বুধবার, , ১৯ ডিসেম্বর ২০১৮ ইং

বইমেলার ডায়েরি-৭

 প্রকাশিত: ২০১৮-০২-০৮ ০২:৩৬:২৫

 আপডেট: ২০১৮-০২-০৮ ০২:৪১:৩০

রেজা ঘটক:

অমর একুশে বইমেলার সপ্তম দিনে বইপ্রেমীদের উপস্থিতি কিছুটা থমকে ছিল। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার রায়কে কেন্দ্র করে উত্তাপ ছড়াচ্ছে এখন সারা দেশে। বৃহস্পতিবার রায় পরবর্তী বিএনপি নেতাকর্মীরা সহিংসতা ছড়াতে পারে, এমন ধারণার পাল্টা ব্যবস্থা হিসাবে সারা দেশে পরিস্থিতি মোকাবেলায় কঠোর অবস্থানে রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী। গত কয়েক দিনে রাজধানীর প্রবেশপথগুলোতে তল্লাশি করেছে পুলিশ। আজকে রাজধানী ঢাকায় ঢোকার পয়েন্টগুলোতে ছিল পুলিশি তল্লাশি।

শাহবাগ থেকে বইমেলায় যাবার সময় কয়েকশ আইন শৃঙ্খলা বাহিনীর শোডাউন দেখে মনে হয়েছিল, আমরা হয়তো যুদ্ধ পরিস্থিতির মধ্যে আছি। মানুষের মনে এখন অনেকটা আতঙ্ক বিরাজ করছে। অমর একুশে বইমেলায়ও এর ভীষণ প্রভাব পড়েছে। গত তিন চারদিনের তুলনায় আজ বইমেলায় বইপ্রেমী দর্শনার্থীদের ভিড় ছিল অনেক কম। হঠাৎ করে দর্শনার্থী কমে যাওয়ায় বিকিকিনিতেও প্রভাব পড়েছে।

তবে এসব রাজনৈতিক ব্যাপার-স্যাপারকে পাত্তা না দিয়ে বইপ্রেমীরা ঠিকই বইমেলায় এসেছে, এটাই বড় কথা। আমরা নিয়মিত আড্ডা দিয়েছি। কথাসাহিত্যিক মোহিত কামালের সম্পাদনায় বিদ্যাপ্রকাশ প্রকাশ করেছে 'বাংলাদেশের তরুণদের ৩০ গল্প, বড়দের তরুণবেলার ৩০ গল্প'। মোট ৬০টি গল্পের এই ভিন্নধর্মী গল্প সংকলনটি সাহিত্য মহলে নতুন আশার সঞ্চার করেছে।

চৈতন্য থেকে প্রকাশ পেয়েছে তরুণ কবি সেঁজুতি বড়ুয়া'র প্রথম কবিতার বই 'হৃৎ'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী রাজীব দত্ত। সেঁজুতি বেশ কয়েক বছর ধরে কবিতা লিখলেও এবারই প্রথম বই প্রকাশ করেছেন। নিজেকে হৃদ্য করার পরেই বই প্রকাশের এই প্রচেষ্টা ভালো লেগেছে।

জাতিসংঘে বাংলাকে সপ্তম দাপ্তরিক ভাষা করার দাবিতে বইমেলায় চলছে অনলাইন সাইন ইন কর্মসূচি। জাতিসংঘের ছয়টি দাপ্তরিক ভাষা ইংরেজি, ফ্রেঞ্চ, স্প্যানিশ, মান্দারিন, রুশ ও আরবির সঙ্গে এবার বাংলাকে সপ্তম দাপ্তরিক ভাষা হিসেবে গ্রহণ করার দাবি নিয়েই এই কর্মসূচি। এই দাবির সঙ্গে সংহতি প্রকাশ করে ফেব্রুয়ারি মাসজুড়ে কর্মসূচি ঘোষণা করেছে দেশের শীর্ষ অনলাইন নিউজ পোর্টাল জাগো নিউজ টোয়েন্টিফোর ডটকম। বইমেলায় আগত বইপ্রেমী দর্শকরা তাদের এই দাবির প্রতি সংহতি জানিয়ে অনলাইনে সাইন ইন করছেন।

অমর একুশে বইমেলার সপ্তম দিনে নতুন বই এসেছে ১১৮টি। বাংলা একাডেমির জনসংযোগ দপ্তর থেকে জানানো হয় যে সব মিলিয়ে প্রথম সপ্তাহে বইমেলায় এ পর্যন্ত নতুন বই এসেছে ৬৯২টি।

মেলায় আসা নতুন বইগুলোর মধ্যে রয়েছে, গল্প গ্রন্থ ১৪টি, উপন্যাস ২০টি, প্রবন্ধ ৮টি, কবিতা ৩৩টি, গবেষণা ৯টি, ছড়া ৩টি, শিশুসাহিত্য ৩টি, জীবনী ২টি, মুক্তিযুদ্ধ ৪টি, ভ্রমণ ২টি, ইতিহাস ২টি, রম্য/ধাঁধা ৪টি, ধর্মীয় ২টি, সায়েন্স ফিকশন ২টি এবং অন্যান্য ১৯টি।

সবাইকে অমর একুশে বইমেলার শুভেচ্ছা। বইমেলা অমর হোক। ভাষা শহীদদের আত্মার শান্তি কামনা করি। জয়তু অমর একুশে গ্রন্থমেলা। জয়তু ভাষার মাস।
৭ ফেব্রুয়ারি ২০১৮

  • রেজা ঘটক: কথাসাহিত্যিক, চলচ্চিত্র নির্মাতা।

আপনার মন্তব্য