বৃহস্পতিবার, , ১৮ অক্টোবর ২০১৮ ইং

বইমেলার ডায়েরি-৮

 প্রকাশিত: ২০১৮-০২-০৯ ০৪:১৫:৪৭

রেজা ঘটক:

অমর একুশে বইমেলার অষ্টম দিনে বইপ্রেমীদের উপস্থিতি ছিল সবচেয়ে নাজুক। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া'র ৫ বছরের সাজা হওয়ায় ঢাকার রাস্তায় পাবলিক ট্রান্সপোর্ট একদম ছিল না। প্রাইভেট গাড়িও খুব কম দেখা গেছে। বইমেলায় যারা গেছেন প্রায় সবাই পায়ে হেঁটে গেছেন। যে কারণে বইমেলার উপস্থিতি ছিল 'খুবই পুয়োর'।

ঐতিহ্য থেকে এবার প্রকাশ পেয়েছে কবি অতনু তিয়াসের দ্বিতীয় কাব্যগ্রন্থ 'আমি অথবা অন্য কেউ'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী সোহেল আশরাফ। বইটির মূল্য একশত পঞ্চাশ টাকা। বইটির বিশেষত্ব হলো পাঁচ ফর্মার বইটিতে পঞ্চম ফর্মাটি অতনু'র ১২টি গান গীতিকবিতা নামে সংযোজিত হয়েছে।

এ বছর বিভিন্ন বিষয়ে অবদানের জন্য একুশে পদক পেয়েছেন ২১ জন। সম্মানিত সেই গুণীজনেরা হলেন ১. আ জা ম তকীয়ুল্লাহ (মরণোত্তর) ও অধ্যাপক মির্জা মাজহারুল ইসলাম (ভাষা আন্দোলনে), ২. শেখ সাদী খান, সুজেয় শ্যাম, ইন্দ্রমোহন রাজবংশী, খুরশীদ আলম ও মতিউল হক খান (সংগীতে), ৩. মীনু হক (মীনু বিল্লাহ) (নৃত্যে), ৪. হুমায়ুন ফরীদি (মরণোত্তর) (অভিনয়ে), ৫. নিখিল সেন (নাটকে), ৬. কালিদাস কর্মকার (চারুকলায়), ৭. গোলাম মুস্তাফা (আলোকচিত্রে), ৮. রণেশ মৈত্র (সাংবাদিকতায়), ৯. ভাষাসৈনিক অধ্যাপক জুলেখা হক (মরণোত্তর) (গবেষণায়), ১০. মইনুল ইসলাম (অর্থনীতিতে), ১১. ইলিয়াস কাঞ্চন (সমাজসেবায়), ১২. সৈয়দ মনজুরুল ইসলাম, সাইফুল ইসলাম খান (কবি হায়াত্ সাইফ), সুব্রত বড়ুয়া, রবিউল হুসাইন ও খালেকদাদ চৌধুরী (মরণোত্তর) ভাষা ও সাহিত্যে। আগামী ২০ ফেব্রুয়ারি ওসমানী স্মৃতি মিলনায়তনে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কারপ্রাপ্তদের পদক তুলে দেবেন।

বইমেলায় আজ বন্ধুদের সাথে আড্ডা দিয়েই কেটেছে। আমার সাথে আড্ডায় ছিলেন কবি গোলাম মোর্শেদ চন্দন, কবি অতনু তিয়াস, কবি নীল সাধু, শিল্পী শতাব্দী ভব, কবি বীথি হক, কবি রাব্বী আহমেদ, প্রকাশক রবীন আহসান, বন্ধু মাসুদ মাহমুদ, শিল্পী মিজানসহ অনেকে।

আজ বাংলা একাডেমির বহেরাতলায় লিটলম্যাগ কর্নারে বিকাশের পক্ষ থেকে আমাদের বসার ব্যবস্থা করা হয়েছে কাঠের সোফা দিয়ে। বিকাশ টিম জানিয়েছে আগামীকাল তারা সেখানে ফুলের টব দিয়ে সাজিয়ে দেবেন। লিটলম্যাগের তুর্কি সৈনিকদের পক্ষ থেকে বিকাশ টিমকে অসংখ্য ধন্যবাদ। এখন আমাদের চায়ের স্টলের দাবি পূরণ হলেই আমরা বই নিয়ে আরও নতুন নতুন আড্ডায় মেতে উঠব।

সবাইকে অমর একুশে বইমেলার শুভেচ্ছা। বইমেলা অমর হোক। ভাষা শহীদদের আত্মার শান্তি কামনা করি। জয়তু অমর একুশে গ্রন্থমেলা। জয়তু ভাষার মাস।
৮ ফেব্রুয়ারি ২০১৮

  • রেজা ঘটক: কথাসাহিত্যিক, চলচ্চিত্র নির্মাতা।

আপনার মন্তব্য