বইমেলায় কবি রুদ্র আমিনের ‘বিমূর্ত ভালোবাসা’

 প্রকাশিত: ২০১৮-০২-০১ ২১:৩৩:২৬

নিজস্ব প্রতিবেদক:

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে কবি রুদ্র আমিনের কাব্য ‘বিমূর্ত ভালোবাসা’।

বইটি মেলায় এনেছে জেব্রাক্রসিং প্রকাশনী; পাওয়া যাচ্ছে ৬৬০ নং স্টলে, প্রথম দিন থেকেই।

‘বিমূর্ত ভালোবাসা’ কাব্যগ্রন্থটি রুদ্র আমিনের ৪র্থ বইয়ের মধ্যে ৩য় কবিতার বই। বইটির প্রচ্ছদ করেছেন নবী হোসেন।

কবিতা সম্পর্কে বলতে গিয়ে রুদ্র আমিন বলেন, জীবন মানেই বাহুল্য বাতাস, তেমনি কবিতা হচ্ছে জীবনের বাহুল্য বাতাস। আমি মনে করি সকল শ্রেণির পাঠক, লেখকদের কেবল কবিতা’ই আধ্যাত্মিক খোরাক দিতে পারে। কবিতার প্রসব যন্ত্রণা এতোটাই যা একজন মা তার সন্তান জন্ম দেয়ার সময় অনুভব করে তেমনি একজন কবিও তেমনটা অনুভব করে একটি কবিতা প্রসব করে যখন। আমার দৃষ্টিতে লেখালেখির জগতে কবিতা লেখাই সবচেয়ে জটিল ও কঠিন ব্যাপার। সবাই যেমন কবি হতে পারে না তেমনি সবাই কবিতার পাঠকও হতে পারে না।

তিনি বলেন, একজন কবি তখনি সার্থক, যখন কবি’র কোনো একটি কবিতার একটি চরণ নিয়ে ভাবনার সাগরে ডুবে যাবে। ভিন্ন ভিন্ন পাঠকের ভিন্ন ভিন্ন অভিব্যক্তি প্রকাশ পাবে। হোক সে সহজ এবং সরল কথা। কবিতা নিয়ে প্রায় ভাবি, বসে থাকি কিন্তু কবিতা লিখতে পারি না। সেই উপলব্ধি থেকে বলতে পারি। কবি কখনো কবিতা লিখতে পারে না, যতক্ষণ কবিতা একজন কবিকে লিখতে সাহায্য না করে। কবিতাই কবিকে কবিতা লেখায় আর কবি ততক্ষণে কবি হয়ে উঠে না, যতক্ষণ সে কবিতার প্রেমে না পড়ে। কোনো কবিই কবিতা লিখতে পারেনি, আসলে কবিতাই কবিকে কবিতা লিখতে বাধ্য করে।

‘বিমূর্ত ভালোবাসা’ কাব্যগ্রন্থ সম্পর্কে প্রকাশক নজরুল ইসলাম বলেন, বাহারি পদের ভালোবাসার শাব্দিক পসরা সাজানোর কাজ একজন কবিকেই মানায়। তাঁর কবিতা, বোধ, ভাবনা, ভাষা, দর্শন, প্রকাশ নিয়মিত মুগ্ধ করে যাচ্ছে কোন রকম বিচ্যুতিহীন। চমকে দেওয়া ভাষাশিল্প, অরূপ গাঁথুনি আর নিঃসঙ্কোচ প্রকাশে তাঁর কবিতাকে কখনোই মনে হয়না পরের কিছু, কেবলই নিজের। কবিতার প্রতি অবাক ভালোবাসা নিয়ে কবি রুদ্র আমিন এর তৃতীয় কবিতার বই প্রকাশ পাচ্ছে এবারের বইমেলায়… রুদ্র আমিন মূলত একজন কবি। মূলত তার কবিতার প্রধান অনুষঙ্গ হচ্ছে প্রেম-ভালোবাসা। ‘বিমূর্ত ভালোবাসা’র নামের মাঝেই আমরা ধারণা করতে পারি যে, তিনি এবারের প্রকাশিত বইটিতে শুধু ভালোবাসাকেই বেঁধেছেন।

আপনার মন্তব্য