সোমবার, ২৭ মে ২০১৯ ইং

বইমেলার ডায়েরি-২৪

 প্রকাশিত: ২০১৮-০২-২৬ ১১:০৪:০৮

রেজা ঘটক:

রবিবার ছিল পঁচিশে ফেব্রুয়ারি। অমর একুশে বইমেলার শেষ রবিবার। ছুটির দিন না হলেও বইমেলায় বেশ ভিড় ছিল। বইপ্রেমীরা বই কিনছেন নিজেদের পছন্দে।

শ্রাবণ প্রকাশনী প্রকাশ করেছে মানিক মোহাম্মদ রাজ্জাকের মুক্তিযুদ্ধ বিষয়ক বই '১৯৭১: বিদেশি গণমাধ্যমে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু'। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী রবীন আহসান। বইটির মূল্য ৬০০ টাকা।

সোমবার প্রকাশ পাচ্ছে শ্রাবণ প্রকাশনীর এবারের আরেকটি সেরা বই সৈয়দ বদরুল আহসানের 'Glory and Despair: The Politics of Tajuddin Ahmad' (গ্লোরি অ্যান্ড ডেসপেয়ার: পোলিটিক্স অব তাজউদ্দিন আহমদ)। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী রবীন আহসান। এ বইটিও ইংরেজিতে লেখা।

অবসর প্রকাশনী থেকে প্রকাশ পেয়েছে শারমিন শামসের উপন্যাস 'কয়েকজন বোকা মানুষ ও কাঠ গোলাপের পৃথিবী'। এছাড়া অনিন্দ্য প্রকাশ থেকে প্রকাশ পেয়েছে শারমিন শামসের গল্পগ্রন্থ ''ভালোবাসা আর ভালো না বাসার গল্প'।

সব্যসাচী প্রকাশ করেছে কবি খন্দকার খসরু পারভেজের নতুন কাব্যগ্রন্থ 'জিন্নাহর টুপি'। 'জিন্নাহর টুপি' এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবি ফারুক মাহমুদ, কবি গোলাম কিবরিয়া পিনু, কবি সুহৃদ সরকার, কবি ও কথাশিল্পী ঋষি এস্তেবান, কবি শাফি সমুদ্র, শিল্পী চারু পিন্টু সহ অনেকে। শুধু 'জিন্নাহ টুপি'র কবি খসরু ভাই ছিলেন অনুপস্থিত। লিটলম্যাগ কর্নারে কবি কামরুল হুদা পথিক সম্পাদিত দ্রষ্টব্যের নতুন সংখ্যা প্রকাশ পেয়েছে রবিবার।

বইমেলায় ঢুকেছিলাম কবি রবীন আহসান আর আমি একসাথে। পুরো সময়টা ছিলাম সোহরাওয়ার্দী উদ্যানে। শুরুতে শ্রাবণে কিছুক্ষণ আড্ডা দিয়ে গেলাম ঘুড়িতে। সেখানে পেলাম বন্ধু রোজলিন সরকার ও শৈবাল ঘোষকে। এছাড়া কবি নীলসাধু ও শিমুল আহমেদ ছাড়াও ঘুড়ি বাহিনী তো ছিলোই। পরে বিদ্যাপ্রকাশে গিয়ে মোহিত কামালের সাথে কিছুক্ষণ আড্ডার ফাঁকে বন্ধু কবি আলফ্রেড খোকনের ফোন।

খোকন, তারেক হেলালকে নিয়ে আমি আর সাধুদা অনেকক্ষণ আড্ডা দিলাম। একফাঁকে কিছুক্ষণ আমাদের আড্ডায় যোগ দিলেন নাট্যকার মাসুম রেজা। পরে আড্ডায় যোগ দিলেন বন্ধু নজরুল কবীর ও ফারুক ওয়াসিফ। মাঝখানে আমরা শ্রাবণ থেকে চা খেলাম। পরে নজরুলের পাল্লায় পড়ে 'দিনটাই মাটি'!

নজরুল আমাদের বন্ধুদের মধ্যে সেই অনুসন্ধানী রিপোর্টার, যার চোখ এড়ায় না কোনো কিছুতে কখনো। আজকে আহমাদ মোস্তফা কামালের অনুপস্থিতিতে ও বিশাল একটা চান্স নিল। মোস্তফা জানলে কিন্তু তোর কপালে কী আছে কে জানে!

নজরুল মুক্ত হলাম বইমেলার প্রায় শেষসময়ে। মাঝখানে কিছুক্ষণ যুক্ত ছিলেন কথাসাহিত্যিক পারভেজ হোসেন। এরপর কবি অনিন্দ্য জসীম, কবি ষড়শ্বৈর্য মুহম্মদ, কবি সেঁজুতি বড়ুয়া গংদের সাথে বইমেলা থেকে বের হলাম। পথে পেলাম কবি কামরুজ্জামান কামু, কবি ফিরোজ এহতেশাম, কথাসাহিত্যিক নূরন্নবী শান্ত অ্যান্ড গংদের। রংপুর বাহিনীর সাথে ময়মনসিংহ বাহিনী। এরপর আমাদের সাথে যোগ দিলেন কবি আলমগীর রেজা চৌধুরী। পরে আড্ডায় আড্ডায় বাড়ি ফেরা। পথে পেলাম অগ্রদূত প্রকাশক মনি মোহাম্মদকে।

আরও অনেক পরে আবারো আমাদের সাথে যোগ দিল মাহবুব মিত্র বাহিনী। তারপর আমাদের সেই চিরায়ত আড্ডা। বইমেলা প্রায় ফুরিয়ে আসছে। আমাদের আড্ডার বহর আরও লম্বা হচ্ছে। আর মাত্র তিন দিন বইমেলার পরেই মাসব্যাপী এই অমর একুশে বইমেলা সমাপ্তি হচ্ছে। পুরনো বন্ধুদের সাথে আড্ডায় আড্ডায় সময়গুলো তাই মধুর যাচ্ছে।

অমর একুশে বইমেলার আর মাত্র তিন দিন বাকি। বন্ধুরা বইমেলায় আসুন, নিজের পছন্দের বই কিনুন। প্রিয়জনকে বই উপহার দিন। সবাইকে অমর একুশে বইমেলার শুভেচ্ছা। বইমেলা অমর হোক। ভাষা শহীদদের আত্মার শান্তি কামনা করি। জয়তু অমর একুশে গ্রন্থমেলা। জয়তু ভাষার মাস।
২৫ ফেব্রুয়ারি ২০১৮

  • রেজা ঘটক: কথাসাহিত্যিক, চলচ্চিত্র নির্মাতা।

আপনার মন্তব্য