রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯ ইং

গ্রন্থমেলায় আসাদ জোবায়েরের ‘বোতাম খোলা দুপুর’

 প্রকাশিত: ২০১৭-০২-০৭ ২০:৩৫:৩৫

নিজস্ব প্রতিবেদক:

একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে ছড়াকার আসাদ জোবায়েরের ‘বোতাম খোলা দুপুর’।

আসাদ জোবায়ের পেশায় একজন সাংবাদিক। জাতীয় দৈনিক মানবকণ্ঠে নিজস্ব প্রতিবেদক হিসেবে কর্মরত। সাংবাদিকতার ক্ষেত্র হিসেবে অর্থনীতি ও ব্যবসা-বাণিজ্যের জটিল হিসাব-নিকাসের মধ্যেও ভুলে যাননি ছন্দ ও মাত্রার হিসাব। লিখে চলেছেন তাই ছোট-বড় সবার জন্য ছড়া-কবিতা। এমনই কিছু ছোটদের উপযোগী ছড়া ও কবিতা নিয়ে সাজানো তার প্রথম বই ‘বোতাম খোলা দুপুর’। এসেছে অমর একুশে গ্রন্থমেলায়।

বইটিতে স্থান পাওয়া কবিতাগুলোয় কিশোর মনের নানা রকম অনুভূতি নিয়ে খেলা করা হয়েছে। যেমন একটি কিশোর কবিতার চার লাইন- ‘একটা পাখি দুইটা পাখি সাঁঝের বেলা ডাকে/ আমি যখন ইটের ঘরে ফিরছি ভেজা ঘামে/ হাজার পাখির পুচ্ছ দোলায় সন্ধ্যা তোমার নামে/ হাতড়িয়ে মন খোঁজ কি গো তোমার এ খোকাকে?’

এ প্রসঙ্গে লেখক বলেন, ‘আমি কিশোর বয়সে গ্রাম ছেড়ে শহরে চলে এসেছি। আমার কিশোর মন এখনো গ্রামের পথে-ঘাটে ঘুরে বেড়ায়। আমি যখন ছোটদের জন্য লিখতে বসি, তখনই আমার সেই কিশোর আমাকে আবিষ্ট করে ফেলে। আমার লেখায় জায়গা করে নেয় সে। সেই কিশোরের দুরন্তপনা, সরল জিজ্ঞাসা, শহরে এসে স্বপ্নভঙ্গ, মায়ের থেকে দুরে থাকার যন্ত্রণা- সব ধরা দেয় কবিতায়। আমারই কৈশোর নানাভাবে চিত্রিত হয়েছে আমার কবিতায় ছড়ায়। সেই ভাবনাগুলো অন্যদের মনেও যদি একটু অনুরণন তোলে, তবেই আমার সার্থকতা।’

চমৎকার সব অলঙ্করণে সমৃদ্ধ ২৪ পৃষ্ঠার বইটির দাম রাখা হয়েছে ১০০ টাকা। প্রচ্ছদ এঁকেছেন ফাজানা পায়েল। ভেতরের অলঙ্করণ করেছেন ফারাহ নাজ মুন ও তাওসিফ আল ফাহিম।

বইটি প্রকাশ করেছে ‘কালো’। বইমেলায় পরিবেশক হিসেবে রয়েছে গতি প্রকাশনী (স্টল নম্বর- ১৬৮, সোহরাওয়ার্দি উদ্যান)। এছাড়া বাংলা একাডেমির মূল চত্বরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির ৭৩ নম্বর স্টলেও পাওয়া যাবে বইটি।

আপনার মন্তব্য