আজ শুক্রবার, , ২৫ মে ২০১৮ ইং

বইমেলার ডায়েরি-১৪

 প্রকাশিত: ২০১৮-০২-১৫ ০৩:৩০:১৯

রেজা ঘটক:

সবাইকে ভ্যালেন্টাইনস ডে'র শুভেচ্ছা। ফাগুনের দ্বিতীয় দিনে, বিশ্ব ভালোবাসা দিবসে, অমর একুশে বইমেলায় বইপ্রেমীদের ছিল উপচে পড়া ভিড়। বুধবার ছিল অমর একুশে বইমেলার চতুর্দশতম দিন। ঋতুরাজ বসন্তের দ্বিতীয় দিন। বইমেলা শুরু হয়েছিল দুপুর তিনটায় আর যথারীতি শেষ হয়েছে রাত নয়টায়।

বুধবার শ্রাবণ প্রকাশনী থেকে দুটি বই প্রকাশিত হয়েছে। একটি খ্যাতিমান কথাশিল্পী ফারুক মঈনউদ্দীনের ছোটগল্প গ্রন্থ 'সেই সব শেয়ালেরা'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী কামরুল আহসান। বইটির মূল্য ২০০টাকা। দ্বিতীয়টি সাদিয়া নাসরিনের নিবন্ধের বই 'নারীবাদ- নির্মাণে নির্বাণে'। পরিবার পাবলিকেশন্স থেকে প্রকাশ পেয়েছে নাসরিন সিমি'র দুটি বই। 'কাটাকুটি খেলা' (কবিতা) ও 'বিবর্ণ রাত্রির জলসাঘর' (ছোটগল্প)। কবিতার বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী আনোয়ার সেলিম এবং গল্পের বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী কাব্য করিম।

বুধবার শব্দশৈলী থেকে প্রকাশ পেয়েছে জেসমিন চৌধুরী'র উপন্যাস 'একজন মায়া অজস্র মধুচন্দ্রিমা'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী সোহেল আনাম। বইটির মূল্য ২০০ টাকা। 'একজন মায়া অজস্র মধুচন্দ্রিমা' জেসমিন চৌধুরী'র বাস্তব জীবনের অভিজ্ঞতা থেকে লেখা প্রথম উপন্যাস। বিলেতের বাঙালি সমাজে পারিবারিক নির্যাতন এবং শিশুবিকাশের উপর এর প্রভাবকে কেন্দ্র করে উপন্যাসের গল্পটি আবর্তিত। উপন্যাসের ভাষা ইংরেজি, বাংলা ও সিলেটি ভাষার একটি আকর্ষণীয় মিশ্রণে গঠিত, যা বিলেতে বসবাসরত দ্বিতীয় প্রজন্মের অভিবাসীদের জীবনের বাস্তবতাকে তুলে ধরেছে।

শব্দশৈলী থেকে প্রকাশ পেয়েছে বীথি সপ্তর্ষি'র প্রথম বই মুক্তগদ্যের বই 'এক্স ক্রোমোজোম'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী সোহেল আনাম। বইটির মূল্য ২২০ টাকা। বইটি নারী'র অধিকার ও সংগ্রাম বিষয়ে বীথি'র বেশকিছু মুক্তগদ্যের একটি সংকলন। 'এক্স ক্রোমোজোম' একটি জীবনচক্রের গদ্যগল্প, যেখানে নারীর আঁতুড়ঘর-পরিবার থেকে শুরু করে মৃত্যু পর্যন্ত অবরোধবাসের রক্তাক্ত সেলাই-এর এক চমৎকার প্রতিচ্ছবি।

ভিন্নচোখ প্রকাশনী থেকে প্রকাশ পেয়েছে কবি আলী আফজাল খান সম্পাদিত ছোটকাগজ 'ভিন্নচোখ শিল্প ও শিল্পী' সংখ্যা। 'ভিন্নচোখ শিল্প ও শিল্পী' সংখ্যায় ভারত ও বাংলাদেশের ৫০ জন চিত্রশিল্পী'র পেইন্টিংস এবং ২৫ জন চিত্র ও চলচ্চিত্র বিশ্লেষকের নিবন্ধের একটি চমৎকার সংকলন। ছোটকাগজটির মূল্য ভারতে ৩০০ রুপি ও বাংলাদেশে ৫০০ টাকা।

'টিম ভিন্নচোখ' ভাষা ও নদীর মতই সৃজনশীল ও পরিবর্তনশীল। উর্বর পলিমাটির এই জনবলয়ের আত্মায় সুবাসিত লাল সবুজের যূথবদ্ধ চিন্তা ও সৃষ্টিকে বর্ণিল বৈচিত্র্যে রাঙাতে ছোটকাগজ ভিন্নচোখের এই প্রয়াসটি সত্যিই চোখে পড়ার মত একটি সংকলন। সংকলনটির শিল্প সম্পাদনা করেছেন শিল্পী চারু পিন্টু।

এক রঙ্গা এক ঘুড়ি থেকে প্রকাশ পেয়েছে তরুণ গল্পকার রিদা খানের গল্পগ্রন্থ 'লাভ ইন ঢাকা'। সন্ধ্যায় সোহরাওয়ার্দি উদ্যানের নতুন বইয়ের মোড়ক উন্মোচনের জন্য নির্ধারিত মুল মঞ্চে 'লাভ ইন ঢাকা' বইটির মোড়ক উন্মোচন করেন বিশিষ্ট কথাসাহিত্যিক আনিসুল হক। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চলচ্চিত্রনির্মাতা ও কথাসাহিত্যিক রেজা ঘটক, মেঘফুল সম্পাদক ও ঘুড়ির প্রকাশক নীলসাধু ও ঘুড়ি পরিবারের সদস্য ও শুভাকাঙ্ক্ষীরা।

বন্ধুরা বইমেলায় আসুন, নিজের পছন্দের বই কিনুন। প্রিয়জনকে বই উপহার দিন। সবাইকে অমর একুশে বইমেলার শুভেচ্ছা। বইমেলা অমর হোক। ভাষা শহীদদের আত্মার শান্তি কামনা করি। জয়তু অমর একুশে গ্রন্থমেলা। জয়তু ভাষার মাস।
১৪ ফেব্রুয়ারি ২০১৮

  • রেজা ঘটক: কথাসাহিত্যিক, চলচ্চিত্র নির্মাতা।

আপনার মন্তব্য