বইমেলার ডায়েরি-৯

 প্রকাশিত: ২০১৮-০২-১০ ০১:৪৫:৪০

 আপডেট: ২০১৮-০২-১০ ০২:০২:৪৪

রেজা ঘটক:

শুক্রবার ছিল অমর একুশে বইমেলার নবম দিন। সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় বইমেলা শুরু হয়েছে সকাল এগারোটায়। সকালে যথারীতি ছোট্ট সোনামণিদের জন্য ছিল শিশুপ্রহর। শিশুদের সাথে ছিল বইপ্রেমী অভিভাবকগণ। দুপুর একটা পর্যন্ত বইমেলার মাঠ ছিল ছোট্ট সোনামণিদের দখলে। দুইটার পর থেকে বইমেলায় বড়দের আধিক্য শুরু হয়।

আজকে বইমেলার উপস্থিতি ছিল সবচেয়ে বেশি। ছুটির দিন হওয়ায় আজ বইমেলায় সেই প্রভাব দেখা গেছে। আজকে প্রকাশকদেরও মুখে হাসি ফুটেছে। কারণ বইপ্রেমীরা বই কেনা শুরু করেছেন। প্রথম সপ্তাহ ঘুরে ঘুরে বই পছন্দ করেছেন। এখন বই কেনা শুরু করেছেন বইপ্রেমীরা। তাই প্রকাশকদের স্টলে স্টলে আজ ছিল গুচ্ছ গুচ্ছ আড্ডা।

অন্যপ্রকাশ থেকে এবার প্রকাশ পেয়েছে সাংবাদিক ও লেখক সৈয়দ ইশতিয়াক রেজার 'গণমাধ্যমের লড়াই'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী মাসুম রহমান। বইটির মূল্য দুইশত টাকা বা ৮ ডলার। বাংলাদেশের গণমাধ্যমে গত দুই দশকে যে পরিবর্তন ঘটেছে, সেই পরিবর্তনে পুঁজির প্রবেশ যেমন ঘটেছে, পাশাপাশি সাংবাদিকদের প্রাতিষ্ঠানিকতায় তৈরি হয়েছে একটি বৈরি পরিবেশ। একদিকে পেশার মর্যাদা অন্যদিকে চাকরির নিরাপত্তা নিয়ে তৈরি হয়েছে সংকট। কারণ দেশের গণমাধ্যমগুলোর মালিকগণ রাজনৈতিক দোষ দুষ্ট। অনেক অনৈতিক অনিয়মের সঙ্গে লড়াইয়ের পাশাপাশি সাংবাদিকদের প্রধান লড়াই করতে হচ্ছে গণমাধ্যমের মালিক এবং সর্বোপরি রাষ্ট্রের ক্ষমতাসীনদের ইচ্ছা অনিচ্ছার সঙ্গে। গণমাধ্যমের এই বৈরি পরিবেশই উঠে এসেছে অভিজ্ঞ সাংবাদিক ইশতিয়াকের লেখায়।

এক রঙা এক ঘুড়ির বিশটি বইয়ের আনুষ্ঠানিক প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে দীপনপুরে। এক রঙা এক ঘুড়ি এবার বইমেলায় প্রকাশ করছে নতুন ৫৬টি বই। যার বেশিরভাগ তরুণ ও প্রতিশ্রুতিশীল লেখকদের লেখা। অনুষ্ঠানে ঘুড়ি সদস্যদের এক জমজমাট মিলনমেলা হয়েছে প্রকাশিত বইয়ের লেখকদের সাথে।

রাজনৈতিক প্রভাবকে পাত্তা না দিয়ে বইমেলায় আজ বইপ্রেমীদের সাড়াজাগানো উপস্থিতিতে জমে উঠেছে বইমেলা। বাংলা একাডেমির বহেরাতলায় লিটলম্যাগ কর্নারও আজ ছিল জমজমাট। লিটলম্যাগ তুর্কি সৈনিকদের নতুন নতুন উল্কাবেগের লেখায় ভরপুর নতুন পত্রিকাগুলো বইমেলায় আসতে শুরু করেছে। কবি-লেখকদের ভিড়ও ছিল বইমেলার উভয় অংশে।

সবাইকে অমর একুশে বইমেলার শুভেচ্ছা। বইমেলা অমর হোক। ভাষা শহীদদের আত্মার শান্তি কামনা করি। জয়তু অমর একুশে গ্রন্থমেলা। জয়তু ভাষার মাস।
৯ ফেব্রুয়ারি ২০১৮

  • রেজা ঘটক: কথাসাহিত্যিক, চলচ্চিত্র নির্মাতা।

আপনার মন্তব্য