আজ বুধবার, , ১৯ সেপ্টেম্বর ২০১৮ ইং

বইমেলার ডায়েরি-১২

 প্রকাশিত: ২০১৮-০২-১৩ ০২:১৭:১৩

রেজা ঘটক:

সোমবার ছিল অমর একুশে বইমেলার দ্বাদশতম দিন। আজও বইমেলায় অনেক বইপ্রেমী দর্শকদের ভিড় ছিল। বইমেলা শুরু হয়েছিল দুপুর তিনটায় আর যথারীতি শেষ হয়েছে রাত নয়টায়। বইও বেশ ভালো বিক্রি হয়েছে।

আদর্শ থেকে প্রকাশ পেয়েছে প্রতিশ্রুতিশীল তরুণ কথাসাহিত্যিক তন্ময় এমরানের দুটি বই। একটি ছোটগল্পের বই 'মৃত্যু ও মিডিয়া এক্সপোজার'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী মোস্তাফিজ কারিগর। বইটির মূল্য ২২০ টাকা। অন্যটি উপন্যাস। উপন্যাসটির নাম 'মেয়েটি জিহাদে গিয়েছিল'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী কিবরিয়া শাহীন। বইটির মূল্য ৪০০ টাকা।

বিদ্যাপ্রকাশ থেকে প্রকাশ পেয়েছে কথাসাহিত্যিক জুলফিয়া ইসলামের নতুন উপন্যাস 'হৃদয়ের একূল ওকূল'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ। বইটির মূল্য ৩০০ টাকা। বিদ্যাপ্রকাশ থেকে প্রকাশ পেয়েছে কথাসাহিত্যিক ও শব্দঘর সম্পাদক মোহিত কামালের নতুন উপন্যাস 'দুমুখো আগুন'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ।

ইত্যাদি গ্রন্থপ্রকাশ থেকে প্রকাশ পেয়েছে লেখক মাহবুব-উল-আলম চৌধুরী'র উপন্যাস 'লাল টিপ লাল শাড়ি'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ। বইটির মূল্য ২০০ টাকা।

শ্রাবণ প্রকাশনী থেকে প্রকাশ পেয়েছে তরুণ প্রতিশ্রুতিশীল কবি জাহিদ জেহানের প্রথম কাব্যগ্রন্থ 'সফেদ ক্যানভাস'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী কামরুল আহসান। বইটির মূল্য ১৬০ টাকা।

প্রথাবিরুদ্ধ কবি বিপ্লব বিপ্রদাসের কাব্যগ্রন্থ ‘বিষাক্ত পাতার কোরাস’ প্রকাশ করেছে ছোটকাগজ করাতকল। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী চারু পিন্টু। বইটির মূল্য ১৫০ টাকা।

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি আজ বইমেলায় ঘুরে ঘুরে আড্ডা দিয়েছেন। অন্যপ্রকাশ, আগামী ও প্রথমা প‌্যাভেলিয়ানে নূর ভাইকে সঙ্গ দিয়েছেন অন্যপ্রকাশের প্রকাশক মাজহারুল ইসলাম ও আগামীর প্রকাশক ওসমান গণি।

আজ বাংলা একাডেমিতে অনুষ্ঠিত সাউথইস্ট বিশ্ববিদ্যালয় সাহিত্য পুরস্কার পেয়েছেন চারজন বিশিষ্ট ব্যক্তি। সাহিত্যে বিশেষ অবদানের জন্য ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান ও বাংলা একাডেমি'র মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান আজীবন সম্মাননায় ভূষিত হয়েছেন। আর সাহিত্য পুরস্কার পেয়েছেন ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী ও বদরুন নাহার। চারজনকেই আমার প্রাণান্ত অভিনন্দন ও শুভেচ্ছা।

বন্ধুরা বইমেলায় আসুন, নিজের পছন্দের বই কিনুন। প্রিয়জনকে বই উপহার দিন। সবাইকে অমর একুশে বইমেলার শুভেচ্ছা। বইমেলা অমর হোক। ভাষা শহীদদের আত্মার শান্তি কামনা করি। জয়তু অমর একুশে গ্রন্থমেলা। জয়তু ভাষার মাস।
১২ ফেব্রুয়ারি ২০১৮

  • রেজা ঘটক: কথাসাহিত্যিক, চলচ্চিত্র নির্মাতা

আপনার মন্তব্য