আজ বুধবার, , ২৩ মে ২০১৮ ইং

বইমেলায় জাহিদ নেওয়াজ খানের ‘মূর্তিকারিগর’

 প্রকাশিত: ২০১৮-০২-০৩ ০০:৫৫:৩০

নিজস্ব প্রতিবেদক:

অমর একুশে গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে সাংবাদিক জাহিদ নেওয়াজ খানের ‘মূর্তিকারিগর’।

বইটি প্রকাশ করেছে আবিস্কার প্রকাশনী। পাওয়া যাচ্ছে বাংলা একাডেমির বইমেলার আবিষ্কার প্রকাশনীর স্টল নম্বর ৫৯০-৫৯১, এবং সিলেট বইমেলার এক রঙা এক ঘুড়ি প্রকাশনীর ২০ নং স্টলে।

বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ; মূল্য ২০০ টাকা।

মূর্তিকারিগর জাহিদ নেওয়াজ খানের পঞ্চম বই। আগে প্রকাশিত অন্যান্য বইগুলো হচ্ছে- বঙ্গবন্ধু হত্যাকাণ্ড: সামরিক ও গোয়েন্দা ব্যর্থতার প্রামাণ্য দলিল, গণজাগরণে উন্মোচিত মুখোশ, মোবাইল যুগে সাংবাদিকতা ও সেলফিকাণ্ড।

রশিদ নামে এক প্রতিমাশিল্পীকে একাত্তরের এপ্রিল মাসে ময়মনসিংহ শহরে হত্যা করা হয়। তাকে ডাকা হয় ‘একাত্তরের যীশু’ নামে। তবে এ গল্পটি একেবারেই তার জীবনভিত্তিক নয়। রশিদের জীবনের গল্পগুলো হয়ত আরও গল্পময়, কিন্তু মৃত্যুর ঘটনাটি ছাড়া গল্পের প্রতিমাশিল্পীর সবগুলো গল্প কল্পনা। চরিত্রগুলোও কাল্পনিক। ঐতিহাসিক সময়ের বর্ণনায় কিছু বাস্তব নাম এসেছে, তবে এটি ইতিহাসভিত্তিক কোন গল্পও নয়। ‘মূর্তিকারিগর’ – এ প্রকৃতপক্ষে একটি নির্দিষ্ট সময়ে বেড়ে উঠা এক শিল্পীর কথা বলা হয়েছে, শেষ পর্যন্ত যা মানুষের মানবিকতা এবং অমানবিকতার গল্প।

জাহিদ নেওয়াজ খানের জন্ম ময়মনসিংহ শহরে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক এই শিক্ষার্থী পোস্ট গ্রাজুয়েশন ডিপ্লোমা করেছেন বার্লিনের আইআইজে থেকে। বর্তমানে দায়িত্ব পালন করছেন চ্যানেল আই'র বার্তা প্রধান ও চ্যানেল আই অনলাইনের সম্পাদক হিসেবে।

আপনার মন্তব্য