শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯ ইং

গ্রন্থমেলায় সারোয়ার তুষার ও সহুল আহমদের ‘সময়ের ব্যবচ্ছেদ’

 প্রকাশিত: ২০১৯-০২-১৫ ০৯:২৮:০৮

নিজস্ব প্রতিবেদক:

একুশে গ্রন্থমেলায় সারোয়ার তুষার ও সহুল আহমদের ‘সময়ের ব্যবচ্ছেদ’ প্রকাশিত হয়েছে। সমসাময়িক বিষয় নিয়ে তাদের ভাবনাচিন্তার প্রকাশ ও বিশ্লেষণ এই প্রবন্ধ সংকলন। এটা তাদের প্রথম যৌথ গ্রন্থ।

বইটি প্রকাশ করেছে গ্রন্থিক প্রকাশনী।

বইটি সম্পর্কে তারা বলেন, গত দুই-তিন বছর আমাদের জন্যে গুরুত্বপূর্ণ কেননা, একদিকে যেমন অনেকগুলো আন্দোলন দেখা হয়েছে, তেমনি এই আন্দোলনসমূহ দমাতে রাষ্ট্রের দমন-পীড়নের নজিরবিহীন উদাহরণও তৈরি হয়েছে। সেটা যেমন সুন্দরবন রক্ষার আন্দোলনের ক্ষেত্রে প্রযোজ্য, তেমনি কোটা সংস্কার আন্দোলন ও নিরাপদ সড়ক চাই আন্দোলনের ক্ষেত্রেও প্রযোজ্য। এইসকল ঘটনা এবং ঘটনাকে কেন্দ্র করে আমাদের মিডিয়া-বুদ্ধিজীবী সমাজের আলাপ-আলোচনা এই রাষ্ট্রের অনেকগুলো প্রবণতা এবং চরিত্র আমাদের সামনে হাজির করেছে।

তারা বলেন, রাষ্ট্র প্রতিনিয়ত নতুন নতুন উপায়ে কর্তৃত্ববাদীরূপে হাজির হচ্ছে। উদাহরণস্বরূপ, ডিজিটাল নিরাপত্তা আইন বিষয়ে কথা বলা যায়। আমরা মনে করি, বাংলাদেশ রাষ্ট্রের সর্বাত্মকবাদী রূপান্তর ও ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়নের যোগসূত্র আছে। ডিজিটাল যুগে ডিজিটাল ফ্যাসিবাদ। সময়ের এইসকল ঘটনাকে কেন্দ্র করে বর্তমান সময়ের আমাদের রাষ্ট্রকে তুলে ধরার একটা প্রচেষ্টা করা হয়েছে ‘সময়ের ব্যবচ্ছেদ’ বইতে।

"সর্বাত্মকবাদী সময়ে রাষ্ট্র, রাজনীতি ও শাসনপ্রণালীর স্বৈরতান্ত্রিক রূপান্তর এবং সেই রূপান্তরের কারণে সমাজ ও রাষ্ট্রীয় পরিসরে গণতান্ত্রিক পরিবর্তনের উপায় ও পদ্ধতি অন্বেষণ ‘সময়ের ব্যবচ্ছেদ’ বইয়ের প্রবন্ধসমূহে মূল প্রবণতা। সময়ের ঘটনাসমূহের প্রতিক্রিয়ায় নতুন চিন্তাভাবনা দানাবাঁধা ও মুক্ত মানুষের মুক্ত সমাজ বিনির্মাণের আকাঙ্ক্ষাও অবশ্যম্ভাবী।"

‘সময়ের ব্যবচ্ছেদ’ প্রকাশ করেছে গ্রন্থিক প্রকাশনী। পাওয়া যাবে একুশে বইমেলায় ৩৩১ নং স্টলে (দ্যু’র স্টল) এবং ৩৮২ নং স্টলে (আনন্দম)।

আপনার মন্তব্য