বুধবার, , ১৯ ডিসেম্বর ২০১৮ ইং

বইমেলায় তৌফিক-ই-এলাহী চৌধুরীর আত্মজীবনী

 প্রকাশিত: ২০১৮-০২-০৮ ১৩:১১:৪৬

নিজস্ব প্রতিবেদক:

মুক্তিযুদ্ধে অংশগ্রহণের অভিজ্ঞতা ও এক-এগারোর সময়ে কারাবাসের অভিজ্ঞতা নিয়ে রচিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-এলাহী চৌধুরীর আত্মজীবনীমূলক ‘Chariot of Life Liberation War Politics sojourn in Jail’ নামের বই প্রকাশিত হয়েছে।

গত মঙ্গলবার বইটির মোড়ক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই সময় উপস্থিত ছিলেন তৌফিক-ই-ইলাহী চৌধুরী, তার স্ত্রী এবং বইটির প্রকাশক রবিন আহসান।

বইটি প্রকাশ করেছেন শ্রাবণ প্রকাশনী। ৩৮৮ পৃষ্ঠার বইটির দাম রাখা হয়েছে ১২০০ টাকা। পাওয়া যাচ্ছে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যানে শ্রাবণ প্রকাশনীর স্টলে।

তৌফিক-ই-ইলাহী চৌধুরীর পৈতৃক বাড়ি সিলেটের বিয়ানীবাজার উপজেলার নাটেশ্বর গ্রামে। ১৯৭১ সালে মেহেরপুর জেলার প্রশাসক হিসেবে কর্মরত ছিলেন। মার্চে অসহযোগ আন্দোলন চলাকালে ২১-২৩ মার্চ তিনি ঝিনাইদহে কয়েকজন বাঙালি সহকর্মীর সঙ্গে মিলিত হন তিনি। আলোচনা করে সিদ্ধান্ত নেন যদি সামরিক সংঘর্ষ অবধারিত হয় তবে তারা নিজ নিজ এলাকায় প্রতিরোধ গড়ে তুলবেন। স্বাধীনতার পর তৌফিক-ই-ইলাহী চৌধুরী পর্যায়ক্রমে বাংলাদেশ সরকারের সচিব পদে উন্নীত হয়ে অবসর নেন।

১৯৭১ সালের এপ্রিলে মুজিবনগর সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানের মূল আয়োজকদের একজন ছিলেন প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা। তিনি শুধু ইতিহাসের সাক্ষীই হননি, নিজেই ইতিহাসের অংশ হয়েছিলেন। মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ ভূমিকার জন্য তিনি ‘বীর বিক্রম’ খেতাবে ভূষিত হন।

আপনার মন্তব্য