বুধবার, , ১২ ডিসেম্বর ২০১৮ ইং

বইমেলার ডায়েরি-১০

 প্রকাশিত: ২০১৮-০২-১১ ০০:০৬:৪৬

রেজা ঘটক:

শনিবার ছিল অমর একুশে বইমেলার দশম দিন। সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় বইমেলা শুরু হয়েছে সকাল এগারোটায়। সকালে যথারীতি ছিল ছোট্ট সোনামণিদের জন্য শিশুপ্রহর। শিশুদের সাথে ছিল বইপ্রেমী অভিভাবকগণ। দুপুর একটা পর্যন্ত বইমেলার মাঠ ছিল ছোট্ট সোনামণিদের দখলে। দুইটার পর থেকে বইমেলায় বড়দের ভিড় বাড়তে শুরু করে।

আজকেও বইমেলার উপস্থিতি বেশ ভালো ছিল। সরকারি ছুটির দিন হওয়ায় আজও বইমেলায় সেই প্রভাব দেখা গেছে। আজকেও প্রকাশকদের মুখে হাসি ছিল। কারণ বইপ্রেমীরা বই কেনা শুরু করেছেন। প্রথম সপ্তাহ ঘুরে ঘুরে বইপ্রেমীরা বই পছন্দ করেছেন। এখন বই কেনা শুরু করেছেন। তাই প্রকাশকদের স্টলে স্টলে ছিল গুচ্ছ গুচ্ছ আড্ডা।

শ্রাবণ প্রকাশনী থেকে আজ প্রকাশ পেয়েছে লীনা পারভীনের প্রথম বই ‘আমাদের যা বলার বলবে এবার বাংলাদেশ’। ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে আমাদের অকুতোভয় শহীদদের যে বীরত্বগাথাঁ এবং দেশের মানুষের ও পতাকার প্রতি ভালোবাসার যে অমর কীর্তি, সেই সব শহীদ বীরদের না-বলা স্বপ্ন, চিন্তা ও বোধের এক সরল ব্যক্তিক উপলব্ধি প্রকাশ করতে লীনা বেশ কিছু নিবন্ধ লিখেছেন। সেই সব বিশ্লেষণমূলক একগুচ্ছ নিবন্ধ নিয়েই ‘আমাদের যা বলার বলবে এবার বাংলাদেশ’ বইটি। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী কামরুল আহসান। বইটির মূল্য রাখা হয়েছে ৩০০ টাকা।

এবারের বইমেলায় আসা বেশ কিছু প্রবন্ধের বইয়ের মধ্যে সিরাজুল ইসলাম চৌধুরী'র দুটি বই এসেছে। রোদেলা প্রকাশনী থেকে 'ভূতের নয় ভবিষ্যতের' এবং প্রথমা থেকে 'পিতার হুকুম'। এছাড়া ইত্যাদি গ্রন্থপ্রকাশ থেকে এসেছে হাসান আজিজুল হকের 'আমার ইলিয়াস'। সময় প্রকাশন থেকে এসেছে আবুল মাল আবদুল মুহিতের 'সঙ্কট ও সুযোগ', প্রথমা থেকে এসেছে সৈয়দ আবুল মকসুদের 'কাগমারী সম্মেলন' এবং অ্যাডর্ন পাবলিকেশন থেকে এসেছে আবুল কাসেম ফজলুল হকের দুটি বই 'সাহিত্য চিন্তা' ও 'সংস্কৃতির সহজ কথা'।

এছাড়া সময় প্রকাশন থেকে এসেছে সেলিনা হোসেনের 'আপন আলোয় দেখা', রোদেলা প্রকাশনী থেকে আবদুস সবুর খানের 'বাংলা ফারসি ভাষার সাহিত্য ও সংস্কৃত বিকাশের ইতিহাস', অনিন্দ্য প্রকাশ থেকে মুহাম্মদ হাবিবুল্লাহ পাঠানের 'নরসিংদীর লোকোকবি' এবং শ্রীনাথ চন্দ্রের 'ব্রাহ্মসমাজে চল্লিশ বছর' যার ভূমিকা লিখেছেন যতীন সরকার।

প্রকাশনা সংস্থা ঐতিহ্য থেকে এসেছে জীবনানন্দ দাস রচনাবলী (৬ খণ্ড) ও বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় রচনাবলী (১০ খণ্ড), আগামী প্রকাশনী থেকে হেলাল উদ্দিন আহমেদের 'করাপশন ইন বাংলাদেশ' ও 'বাংলাদেশের প্রাথমিক শিক্ষা : অতীত ও বর্তমান' এবং তাম্রলিপি থেকে এসেছে আবিদ আনোয়ারের 'ছন্দের সহজপাঠ'।

সবাইকে অমর একুশে বইমেলার শুভেচ্ছা। বইমেলা অমর হোক। ভাষা শহীদদের আত্মার শান্তি কামনা করি। জয়তু অমর একুশে গ্রন্থমেলা। জয়তু ভাষার মাস।
১০ ফেব্রুয়ারি ২০১৮

  • রেজা ঘটক: কথাসাহিত্যিক, চলচ্চিত্র নির্মাতা।

আপনার মন্তব্য