভাবেই সমর্থন যোগ্য নয়। এ ধরনের বই মেলায় আরো আছে কি না এ বিষয়ে কোনো তথ্য নাই। থাকলে আপনারা আমাদের তথ্য দিবেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’

উল্লেখ্য, বিএনপি-জামায়াতপন্থী আইনজীবী তুহিন মালিক, জামায়াত-শিবিরের ফেসবুক পেজ 'বাঁশেরকেল্লা', ফেসবুকে নয়ন চ্যাটার্জি নামক ইসলামধর্মভিত্তিক উগ্রবাদী আইডি এবং ধর্মভিত্তিক রাজনৈতিক দল বাংলাদেশ খেলাফত আন্দোলনের দাবির মুখে একুশে গ্রন্থমেলার 'ব-দ্বীপ প্রকাশন'-এর স্টল বন্ধ করে দিয়েছে পুলিশ।

তাদের দাবি ব-দ্বীপ প্রকাশন থেকে প্রকাশিত ‘ইসলাম ও বিতর্ক’ নামক বইয়ে ইসলাম ধর্মের নবী মুহাম্মদ (সা.) সম্পর্কে কটাক্ষ করা হয়েছে। সোমবার (১৫ ফেব্রুয়ারি) শাহবাগ থানা পুলিশ ইসলাম ধর্মের অনুভূতিতে আঘাত হানার অভিযোগে অমর একুশে গ্রন্থমেলার ব-দ্বীপ প্রকাশনের স্টলটি বন্ধ করে দেওয়ার পাশাপাশি ওই প্রকাশনীর বেশ কয়েকটি বইও জব্দ করে।

এর আগে গত বছর (২০১৫) ধর্মভিত্তিক সংগঠন হেফাজতে ইসলামের হুমকির মুখে ইরানী লেখক আলী দস্তির 'নবী মুহাম্মদের ২৩ বছর' বইটি প্রকাশের কারণে রোদেলা প্রকাশনীর স্টল বন্ধ করে দিয়েছিল বাংলা একাডেমি। তখন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান জানিয়েছিলেন তারা অভিযোগের ভিত্তিতে স্টল বন্ধ করেছেন, বই পড়েন নি।

আপনার মন্তব্য