রবিবার, ১৮ আগস্ট ২০১৯ ইং

গ্রন্থমেলায় সৌরভ দাসের উপন্যাস ‘ক্যাম্পাসে রাজনীতি’

 প্রকাশিত: ২০১৭-০২-১৩ ২৩:১২:০৫

নিজস্ব প্রতিবেদক:

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে সৌরভ দাসের উপন্যাস ‘ক্যাম্পাসে রাজনীতি’।

বইটি প্রকাশ করেছে শব্দশৈলী। প্রচ্ছদ করেছেন সোহেল আনাম। বইটি পাওয়া যাচ্ছে গ্রন্থমেলার সোহরাওয়ার্দি উদ্যান অংশের ৩৫৭-৩৫৯ স্টলে। বইটির দাম রাখা হয়েছে ২৫০ টাকা।

‘ক্যাম্পাসে রাজনীতি’ উপন্যাস সম্পর্কে লেখক বলেন, বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে, বিশেষ করে দেশের খেটে খাওয়া জনগণের অর্থায়নে পরিচালিত পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে দীর্ঘদিন ধরে চলে আসা নষ্ট ছাত্র ও শিক্ষক রাজনীতির প্রতি একটি প্রতিবাদ। আমি যখন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হই তখন ক্লাসের বাইরে অদ্ভুত একটা জগত দেখতে পাই। এখানে একদল ছাত্রের ভয়াবহ কিছু কর্মকাণ্ড, সেই সাথে শিক্ষকদের নিষ্ক্রিয়তা, কখনো বা এই সব ভয়াবহ কর্মকাণ্ডে পৃষ্ঠপোষকতার মতো লজ্জাজনক চিত্র আমাকে দেখতে হয়। এটি একদিকে আমাকে যেমন হতাশ করে অন্যদিকে আবার আতঙ্কগ্রস্তও করে তুলে। এ কোন ভবিষ্যতের দিকে যাচ্ছি আমরা?

বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক রাজনীতির কিছু কদর্য রূপ এ উপন্যাসের মাধ্যমে ফুটিয়ে তুলতে চেষ্টা করেছেন বলে জানান লেখক।

উপন্যাসটির লেখক সৌরভ দাসের জন্ম ১৯৯৫ সালের নভেম্বরের ২৯ তারিখ। বর্ডার গার্ড পাবলিক স্কুল এন্ড কলেজ থেকে ২০১১সালে এসএসসি এবং সিলেট সরকারি কলেজ থেকে ২০১৩ সালে এইচএসসি পাশের পর বর্তমানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদে পড়াশুনা করছেন। বিশ্ববিদ্যালয়ে প্রবেশের পরপরই সক্রিয়ভাবে জড়িয়ে পড়েন বাম রাজনীতির সাথে। বর্তমানে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, বাকৃবি শাখার সাধারণ সম্পাদক পদে দায়িত্বরত আছেন।

লেখালেখির হাতেখড়ি স্কুল জীবন থেকেই। কলেজে পড়াশুনা করা অবস্থায়ই প্রকাশিত হয় “প্রাইভেট ইনভেস্টিগেটর রঘুদা” ও “শুভংকরের ফাঁকি”। বিশ্ববিদ্যালয়ে আসার পর প্রকাশিত হয় “রাজনের গল্প”।

আপনার মন্তব্য