বিনোদন ডেস্ক

২৯ এপ্রিল, ২০১৬ ০০:৩৯

নজরুল-নার্গিসের প্রেম নিয়ে সিনেমা

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সাথে নার্গিসের প্রেম সর্বজনবিদিত। বিখ্যাত এ প্রেম কাহিনী নিয়ে ছবি নির্মাণ করতে যাচ্ছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী নির্মাতা নার্গিস আক্তার।

নার্গিস আক্তার বলেন, ‘অনেকদিন ধরেই পরিকল্পনা ছিল তাদের দুজনের প্রেম নিয়ে সিনেমা বানাব। অবশেষে নানান ছড়াই-উত্তরায় পেরিয়ে ছবিটির বর্তমানে স্ক্রিপ্টিংয়ের কাজ করছি। একই সাথে বর্তমানে লোকেশন দেখছি। সম্ভাব্য লোকেশন কুমিল্লার মুরাদনগর।’

কে করবেন জাতীয় কবির চরিত্র? ‘পরিচিত কোনো মুখ করছেন না এটি বলতে পারি। এছাড়া অন্যান্য চরিত্রেও নতুন মুখ অভিনয় করবে।’ বললেন নার্গিস আক্তার।
ছবিটি প্রযোজনা করছেন বাঁশরী নামক একটি নজরুল সংগঠন ও বেসরকারি একটি টেলিভিশন চ্যানেল। ঈদুল ফিতরের পরে ছবিটির শুটিং শুরু হবে।



এদিকে নার্গিস আক্তার পরিচালিত ‘শর্টকাটে বড়লোক’ ছবিটি প্রায় দশ বছর ধরে আটকে আছে। সম্প্রতি ছবিটির প্রযোজক কে এম আর মঞ্জুরও মারা গিয়েছেন। অনিশ্চিত হয়ে পড়েছে ছবিটি। এ নিয়ে নার্গিস বললেন, ‘আমি ছবিটির শুটিং থেকে শুরু করে পোস্টের সব কাজ শেষ করে দিয়েছি। শুধুমাত্র দুটি গান বাকি ছিল। এ নিয়ে আমি অনেকবার মঞ্জুর সাহেব জীবিত থাকাকালীন গিয়েছিলাম। তখন তিনি বলেছিলেন, অর্থাভাবে তিনি শেষ করতে পারছেন না। পুরো ব্যাপারটি আমার জন্য বেশ পীড়াদায়ক।’

‘শর্টকাটে বড়লোক’ ছবিতে অভিনয় করেন পপি, মাহফুজ আহমেদ, ময়ূরী ও ওস্তাদ জাহাঙ্গীর আলম। নার্গিস আক্তার বর্তমানে শুটিং করছেন ‘ যৈবতী কন্যার মন’।

প্রসঙ্গত, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রেমিকা নার্গিস আক্তার খানম বর্তমান কুমিল্লা জেলার মুরাদনগর থানার দৌলতপুর গ্রামের খাঁ বাড়ির আসমাতুন্নেসার মেয়ে। তার বাবার নাম মুন্‌শী আবদুল খালেক। নার্গিসের মামা আলী আকবর খান নজরুলের সাথে কলকাতায় পাশাপাশি থাকতেন। তিনি নজরুলকে তার বাড়ি কুমিল্লায় নিয়ে যান ১৯২১ সালে, উদ্দেশ্য ছিল তার পরিবারের কোনো মেয়ের সাথেই নজরুলের বিয়ের হোক। যোগসূত্র স্থাপিত হয়। নার্গিস কবিকে পছন্দও করতেন।

১৩২৮ বাংলা সালের ৩ আষাঢ় শুক্রবার কবির সাথে নার্গিসের বিয়ের দিন ধার্য হয়। সেদিন বিয়ের আকদ্‌ সম্পন্ন হলেও (কিছু ঐতিহাসিক দ্বিমত পোষণ করেন) কাবিনে ঘর জামাই থাকার শর্ত নিয়ে বিরোধ সৃষ্টি হয়। নজরুল বাসর সম্পন্ন না করেই নার্গিসকে ছেড়ে চলে যান।

আপনার মন্তব্য

আলোচিত