আজ সোমবার, , ২০ আগস্ট ২০১৮ ইং

বইমেলায় ডায়েরি-২২

 প্রকাশিত: ২০১৮-০২-২৪ ০২:৩৭:১১

রেজা ঘটক:

শুক্রবার ছিল তেইশে ফেব্রুয়ারি। অমর একুশে বইমেলার শেষ শুক্রবার। ছুটির দিন হওয়ায় বইমেলা শুরু হয়েছে সকাল ১১টায়। শেষ হয়েছে যথারীতি রাত নয়টায়। ছুটির দিনের কারণে সকালটা ছিল ছোট্ট সোনামণিদের জন্য। বেলা একটা পর্যন্ত ছোট্ট সোনামণিরা বইমেলার মাঠ জমিয়ে রেখেছে। দুপুর গড়িয়ে বইমেলায় বড়দের ভিড় বাড়তে থাকে। বইমেলায় প্রচণ্ড ভিড় ছিল। সে তুলনায় বই বিক্রিও ছিল ভালো। প্রকাশকদের মুখে তাই হাসির রেখাও ছিল অনেক বেশি।

শুক্রবার শ্রাবণ প্রকাশনী প্রকাশ করেছে নূহ-উল-আলমের নতুন বই 'রাজনৈতিক ইসলামের বিশ্বায়ন ও জঙ্গিবাদের উত্থান: পরিপ্রেক্ষিত বাংলাদেশ'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী রবীন আহসান। আগামীকাল শ্রাবণ প্রকাশনী থেকে আসবে মফিজ ইমাম মিলন সম্পাদিত 'অক্টোবর বিপ্লবের শতবর্ষ: সমাজতন্ত্রের ভবিষ্যৎ'।

সব্যসাচী থেকে প্রকাশ পেয়েছে রেজা ঘটকের ষষ্ঠ গল্পের বই 'গল্পেশ্বরী'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী চারু পিন্টু। বইটি প্রর অলংকরণ করেছেন শিল্পী মোবাশ্বির আলম মজুমদার। বইটি প্রকাশ করেছে শতাব্দী ভব। লেখকের ছবি তুলেছেন আলোকচিত্রী রাফিয়া আহমেদ। বইটির মূল্য ২৫২ টাকা। বইটি পাওয়া যাবে সোহরাওয়ার্দী উদ্যানে সব্যসাচীতে। স্টল নং ৬২২ এবং বাংলা একাডেমির বহেরাতলায় লিটলম্যাগ কর্নারে ছোটকাগজ সব্যসাচীতে।

অনন্যা থেকে প্রকাশ পেয়েছে কবি হাসানআল আব্দুল্লাহ'র নতুন কবিতার বই 'নির্জনে একাকী সূর্য'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ। বইটির মূল্য ২০০ টাকা।

বীরেন মুখার্জী সম্পাদিত শিল্প সাহিত্যের ছোটকাগজ দৃষ্টি প্রকাশ করেছে 'কবি-গবেষক-গীতিকার তপন বাগচী: প্রদীপ্ত ৫০'। ৩৬৮ পৃষ্ঠার এই সংখ্যাটি সাজানো হয়েছে তপন বাগচীকে নিয়ে। ২৬ অক্টোবর তপন বাগচী'র পঞ্চাশ বছর পূর্ণ হয়। কলকাতা থেকে প্রকাশিত তপন বাগচী সংখ্যাটিতে তপন বাগচী'র কর্মময় জীবনের সবকিছু'র একটি বিষদ বর্ণনা রয়েছে। বইটির দাম বাংলাদেশে ৩০০ টাকা ভারতে ২৫০ রুপি। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী মাসুক হেলাল। বইটি পাওয়া যাবে পাঠক সমাবেশ, লোক, জনান্তিক, প্রকৃতি ও বেহুলাবাংলায়।

গতকালও বইমেলায় অনেক ঘোরাঘুরি আর আড্ডা হয়েছে। সাথে ছিলেন দার্শনিক আলহাজ্ব শাহ আলম প্রধান ও শেখ শাহেদ আলী। এছাড়া ছিলেন নিয়মিত আড্ডারু কবি নীলসাধু ও শিমুল আহমেদ, রবীন আহসান, আকরাম ভাই, লীনা পারভীন, অপরাজিতা সংগীতা, মৃতাঞ্জলি মৃত্তিকা, শামসুন নাহার সুমা, কবি আসমা অধরা, শতাব্দী সানজানা, লিয়াকত লিকু, বিপুল, সোহরাব সুমন, দ্রাবিড় সৈকত, আহমেদ স্বপন মাহমুদ, রাব্বী আহমেদ ও স্বর্ণা আহমেদ, শিমুল, মেঘ, সুমন, চারু পিন্টু, শাফি সমুদ্র, ঋষি এস্তেবান, মাহমুদুল হাসান মাছুম, শতাব্দী ভব, বন্ধু মাসুদ ও ঘুড়ির সদস্যরা।

অমর একুশে বইমেলার আর মাত্র পাঁচ দিন বাকি। বন্ধুরা বইমেলায় আসুন, নিজের পছন্দের বই কিনুন। প্রিয়জনকে বই উপহার দিন। সবাইকে অমর একুশে বইমেলার শুভেচ্ছা। বইমেলা অমর হোক। ভাষা শহীদদের আত্মার শান্তি কামনা করি। জয়তু অমর একুশে গ্রন্থমেলা। জয়তু ভাষার মাস।
২৩ ফেব্রুয়ারি ২০১৮

  • রেজা ঘটক: কথাসাহিত্যিক, চলচ্চিত্র নির্মাতা।

আপনার মন্তব্য