আজ রবিবার, , ২০ মে ২০১৮ ইং

বইমেলার ডায়েরি-১৩

 প্রকাশিত: ২০১৮-০২-১৪ ০১:৩৩:৩৭

রেজা ঘটক:

ফাগুনের আগুন রাঙা শুভেচ্ছা। মঙ্গলবার ছিল অমর একুশে বইমেলার ত্রয়োদশতম দিন। ঋতুরাজ বসন্তের প্রথম দিন। আজ বইমেলা ছিল সবচেয়ে জমজমাট। আজ বইমেলা সেজেছিল সত্যি সত্যিই বাসন্তি রঙে। বইমেলা শুরু হয়েছিল দুপুর তিনটায় আর যথারীতি শেষ হয়েছে রাত নয়টায়।

সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউটের বকুলতলায় ছিল জাতীয় বসন্ত বরণ উৎসব। সূর্যোদয়ের সাথে সাথে ঋতুরাজকে বরণ করেছে রাজধানীবাসী রাগ ভৈরবীতে। বকুলতলার সেই বসন্তের রঙ দিনের আলো বাড়তে বাড়তে সারা শহরে ছড়িয়ে পড়েছিল। দুপুরে বইমেলার গেট ওপেন হওয়া মাত্রই বইমেলায়ও লেগেছে বসন্তের হাওয়া।

অন্যপ্রকাশের প্রকাশক মাজহারুল ইসলাম বলেছেন, আজকে বইমেলায় যত দর্শক এসেছেন, প্রত্যেকে যদি বই নয়, শুধু বইয়ের একটা পাতা করে কিনতেন, তাহলে স্টলে কোনো বই অবিক্রিত থাকত না। বইমেলায় দর্শক বেশি হলেও বই বিক্রির হার বরং কম।

য়ারোয়া বুক কর্নার থেকে প্রকাশ পেয়েছে চলচ্চিত্রনির্মাতা ও কবি মাসুদ পথিকের নতুন কাব্যগ্রন্থ 'শাপলা! জলের জন্মান্ধ মেয়ে'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী কাব্য করিম। বইটির মূল্য ১৬০ টাকা।

পাঞ্জেরী পাবলিকেশন্স থেকে প্রকাশ পেয়েছে এবার ভ্রমণ সাহিত্যে বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক শাকুর মজিদের গীতি-কাব্যনাট্য 'হাছনজানের রাজা'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী মাসুদ রহমান। বইটির মূল্য ১২০ টাকা। সিলেট অঞ্চলের জমিদার ও মরমী সাধক হাছন রাজা চৌধুরীকে নিয়ে এটি একটি জীবনীভিত্তিক কাব্যনাট্য।

অন্যপ্রকাশ থেকে অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে কবি ও সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের সর্বশেষ ও ৫০তম কাব্যগ্রন্থ ‌'উৎকট তন্দ্রার নিচে'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ।

এক রঙা এক ঘুড়ি থেকে প্রকাশ পেয়েছে বেশ কয়েকটি বই। কবি নীল সাধু সম্পাদিত গল্পগ্রন্থ 'মাতাল হাওয়া'। তরুণ লেখক বন্দনা কবীরের কিশোর উপন্যাস 'লাল মলাটের ডায়েরী'। জনপ্রিয় তরুণ কথাসাহিত্যিক ইকবাল মাহমুদ ইকু'র উপন্যাস 'মাধবীলতা। তরুণ লেখক আশরাফুল আলমের 'মিথস্ক্রিয়া'।

বাংলা একাডেমির বহেরাতলার লিটলম্যাগ চত্বরেও ছিল উপচে পড়া ভিড়। বই কেনার চেয়ে কুশল বিনিময়, সেলফি তোলা, দলবেঁধে ছবি তোলা ছিল প্রধান কাজ। এ বছর ছোটকাগজের বাজারে এখন পর্যন্ত স্মরণকালের মন্দা। ছোটকাগজের তুর্কি সৈনিকরা অবশ্য তুড়ি মেড়ে এসব উড়িয়ে দেন। তাদের আশা বইমেলায় ঠিকই ছোটকাগজ বিক্রি হবে।

বন্ধুরা বইমেলায় আসুন, নিজের পছন্দের বই কিনুন। প্রিয়জনকে বই উপহার দিন। সবাইকে অমর একুশে বইমেলার শুভেচ্ছা। বইমেলা অমর হোক। ভাষা শহীদদের আত্মার শান্তি কামনা করি। জয়তু অমর একুশে গ্রন্থমেলা। জয়তু ভাষার মাস।
১৩ ফেব্রুয়ারি ২০১৮

  • রেজা ঘটক: কথাসাহিত্যিক, চলচ্চিত্র নির্মাতা।

আপনার মন্তব্য