রবিবার, ২৫ আগস্ট ২০১৯ ইং

গ্রন্থমেলায় জুয়েল রাজের ‘ভুল চিঠির ডাকবাক্স’

 প্রকাশিত: ২০১৭-০২-১৪ ১৯:০১:০৭

 আপডেট: ২০১৭-০২-১৪ ১৯:০৩:৫৮

নিজস্ব প্রতিবেদক:

একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে ব্রিটেন প্রবাসী লেখক জুয়েল রাজের কবিতার বই ‘ভুল চিঠির ডাকবাক্স’।

বইটি প্রকাশ করেছে নন্দিতা প্রকাশ। পাওয়া যাচ্ছে নন্দিতা প্রকাশনের ৪০৪-৪০৫ নম্বর স্টলে। অফসেট পেপারে মুদ্রিত বইটির মূল্য দেড়শ টাকা।

মূলত মানবিক প্রেম, বিরহের কাব্যগাথাই ‘ভুল চিঠির ডাকবাক্স’; কবিতায় আছে দেশের প্রতি প্রবাসী জীবনের মায়া ও স্মৃতিচারণ।

জুয়েল শেখর দাস। জুয়েল রাজ- নামে সমধিক পরিচিত। জন্ম ১৯৮০ সালের ২১ মে, হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার অন্তর্ভুক্ত বাল্লা জগন্নাথপুর গ্রামে।

সিলেট মদন মোহন কলেজ-এ হিসাব বিজ্ঞান নিয়ে সম্মান শ্রেণিতে উচ্চ শিক্ষার পাঠ শুরু করলেও কিছুদিন পর তা ছেড়ে দিয়ে সিলেট এমসি কলেজ-এ রাষ্ট্রবিজ্ঞানে বিএসএস-এ ভর্তি হন এবং ২০০৪ সেশনে একই বিষয়ে স্নাতকোত্তর সম্পন্ন করেন।

বেসরকারি দাতা সংস্থায় কর্মজীবন শুরু করে সেখান থেকে কেয়ার ও সেইভ দ্য চিলড্রেন-এর বেশ কিছু প্রকল্পে দেশীয় বিভিন্ন এনজিওর হয়ে উন্নয়নমূলক কাজে নিয়োজিত ছিলেন। ২০০৯ সাল থেকে ইংল্যান্ড-এ বসবাস করছেন। ব্রিটেনের পাক্ষিক ব্রিকলেন পত্রিকার সম্পাদক ও বাংলাদেশের দৈনিক মানবকন্ঠ-এ ‘যুক্তরাজ্য প্রতিনিধি’ হিসেবে কাজ করার পাশাপাশি দেশে বিদেশে বিভিন্ন পত্রিকায় নিয়মিত কলাম লিখছেন, কবিতা লিখছেন। বিভিন্ন লিটলম্যাগ ও যৌথগ্রন্থে কবিতা প্রকাশ হয়েছে। কাজ করেছেন ব্রিটেনের বাংলা টেলিভিশন মাধ্যম বাংলা টিভিতে। জড়িত আছেন ব্রিটেনে সাংস্কৃতিক ও সামাজিক কর্মকাণ্ডে।

কবিতার বইয়ের পাশাপাশি, এবারের বইমেলায় প্রকাশিত হচ্ছে তাঁর সংকলিত কলামের বই ‘দূরের দূরবীন’।

আপনার মন্তব্য