আজ বুধবার, , ২৩ মে ২০১৮ ইং

বইমেলার ডায়েরি-১৬

 প্রকাশিত: ২০১৮-০২-১৭ ০২:৪২:১৭

রেজা ঘটক:

শুক্রবার ছিল অমর একুশে বইমেলার ষোড়শতম দিন। সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় সকাল থেকেই ছিল শিশু প্রহর। একটা পর্যন্ত বইমেলার মাঠ ছিল তাই ছোট্ট সোনামণিদের দখলে। দুপুরের পর বইমেলায় যেন গোটা ঢাকার মানুষ একে একে ঢুকে পড়েছিল। তিল ধারণের ঠাই ছিল না বইমেলায়! তাই মানুষের এমন উপস্থিতির সংখ্যা নিয়ে বন্ধুদের মধ্যে তর্ক করতেও দেখা গেছে।

কিন্তু সেই তুলনায় মাত্র শতকরা দশভাগ মানুষও বই কেনেননি। বেশিরভাগ মানুষ বইমেলায় ঘুরতে আসেন। সেলফি তোলেন। খাই-দাই করেন। তারপর আনন্দ নিয়ে বাড়ি যান। আগামীতে বইমেলা টিকিট কেটে আয়োজন করার সময় এসেছে। যারা বই কিনবে না, তারা বইমেলায় এসে বইপ্রেমীদের ভালো বই খুঁজে বের করার ক্ষেত্রে প্রতিকূল পরিবেশ সৃষ্টি করার কোনো মানে হয় না। এই বই না কেনা মানুষেরা বই তো পড়েই না, উল্টো এরাই ঢাকার কোথাও কোনো আয়োজন থাকলেই সেখানে লেজ খাঁড়া করে দৌড় মারে!

শুক্রবার সকালে বিশ্ব সাহিত্য কেন্দ্রের ঢাকা বাতিঘরে ছিল কথাসাহিত্যিক সেলিনা হোসেনের 'আমার জীবন আমার রচনা' নিয়ে মনোজ্ঞ আলোচনা। সেলিনা আপা মুখোমুখি হয়েছিলেন তাঁর পাঠকদের। বলেছেন, নিজের লেখার অভিজ্ঞতা, বই প্রকাশের অভিজ্ঞতা, শৈশব, কৈশোর ও যৌবনের গল্প। বলেছেন, অনুবাদ নিয়ে বিড়ম্বনার গল্প। আলোচনা শেষে ভক্তদের কেনা বইতে অটোগ্রাফ দেন সেলিনা আপা।

বাতিঘরের অনুষ্ঠানেই আমার সকাল শুরু হয় বৃটেনপ্রবাসী কবিবন্ধু মুজিব ইরমের সাথে। তারপর দু'জন অন্তরে লাঞ্চ সেরে বইমেলায় যাই। এই প্রথম ইরমের সাথে দীর্ঘ আড্ডা হলো আমার। অমর একুশে গ্রন্থমেলায় এবার প্রকাশিত হচ্ছে কবি মুজিব ইরমের চারটি বই। এর মধ্যে মেলার প্রথম দিনেই এসেছে দুটি বই। কবিতার বই ‘আমার নাম মুজিব ইরম আমি একটি কবিতা বলবো’, প্রকাশ করেছে 'চৈতন্য'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী সমর মজুমদার। বইটির মূল্য ১৫০ টাকা।

ইরমের শিশুকিশোরদের জন্য আত্মজৈবনিক গদ্যের বই ‘এক যে ছিলো শীত ও অন্যান্য গপ’ প্রকাশ করেছে 'উৎস প্রকাশন'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী সোহাগ পারভেজ। বেহুলা বাংলা থেকে প্রকাশ পেয়েছে মুজিব ইরমের 'শ্রেষ্ঠ কবিতা'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী দেওয়ান আতিকুর রহমান। আর 'পাঞ্জেরী' থেকে প্রকাশ পাবে ইরমের নির্বাচিত ‘প্রেমের কবিতা’। বইটির প্রচ্ছদশিল্পী মোস্তাফিজ কারিগর।

অন্যপ্রকাশ থেকে প্রকাশ পেয়েছে খ্যাতিমান কথাসাহিত্যিক আনিসুজ্জামানের প্রবন্ধগ্রন্থ 'বিদ্যাসাগর ও অন্যেরা'। বিদ্যাপ্রকাশ থেকে প্রকাশ পেয়েছে বিস্ময় বালিকা কিশোর সাহিত্যিক মীম নোশিন নাওয়াল খানের নতুন উপন্যাস 'নির্ভূম'।

বাতিঘর থেকে প্রকাশ পেয়েছে গাব্রিয়েল গার্সিয়া মার্কেস-এর 'নিঃসঙ্গতার একশ বছর'-এর সুবর্ণ জয়ন্তী সংস্করণ। বইটির অনুবাদ করেছেন জি এইচ হাবীব। ১৭ ফেব্রুয়ারি ২০১৮ শনিবার বিকেল সাড়ে ৪টায় বিশ্ব সাহিত্য কেন্দ্রের ঢাকা বাতিঘরে বইটির প্রকাশনা অনুষ্ঠান। অনুষ্ঠানে আলোচক থাকবেন খালিকুজ্জামান ইলিয়াস, রফিক-উম-মুনীর চৌধুরী ও আলীম আজিজ।

শুক্রবার বইমেলায় প্রথম দেখা হয়েছে মার্কিনপ্রবাসী বন্ধু রেহানা সুলতানার সাথে। রেহানার সাথে ভিড়ের কারণে বেশিক্ষণ আড্ডা হয়নি। বন্ধু তুহিন সপরিবারে আর বন্ধু শ্যামল এসেছিল একা বইমেলায়। তুহিন আজ শ্যামল ও আমাকে নিয়ে প্রায় তেইশ হাজার টাকার বই কিনেছে। ভিড় ঠেলে অন্যপ্রকাশ, প্রথমা, শ্রাবণ, সব্যসাচী, আগামী ও বিদ্যাপ্রকাশেই কেবল ঢু মারা গেল। ততক্ষণে আমার ভাতিজা (তুহিনের পুত্রধন) দারুণ বিরক্ত। তুহিনকে বিদায় দিয়ে শ্যামল আর আমি গেলাম বাংলা একাডেমি'র বহেরাতলার লিটলম্যাগ চত্বরে।

সেখানে আড্ডা হলো কথাসাহিত্যিক সেলিম মোর্শেদ, কথাসাহিত্যিক জাকির তালুকদার, উন্মাদ সম্পাদক আহসান হাবিব, দ্রষ্টব্য ও করাতকল সম্পাদক কবি কামরুল হুদা পথিক, লেখক ঋষি এস্তেবান, কবি শাফি সমুদ্র, শিল্পী চারু পিন্টু, লেখক কাওসার মাসুম, কবি মাহমুদুল হাসান মাছুম, কবি অজন্তা অনিদ্রিতা, কবি রনি অধিকারী, দেবাশিষ গুপ্তদা, রিয়াজ ভাই, কবি ওবায়েদ আকাশ, কবি মামুন খান, কবি মনির ইউসুফ, কবি আলোড়ন খিসা ও তার পরিবার লিসা ও পুত্র রিদ্ধ'র সাথে। রিদ্ধ'র সাথে আজই প্রথম খাতির পাতালাম। আলোড়ন ও লিসার চেয়েও রিদ্ধ অনেক বেশি চটপটে। লাভ ইউ রিদ্ধ।

অমর একুশে বইমেলায় শুক্রবারও যথারীতি নিয়মিত যারা সাথে ছিল কবি নীলসাধু ও তুলা ভাবী, রবীন আহসান, আকরাম ভাই, মিজান ভাই, কথাসাহিত্যিক মোহিত কামাল, কথাসাহিত্যিক জুলফিয়া ইসলাম, লেখক-অনুবাদক ফারহানা আজিম শিউলী, মীম নোশিন নাওয়াল খান, শতাব্দী ভব ও শতাব্দী সানজানা প্রমুখ। পরে আমাদের সাথে যোগ দেয় তিন অভিনেতা স্বপ্ন জুয়েল, ইকতারুল ইসলাম ও প্রিন্স।

বন্ধুরা বইমেলায় আসুন, নিজের পছন্দের বই কিনুন। প্রিয়জনকে বই উপহার দিন। সবাইকে অমর একুশে বইমেলার শুভেচ্ছা। বইমেলা অমর হোক। ভাষা শহীদদের আত্মার শান্তি কামনা করি। জয়তু অমর একুশে গ্রন্থমেলা। জয়তু ভাষার মাস।
১৬ ফেব্রুয়ারি ২০১৮

  • রেজা ঘটক: কথাসাহিত্যিক, চলচ্চিত্র নির্মাতা।

আপনার মন্তব্য