আজ সোমবার, , ২০ আগস্ট ২০১৮ ইং

সৈয়দ ওয়ালীউল্লাহ পুরস্কার পেলেন মুজিব ইরম-মাসুদ খান

 প্রকাশিত: ২০১৮-০২-২৩ ১২:২৯:৪১

নিজস্ব প্রতিবেদক:

বাংলা একাডেমি সৈয়দ ওয়ালীউল্লাহ পুরস্কার ২০১৭ পেয়েছেন কবি মুজিব ইরম ও কবি মাসুদ খান।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) অমর একুশে গ্রন্থমেলার ২২তম দিনে লেখকদের হাতে পঞ্চাশ হাজার টাকার চেক, সম্মাননাপত্র ও সম্মাননা স্মারক প্রদান করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।

প্রবাসী বাঙালি লেখক, কবি-সাহিত্যিকদের মধ্যে যারা বাংলা, ইংরেজি ও অন্যান্য ভাষায় গভীরতাময় সাহিত্য রচনা করেন এবং বিদেশি নাগরিকদের মধ্যে যারা বাংলা ভাষা ও সাহিত্য নিয়ে গবেষণা করে আন্তর্জাতিক পরিসরে বাংলা ভাষা ও সাহিত্যের মর্যাদা বৃদ্ধি করেন তাদের মধ্যে থেকে দুজনকে ‘সৈয়দ ওয়ালীউল্লাহ সাহিত্য পুরস্কার’ দেওয়া হয়।

২০১১ সালে প্রবর্তিত ‘বাংলা একাডেমি প্রবাসী লেখক পুরস্কার’ ২০১৪ সাল থেকে ‘সৈয়দ ওয়ালীউল্লাহ সাহিত্য পুরস্কার’ হিসেবে দেওয়া হচ্ছে।

কবি মুজিব ইরমের জন্ম সিলেট বিভাগের মৌলভীবাজার জেলায়। তার প্রকাশিত কাব্যগ্রন্থগুলো হচ্ছে- মুজিব ইরম ভনে শোনে কাব্যবান ১৯৯৬, ইরমকথা ১৯৯৯, ইরমকথার পরের কথা ২০০১, ইতা আমি লিখে রাখি ২০০৫, উত্তরবিরহচরিত ২০০৬, সাং নালিহুরী ২০০৭, শ্রী ২০০৮, আদিপুস্তক ২০১০, লালবই ২০১১, নির্ণয় ন জানি ২০১২, কবিবংশ ২০১৪, শ্রীহট্টকীর্তন ২০১৬, চম্পূকাব্য ২০১৭।

উপন্যাস/আউটবই: বারকি ২০১১, মায়াপীর ২০০৯, বাগিচাবাজার ২০১৫। গল্পগ্রন্থ: বাওফোটা ২০১৫। শিশুসাহিত্য: এক যে ছিলো শীত ও অন্যান্য গপ ২০১৬।

এছাড়া প্রকাশিত হয়েছে ধ্রুবপদ থেকে মুজিব ইরম প্রণীত কবিতাসংগ্রহ: ইরমসংহিতা ২০১৩, বাংলা একাডেমি থেকে নির্বাচিত কবিতার বই: ভাইবে মুজিব ইরম বলে ২০১৩, Antivirus Publications, Liverpool, England থেকে নির্বাচিত কবিতার অনুবাদ গ্রন্থ: Poems of Mujib Erom 2014, ধ্রুবপদ থেকে উপন্যাসসমগ্র: মুজিব ইরম প্রণীত আউটবই সংগ্রহ ২০১৬।

মুজিব ইরম তার ভনে শোনে কাব্যবান-এর জন্য পেয়েছেন বাংলা একাডেমি তরুণ লেখক প্রকল্প পুরস্কার ১৯৯৬। বাংলা কবিতায় সার্বিক অবদানের জন্য পেয়েছেন সংহতি সাহিত্য পদক ২০০৯, কবি দিলওয়ার সাহিত্য পুরস্কার ২০১৪। কবিবংশ কাব্যগ্রন্থের জন্য পেয়েছেন ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার ২০১৪। শ্রীহট্টকীর্তন কাব্যগ্রন্থের জন্য পেয়েছেন সিটি-আনন্দ আলো সাহিত্য পুরস্কার ২০১৬।

কবি মাসুদ খানের জন্ম জয়পুরহাট জেলার ক্ষেতলালে। পৈতৃক নিবাস সিরাজগঞ্জ। প্রকৌশলবিদ্যায় স্নাতক, ব্যবসায় প্রশাসনে স্নাতকোত্তর এবং পেশায় তড়িৎ ও ইলেকট্রন প্রকৌশলী তিনি বর্তমানে কানাডা প্রবাসী।

প্রকাশিত কাব্যগ্রন্থ: পাখিতীর্থদিনে (নদী, ঢাকা, ১৯৯৩); নদীকূলে করি বাস (একুশে পাবলিকেশন্স, ঢাকা, ২০০১); সরাইখানা ও হারানো মানুষ (একুশে পাবলিকেশন্স, ঢাকা, ২০০৬); আঁধারতমা আলোকরূপে তোমায় আমি জানি (ভাষাচিত্র, ঢাকা, ২০১১। হাওয়াকল, কলকাতা, ২০১২); এই ধীর কমলাপ্রবণ সন্ধ্যায় (আড়িয়াল মিডিয়া অ্যান্ড পাবলিকেশনস, মন্ট্রিয়ল/ঢাকা, ২০১৪); Poems of Masud Khan (Antivirus Publications, Liverpool, UK, 2014)

১৯৯৪ সালের কবিতার জন্যে মাসুদ খান পান বগুড়া লেখকচক্র পুরস্কার।

আপনার মন্তব্য