আজ বুধবার, , ২৩ মে ২০১৮ ইং

বইমেলার ডায়েরি-১১

 প্রকাশিত: ২০১৮-০২-১২ ০১:১৮:২৫

রেজা ঘটক:

রবিবার ছিল অমর একুশে বইমেলার একাদশতম দিন। সাপ্তাহিক ছুটির দিন না হলেও বইমেলায় অনেক বইপ্রেমী দর্শকদের ভিড় ছিল। বইমেলা শুরু হয়েছিল দুপুর তিনটায় আর যথারীতি শেষ হয়েছে রাত নয়টায়। বই বিক্রিও ছিল ভালো।

শ্রাবণ প্রকাশনী থেকে আজ প্রকাশ পেয়েছে কবি আলফ্রেড খোকনের প্রথম কাব্যগ্রন্থ ‘উড়ে যাচ্ছ মেঘ’-এর দ্বিতীয় মুদ্রণ। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী রবীন আহসান। বইটির মূল্য রাখা হয়েছে ১৫০ টাকা। ১৯৯৮ সালে বইটি প্রথম প্রকাশ পায়। এবার পেল বইটির দ্বিতীয় প্রকাশ। শ্রাবণ প্রকাশনী থেকে আজ প্রকাশ পেয়েছে কবি হেনরী স্বপনের কাব্যগ্রন্থ 'মৃত মনিয়ার মত'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী নাজিব তারেক। বইটির মূল্য ১৩০ টাকা।

বিদ্যাপ্রকাশ থেকে প্রকাশ পেয়েছে ফারহানা আজিম শিউলী'র অনুবাদ গ্রন্থ 'চকলেট ও জলের আখ্যান'। মেক্সিকান লেখিকা লাউরা এস্কিবেল এর উপন্যাস 'কোমো আগুয়ান পারা চকোলাতে'র ইংরেজি অনুবাদ থেকে বইটি বাংলায় ভাষান্তরিত করেন শিউলী। এর আগে ব্রাজিলীয় লেখক পাওলো কোহেলো'র 'দ্য আলক্যামিস্ট' অনুবাদ করেছেন শিউলী। ওটাও বিদ্যাপ্রকাশ প্রকাশ করেছে।

সূচীপত্র প্রকাশনী থেকে প্রকাশ পেয়েছে রওশন হাসানের কাব্যগ্রন্থ 'গন্তব্যপথ ও কিছু সঙ্গী'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী বিপ্লব বিপ্রদাস।

তরুণ কবি মাহবুব মিত্রের দুটি কবিতার বই প্রকাশ পেয়েছে। অনুপ্রাণন প্রকাশনী থেকে প্রকাশ পেয়েছে কাব্যগ্রন্থ 'শাদা কফিনে মেঘের শব্দ'। এবং বেহুলাবাংলা প্রকাশনী থেকে প্রকাশ পেয়েছে কাব্যগ্রন্থ "ভালো থেকো নীল আকাশ"। দুটি বইয়েরই প্রচ্ছদ করেছেন শিল্পী চারু পিন্টু।

প্রথাবিরুদ্ধ কবি সৈয়দ তৌফিক উল্লাহ'র তৃতীয় কবিতা গ্রন্থ ‘শাস্ত্রকানা’ প্রকাশ করেছে ছোটকাগজ করাতকল। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী চারু পিন্টু।

অন্যপ্রকাশের প্রকাশক মাজহারুল ইসলাম জানান, অন্যপ্রকাশে এখন পর্যন্ত হুমায়ূন আহমেদের বই বিক্রির তালিকায় শীর্ষে রয়েছে।

শ্রাবণ প্রকাশনীর প্রকাশক রবীন আহসান জানান, এখন পর্যন্ত মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-এলাহী চৌধুরী'র আত্মজীবনীমূলক বই ‘Chariot of Life Liberation War Politics Sojourn in Jail' (ইংরেজি) বই বিক্রির তালিকায় শীর্ষে রয়েছে।

বন্ধুরা বইমেলায় আসুন, নিজের পছন্দের বই কিনুন। প্রিয়জনকে বই উপহার দিন। সবাইকে অমর একুশে বইমেলার শুভেচ্ছা। বইমেলা অমর হোক। ভাষা শহীদদের আত্মার শান্তি কামনা করি। জয়তু অমর একুশে গ্রন্থমেলা। জয়তু ভাষার মাস।
১১ ফেব্রুয়ারি ২০১৮

  • রেজা ঘটক: কথাসাহিত্যিক, চলচ্চিত্র নির্মাতা।

আপনার মন্তব্য