বুধবার, , ১২ ডিসেম্বর ২০১৮ ইং

বইমেলায় খালেদ উদ-দীনের তিন বই

 প্রকাশিত: ২০১৮-০২-১২ ২০:৪৯:০৪

সুমিত্র প্রধান:

এবারের বইমেলায় কবি ও শিশুসাহিত্যিক খালেদ উদ-দীনের তিনটি নতুন বই প্রকাশিত হয়েছে। কবিতার বই 'নৈঃশব্দ্যের জলজোছনা' প্রকাশ করেছে নাগরী প্রকাশন। একই প্রকাশনা প্রতিষ্ঠান থেকে এসেছে শিশু-কিশোর গল্পবই 'মাজেদা খালার গল্প'। ওপর শিশুতোষ গল্পবই 'পাখিবন্ধু' প্রকাশ করেছে পায়রা প্রকাশনী।

গতবার (২০১৭) ঘোষণা দেয়া হলেও শেষ অবধি অপ্রকাশিতই থেকে যায় 'নৈঃশব্দ্যের জলজোছনা' কবিতাবইটি। এবার এই নিরীক্ষাধর্মী কবিতাবইটি ধ্রুব এষের অসাধারণ এক প্রচ্ছদে একশগ্রাম অফসেটে ছাপা ও মানানসই বাঁধাইয়ে মেলায় এসেছে ৯ ফেব্রুয়ারি। বইটি ঢাকা ও সিলেটের বইমেলায় নাগরী প্রকাশনীর স্টলে বইটি পাওয়া যাচ্ছে। খালেদ উদ-দীনের কবিতায় প্রতিনিয়ত যে ভাঙাগড়া ও নতুনত্বের খেলা থাকে তা এই কবিতাবইয়েও পাওয়া যায়। মূলত সময়ের সংকট ও মানবিকতাবোধ তাঁর কবিতার উপজীব্য হলেও তিনি এ কবিতাবইয়ে এঁকেছেন এমন এক আখ্যান যেখানে রঙিন সময়ের আড়ালে হাহাকার অন্তরজ্বালাও ওঠে এসেছে।

গেল কয়েকবছর থেকে খালেদ উদ-দীন শিশুতোষ গল্প লিখছেন। তাঁর প্রথম শিশুতোষ গল্পের বই 'সুপারম্যান' প্রকাশিত হয় ২০১৬ সালের অমর একুশে বইমেলায় নাগরী প্রকাশন থেকে। প্রথম বইয়েই লেখক সবাইকে চমকে দেন। সহজ ভাষায় আটপৌরে গল্পের সে এক মায়াবী উপস্থাপনা। প্রচলিত শিশুতোষ গল্প ঢঙের বাইরে মানবীয় চরিত্রের কোমল কাহিনী এবং টানটান ঘটনা শিশুদের মনে সহজেই দোলা দেয়। মাস খানিকের মধ্যেই শেষ হয়ে যায় প্রথম সংস্করণ। তার পরের বছর(২০১৭) প্রকাশিত হয় 'কথা বলা পাখি'। এ বইয়ের গল্পগুলোও শিশু-কিশোরদের খুবই আকৃষ্ট করে। আর এই দুই গল্পবইয়ের মাধ্যমেই শিশু-কিশোরদের গল্প লেখক হিশেব পরিচিত হয়ে ওঠেন খালেদ উদ-দীন। বই দুইটি ব্যাপক পাঠকপ্রিয়তা পায়।

এবার পায়রা প্রকাশনী থেকে প্রকাশিত 'পাখিবন্ধু' বইয়ে গল্প একটি। শহরের বাসায় চাকুরীজীবী মা বাবার একমাত্র মেয়ে--স্কুল থেকে বাসায় আসার পর একেবারে একা হয়ে যায়। কথা বলার কেউ নাই। সময় কাটতে চায় না। বারান্দার পাশে পেয়ারা গাছে এসে বসা শালিক পাখির সাথে তার মনে মনে কথা হয়। সে প্রতিদিন শালিককে খেতে দেয়। এবং মেয়েটি একটি কথাবলার বন্ধু পেয়ে যায়। এমনই গল্প। বইটির দৃষ্টিনন্দন প্রচ্ছদ ও অলংকরণ করেছেন শিল্পী টিটনকান্তি দাশ। সকল বয়সি পাঠকের গল্পটি ভালো লাগবে।

নাগরী প্রকাশ থেকে প্রকাশিত 'শেফালি খালার গল্প' বইটি চারটি শিশুতোষ গল্পের সংকলন। সজলকান্তি সরকারের চমৎকার প্রচ্ছদ ও অলংকরণে বইটির মূল্য রাখা হয়েছে ১২০ টাকা। এ বইয়ে এসে খালেদ উদ-দীন নতুন এক গল্প কৌশল তাঁর আগ্রহী পাঠকদের জন্য নিয়ে এসেছেন। চিরায়ত বাংলার লোকজ শিশুতোষ কয়েকটি গল্প ও তার ব্যাখ্যার মাধ্যমে পাঠকের মনে অন্যরকম এক ভালোলাগা তৈরি করবে বলে মনে হয়। চড়ুইপাখির বাসা তৈরি এবং পাখিটিকে কেন্দ্রকরে এক শিশুর আলোড়িত উত্তেজনা নিয়ে 'চড়ুইপাখি' গল্প। 'দাদুভাইয়ের পমি' গল্পে মানুষে প্রতি তার পোষা প্রাণী কুকুরের যে অপরিসীম ভালোবাসা দেখা যায়, সে থেকে শিশুদের মনে ভালোবাসাবোধ যেমন জাগ্রত হবে তেমনি ভালোবাসলে যে ভালোবাসা পাওয়া যায় সেই চিরায়ত শিক্ষাই তুলে ধরা হয়েছে।

মিথিলা দাদিবাড়ি যাবে--গল্পের বিষয় বর্তমান শহুরে জীবনের কঠিন বাস্তবতা। চাকুরীরত মা বাবার একমাত্র সন্তান মিথিলা। বেড়াতে নিয়ে যাবার সময় হয় না মা বাবার। বাবার মুখে শুনা দাদিবাড়ি গল্প তার কোমল মনে স্বপ্ন তৈরি করে। সে গ্রামে যেতে চায়। অবশেষে একদিন সময় হয় মা বাবার। গ্রামে গিয়ে যা দেখে তাতেই সে মুগ্ধ হয়। থেকে যেতে চায় মিথিলা।

শিশু-কিশোরদের মনের ভাষা বুঝেন খালেদ উদ-দীন এবং তাঁর গল্পগুলোও মুগ্ধ করে। এমনি মানবীয় গল্পে শিশু-কিশোরদের মাতিয়ে রাখবেন এমন আশাকরি। সকল বয়সের পাঠকও এই গল্পগুলো পড়ে মুগ্ধ ও অভিভূত হবেন বলে বিশ্বাস।

প্রকাশিত বই তিনটি ঢাকা ও সিলেটের বইমেলার পাশাপাশি দেশের অভিজাত লাইব্রেরি সমূহেও পাওয়া যাবে।

আপনার মন্তব্য