আজ বৃহস্পতিবার, , ২১ জুন ২০১৮ ইং

বইমেলার ডায়েরি-২০

 প্রকাশিত: ২০১৮-০২-২২ ১৯:৪৫:৪২

রেজা ঘটক:

বুধবার ছিল মহান একুশে ফেব্রুয়ারি। অমর একুশে বইমেলার একুশতম দিন। বইমেলায় তাই উপস্থিতি ছিল স্মরণকালের মধ্যে সবচেয়ে বেশি। বইমেলা শুরু হয়েছিল সকাল আটটায় আর যথারীতি বিরতিহীনভাবে শেষ হয়েছে রাত নয়টায়। বইমেলায় লাখো মানুষের এত ভিড় হলে কী হবে? প্রকাশকরা জানাচ্ছেন, সেই তুলনায় শতকরা পাঁচভাগ মানুষও বই কেনেননি।

একুশের বইমেলা এখন একটি ঘুরে বেড়ানোর জায়গা হিসেবে জনপ্রিয়তা পেয়েছে। সবাই বইমেলায় যায় সেলফি তুলতে। সেই সেলফি পরে যাতে ফেসবুকে দিতে পারে, সেটাই থাকে তাদের মুখ্য উদ্দেশ্য। এমনকি এই সেলফি গ্রুপের জনতা বইয়ের স্টল থেকে নতুন বই হাত দিয়ে ধরেও দেখেন না।

এমরা এমন এক আশ্চর্যময় ডিজিটাল যুগে বসবাস করছি যে, এখানে মানুষ বইয়ের সাথে নাই। আছে ফেসবুকের সাথে। ফেসবুকে নতুন জায়গার, নতুন পোষাকের, নতুন স্টাইলের ছবি তোলার জন্য সবাই বইমেলায় ভিড় করে। আগামী বছর থেকে বইমেলায় প্রবেশের জন্য টিকিট চালু করা খুব প্রাসঙ্গিক মনে হচ্ছে। যারা বই কিনবেন, তারা টিকিট কেটে বইমেলায় ঢুকবেন। প্রকাশক ও লেখকদের জন্য রাখতে হবে বিশেষ টিকিট। বইমেলা মোটেও সেলফি তোলার জন্য অভয় অরণ্য হতে পারে না।

একুশে ফেব্রুয়ারি সব্যসাচী থেকে প্রকাশ পেয়েছে তাসলিমা নাসরিনের নতুন কবিতার বই 'গল্প'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী কাব্য কারিম। অমর একুশে বইমেলায় বইটি পাওয়া যাচ্ছে সব্যসাচি'র স্টলে, সোহরাওয়ার্দী উদ্যানে স্টল নং ৬২২ এবং বাংলা একাডেমির বহেরাতলায় লিটলম্যাগ চত্বরের ছোটকাগজ সব্যসাচী'র স্টলে।

বুধবার শ্রাবণ প্রকাশনী থেকে প্রকাশ পেয়েছে সাদিকুর রহমান পরাগের নতুন উপন্যাস 'নিসংগ গাঙচিল'। এছাড়া শ্রাবণ প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে উদিসা ইসলামের সাক্ষাৎকার ভিত্তিক মুক্তিযুদ্ধের বই 'বীরাঙ্গনার জীবনযুদ্ধ'।

শিল্পঘর প্রকাশন থেকে প্রকাশ পেয়েছে রাজা সহিদুল আসলামের নতুন বই 'রাখাইন আমার ভাই, রোহিঙ্গা আমার অতিথি'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী মোস্তাফিজ কারিগর। বইটির মূল্য ২০০ টাকা। কুঁড়েঘর প্রকাশনী থেকে প্রকাশ পেয়েছে মুক্তারা বেগম নদী'র কবিতার বই 'একলা পাখি'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী হিমেল হক।

সময় প্রকাশন থেকে প্রকাশ পেয়েছে হুমায়ুন কবিরের নতুন উপন্যাস 'পারস্য পরবাসে'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ। রাতুল প্রকাশন থেকে প্রকাশ পেয়েছে নাহার শামসুনের শিশুতোষ গল্প 'স্বপ্নীলের গ্রাম দেখা'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী শেখ সাদী। বেহুলাবাংলা প্রকাশ করেছে মাসুদার রহমানের কাব্যগ্রন্থ 'ভ্যান গঘের চশমা'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী রাজদীপ পুরী। উৎস থেকে প্রকাশ পেয়েছে হেনা নূরজাহানের ছড়াগ্রন্থ 'বাংলার খোকা'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী সোহাগ পারভেজ।

বেহুলাবাংলা প্রকাশ করেছে তরুণ কবি অরবিন্দ চক্রবর্তীর দুটি কবিতার বই। 'নাচুকের মশলা' ও 'সারামুখে ব্যান্ডেজ'। বই দুটির প্রচ্ছদ করেছেন যথাক্রমে শিল্পী অতনু দেব ও শিল্পী দিদারুল লিমন। ভিন্নচোখ প্রকাশনী প্রকাশ করেছে কবি ফারুক সুমনের কাব্যগ্রন্থ 'আঙুলের ডগায় সূর্যোদয়'।

অমর একুশে বইমেলায় পাঠক সমাবেশে প্রকাশ করেছে কবি ও শিল্পী দ্রাবিড় সৈকতের কাব্যগ্রন্থ 'বিকস্বর কুত্রাপি'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী সেলিম আহমেদ। বইটির মূল্য ৩৫০ টাকা।

শরীর খারাপ থাকার পরেও একুশে ফেব্রুয়ারি বইমেলায় গিয়েছিলাম প্রাণের টানে। বন্ধুদের সাথে সব্যসাচী থেকে প্রকাশিত তসলিমা নাসরিনের নতুন কবিতার বই 'গল্প'র প্রকাশনা অনুষ্ঠানে উপস্থিত থাকতে পেরে ভালো লেগেছে। আড্ডা দিয়েছি কথাসাহিত্যিক মঈনুল আহসান সাবের ভাই'র সাথে। কথাসাহিত্যিক মোহিত কামাল ও কথাসাহিত্যিক জুলফিয়া ইসলামের সাথে।

সাথে ছিলেন নিয়মিত আড্ডারু কবি নীলসাধু ও শিমুল আহমেদ, রবীন আহসান, আকরাম ভাই, বাবু ভাই, লীনা পারভীন, ফেরদৌস আরা রুমি, অপরাজিতা সংগীতা, মৃতাঞ্জলি মৃত্তিকা, শামসুন নাহার সুমা, অধরা হাসান, শতাব্দী ভব, কবি আসমা অধরা, শতাব্দী সানজানা, কবি মাহমুদুল হাসান মাছুম, শিল্পী চারু পিন্টু, কবি শাফি সমুদ্র, লেখক সেলিম মোরশেদ, লেখক ঋষি এস্তেবান, মুক্তিযোদ্ধা মহিব-উল ইসলাম ইদু ভাই, আয়ুষী ঘোষ ও ঘুড়ির সদস্যরা।

২১ ফেব্রুয়ারি ছিল কবি মাহমুদুল হাসান মাছুমের জন্মদিন। বইমেলায় আমরা আড্ডায় আড্ডায় মাছুম ভাই'র জন্মদিন পালন করেছি। এছাড়াও স্বল্প সময়ের জন্য আড্ডা হয়েছে কবি আহমেদ স্বপন মাহমুদ, কবি মামুন খান, কবি মাহফুজা হিলালী, টইটই, কবি ও শিল্পী দ্রাবিড় সৈকত প্রমুখের সাথে।

একুশে ফেব্রুয়ারি বইমেলায় এসেছিল কবি রাব্বি আহমেদ ও স্বর্ণা আহমেদ। দুই ভাইবোন। গতকাল স্বর্ণা'র সাথে বইমেলায়ই প্রথম দেখা হলো। সুদূর বরগুনা থেকে স্বর্ণা এবার একুশের বইমেলায় এসেছে। যদিও রাব্বী বইমেলার নিয়মিত মুখ। চৈতন্য থেকে প্রকাশ পেয়েছে কবি রাব্বি আহমেদের কবিতার বই 'নিচের ঠোঁট কামড়ে ধরে কাঁদতে নেই' এর দ্বিতীয় সংস্করণ।

অমর একুশে বইমেলার আর মাত্র এক সপ্তাহ বাকি। বন্ধুরা বইমেলায় আসুন, নিজের পছন্দের বই কিনুন। প্রিয়জনকে বই উপহার দিন। সবাইকে অমর একুশে বইমেলার শুভেচ্ছা। বইমেলা অমর হোক। ভাষা শহীদদের আত্মার শান্তি কামনা করি। জয়তু অমর একুশে গ্রন্থমেলা। জয়তু ভাষার মাস।

       *রেজা ঘটক: কথাসাহিত্যিক, চলচ্চিত্র নির্মাতা।

আপনার মন্তব্য