আজ শুক্রবার, , ১৭ আগস্ট ২০১৮ ইং

‘মিসির আলিকে’ মিস করেন যারা তাদের জন্যে ‘একজন আরজ আলী’

 প্রকাশিত: ২০১৮-০২-০৮ ০১:৩৫:০৭

নিজস্ব প্রতিবেদক:

একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে এনামুল হক এনামের উপন্যাস ‘একজন আরজ আলী’।

বইটি প্রকাশ করেছে সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠান এক রঙ্গা এক ঘুড়ি। পাওয়া যাচ্ছে বাংলা একাডেমির বইমেলার স্টল নং ৬৫৪ এবং সিলেটের বইমেলায় ২০ নং স্টলে।

প্রচ্ছদ করেছেন নবী হোসেন। মূল্য ১৭৫ টাকা।

এনামুল হক এনাম পেশায় চিকিৎসা বিজ্ঞানের শিক্ষক। সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজে শিক্ষকতা করছেন। লিখছেন দীর্ঘদিন। এপর্যন্ত তার প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে দেবী ও অন্যান্য, তিন কণ্ঠ, সাক্ষী এবং চন্দ্রাহত।

এবারের বইমেলায় এপর্যন্ত পাঠকমহলে ব্যাপক সাড়া ফেলেছে ‘একজন আরজ আলী’ উপন্যাসটি। এপ্রসঙ্গে লেখক বলেন, প্রখ্যাত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের সৃষ্ট চরিত্র মিসির আলি। এ চরিত্রে একজন ভক্ত আমি। আমি বিশ্বাস করি আপনাদের মধ্যে অনেকেই আছেন যারা মিস করেন এই রহস্যভেদী, যুক্তিবাদী চরিত্রকে। ‘একজন আরজ আলী’ গল্পের মূল চরিত্রকে রূপায়ন করেছি তাদেরই জন্য যারা মিস করেন মিসির আলিকে।

তিনি বলেন, মিসির আলি নামে আমি কোন চরিত্র সাজাতে পারি না। তাই বেছে নিয়েছি "আরজ আলী" নামটি। বাস্তব জীবনে আরজ আলী মাতুব্বর আমার খুবই পছন্দের মানুষ। এই যুক্তিবাদী মানুষটি আমার অতি প্রিয়। তাই তাঁর নামটি আমি বেছে নিয়েছি আমার উপন্যাসের চরিত্র হিসেবে। তবে আমার গল্পের সাথে ব্যক্তি আরজ আলী মাতুব্বরের কোন মিল নেই। উপন্যাসে শুধু নামটিই ব্যবহার করেছি, আমার গল্পের আরজ আলী কোন তিনি কোন ঐতিহাসিক ব্যক্তি নন। কিন্তু তাঁর পিতা একজন বিখ্যাত ব্যক্তির যুক্তিবাদী, বিজ্ঞানমনস্ক লেখায় অনুপ্রাণিত হয়েই নাম রেখেছিলেন আরজ আলী। নামের গুণেই হোক আর অন্য কোন কারণে হোক, আরজ আলী একজন বিজ্ঞানমনস্ক যুক্তিবাদী মানুষ। পেশায় চিকিৎসা বিজ্ঞানের ব্যবচ্ছেদ বিদ্যার শিক্ষক।

এনামুল হক এনাম বলেন, তিনি অযৌক্তিক, অপার্থিব, অলৌকিক কোন কিছুকেই বিশ্বাস করেন না। আপাদমস্তক জড়বাদী মানুষ। জীবনে মুখোমুখি হওয়া প্রত্যেকটি রহস্যেরই বৈজ্ঞানিক ব্যাখ্যা খুঁজেছেন তিনি। বই পড়তে ভালবাসেন, মেডিকেল কলেজের বাইরে অসম্ভব ব্যস্ত থাকেন নিজেকে নিয়ে।

আরজ আলী সিরিজের এটি প্রথম উপন্যাস, সম্পূর্ণ স্বতন্ত্র গল্প নিয়ে এই সিরিজের বইগুলো নিয়মিত প্রকাশিত হবে; জানালেন এ লেখক।

আপনার মন্তব্য