সিলেটুডে ডেস্ক

১৪ এপ্রিল, ২০১৫ ০২:৪১

বোকা বাক্সে বৈশাখ

বাঙালীর হাজার বছরের লালিত ঐতিহ্য ও সাংস্কৃতিক বন্ধন ফুটে উঠে বাংলা বর্ষবরণে। এই বিশেষ দিনে সরাসরি অনুষ্ঠান সম্প্রচারসহ টেলিভিশন চ্যানেলগুলো প্রচার করবে বিশেষ অনুষ্ঠান। টেলিভিশন চ্যানেলগুলোর অনুষ্ঠানের খবর জানাতে দ্য রিপোর্টের এ আয়োজন—

বাংলাভিশন
বাংলা নববর্ষ উপলক্ষে বাংলাভিশনে প্রচার হবে বিশেষ নাটক ‘মেহমান’। সাগর জাহানের রচনা ও পরিচালনায় নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন মোশাররফ করিম, জেনি, ওয়াহিদা মল্লিক জলি, মাসুদ হারুণ, শাহনেওয়াজ রিপন, রতন প্রমুখ। প্রচারিত হবে রাত ৯টা ৫ মিনিটে।
দুপুর ২টা ২০ মিনিটে বাংলাভিশন সরাসরি প্রচার করবে ‘মোজো বৈশাখী উৎসব’। ১৪ এপ্রিল থেকে ঢাকার কলাবাগান মাঠে শুরু হওয়া চার দিনব্যাপী ‘মোজো বৈশাখী উৎসব’ এর প্রথম দিনেই উৎসবে গাইবেন নগর বাউল, শিরোনামহীন, আর্টসেল, চিরকুট। সকাল ১০টা ১০ মিনিট থেকে সরাসরি সম্প্রচার হবে বিএফডিসিতে অনুষ্ঠিত সরাসরি অনুষ্ঠান ‘অ্যাপেক্স চলচ্চিত্রে বর্ষবরণ উৎসব’। রাত ১১টা ২০ মিনিটে বাংলা নববর্ষ উপলক্ষে সাদি মহম্মদ, ফাতেমা-তুজ-জোহরা ও অনিমা রায়ের অংশগ্রহণে সরাসরি বিশেষ সঙ্গীতানুষ্ঠান ‘মুছে যাক গ্লানি’ প্রচার হবে।
সকাল ৮টা ৩০ মিনিটে বাংলাভিশনের নিয়মিত আয়োজন দিন প্রতিদিনে অতিথি হয়ে আসবেন গবেষক ও বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। বলবেন নববর্ষ উদযাপনের প্রেক্ষাপট ও তাৎপর্য, বাংলা সন সংস্কারের বৈজ্ঞানিক ভিত্তি এবং নতুন বছরে প্রত্যাশা ও স্বপ্নের বাংলাদেশের কথা।

এনটিভি
পয়লা বৈশাখ ভোর ৬টা ১৫ মিনিটে প্রচার হবে রমনার বটমূল থেকে ছায়ানটের আয়োজনে বর্ষবরণ অনুষ্ঠান। অনুষ্ঠানটি বিটিভির সৌজন্যে সরাসরি সম্প্রচার করা হবে। সকাল ৭টায় প্রচার হবে বিশেষ তথ্যচিত্র ‘এলো বৈশাখ’। জাহাঙ্গীর চৌধুরীর প্রযোজনায় অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন সামিয়া। অংশগ্রহণ করেছেন- সৈয়দ মনজুরুল ইসলাম, শামসুজ্জামান খান, শাহীন সামাদ, ফকির শাহাবুদ্দিন, শ্যামা রহমান।

সকাল ৯টায় প্রচারিত হবে ‘রুচি বৈশাখী উৎসব’। ওয়াহিদুল ইসলাম শুভ্রর প্রযোজনায় অনুষ্ঠানটি পাবনা থেকে সরাসরি সম্প্রচার করা হবে। কনসার্টে অংশ নেবেন ওয়ারফেজ, মাকসুদ ও ঢাকা, পাওয়ার ভয়েজ এর সজল, সিঁথি সাহা। দুপুর ১২টা ২০ মিনিটে প্রচার হবে বিশেষ নাটক ‘ছায়াচোখ জলছাপ’। মাসুদ হাসান উজ্জ্বলের রচনা ও পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন অপি করিম ও পার্থ বড়ুয়া প্রমুখ।
দুপুর ১টায় প্রচার হবে পঞ্চকবির গান নিয়ে বিশেষ অনুষ্ঠান ‘হৃদয়বীণায় যে সুর বাজে’। মোহাম্মদ মুজাক্কেরের প্রযোজনায় অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন তুহিন। পঞ্চকবির গান পরিবেশন করেছেন শিল্পী খায়রুল আনাম শাকিল ও রোকাইয়া হাসিনা নীলি। দুপুর ২টা ৩৫ মিনিটে প্রচার হবে বিশেষ কনসার্ট ‘বৈশাখী ছন্দে’। অংশগ্রহণে এলআরবি, মাইলস, জেমস, মমতাজ, অর্নব, এলিটা করিম প্রমুখ। কাজী মোহাম্মদ মোস্তফার প্রযোজনায় অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন নূজহাত সোউম।
বিকেল ৫টা ৪০ মিনিটে প্রচার হবে লোকজ গানের অনুষ্ঠান ‘কাজল মাটির সুর’। হাসান ইউসুফের প্রযোজনায় অনুষ্ঠানে গান গেয়েছেন শিল্পী কৃষ্ণকলি ইসলাম, অরূপ রাহী, ফকির শাহাবুদ্দিন ও লালন আখড়ার বাউল শিল্পীবৃন্দ। সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে প্রচারিত বিশেষ অনুষ্ঠান ‘বাংলা নববর্ষ’। আলফ্রেড খোকনের প্রযোজনায় অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন শারমিন লাকী। অংশগ্রহণ করেছেন মমতাজ উদদীন আহমেদ, আসাদ চৌধুরী, শামীম আজাদ ও মুনীরা ইউসুফ মেমী।

রাত ৯টায় প্রচার হবে বিশেষ নাটক ‘স্বপ্নীল’। আবু হায়াত মাহমুদের রচনা ও পরিচালনায় অভিনয় করেছেন আফরান নিশো, মেহজাবিন চৌধুরী, পাভেল ইসলাম, খায়রুল আলম টিপু, সুজাত শিমুল, মাইনুল তাওহিদ, নোভেল প্রমুখ। রাত ১১টা ৩০ মিনিটে প্রচারিত হবে বিশেষ নাটক ‘সুর তাল লয়’। রুম্মান রশীদ খানের রচনায় পরিচালনা করেছেন চয়নিকা চৌধুরী। অভিনয় করেছেন অপূর্ব, নাঈম, উর্মিলা শ্রাবন্তী কর, তানজিন তিশা, দিতি প্রমুখ।

দেশ টিভি
দেশ টিভি সকাল ১০টা ৩০ মিনিটে (সরাসরি) প্রচার করবে কনসার্ট ‘বৈশাখী আনন্দ তুফান’। কনসার্টে গাইবেন জেমস, সোলস্, বাপ্পা এ্যান্ড ফ্রেন্ডস, ফিডব্যাক, বৃষ্টি মুৎসুদ্দী, নির্বাচিতা মুৎসুদ্দী, লুবনা লিমি প্রমুখ।

এটিএন বাংলা
নববর্ষের প্রথম প্রহরে ধানমণ্ডির রবীন্দ্র সরোবর থেকে সরাসরি সম্প্রচার করা হবে বিশেষ অনুষ্ঠান ‘কোকাকোলা আলোকিত বৈশাখ’। শুরু হবে সকাল ৬টা ৩০ মিনিটে। চলবে সকাল ৮টা ৫৫ মিনিট পর্যন্ত। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন ইয়াসমীন মুশতারী, সালাউদ্দিন আহমেদ, শামা রহমান, ফাহিম হোসেন চৌধুরী, চন্দনা মজুমদার, কিরণ চন্দ্র রায়, শহীদ কবীর পলাশ, তানিয়া নাহিদসহ অন্যান্য শিল্পীবৃন্দ। নৃত্য পরিবেশন করবে বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টসের নৃত্যশিল্পী, মহাকাল নাট্যসম্প্রদায় ও উপজাতি নৃগোষ্ঠী। অনুষ্ঠানটি যৌথভাবে প্রযোজনা করবেন মুকাদ্দেম বাবু, সেলিম দৌলা খান ও রুমানা আফরোজ। রাত ১০টা ৫৫ মিনিটে প্রচার হবে বিশেষ টেলিফিল্ম ‘এই বৈশাখে’। রচনায় নাজনীন হাসান চুমকী ও পরিচালনা শান্তা রহমান। টেলিফিল্মে অভিনয় করেছেন তিশা, নীলয়, সাঈদ বাবু, শিরীন বকুল প্রমুখ।

বৈশাখী টেলিভিশন
ভোর ৫টায় রমনা বটমূল থেকে বিটিভি প্রচারিত ছায়ানটের সরাসরি অনুষ্ঠান : বর্ষবরণ প্রচার করবে বৈশাখী টেলিভিশন। চট্রগ্রাম থেকে প্রচারিত সরাসরি বর্ষবরণ অনুষ্ঠান : বৈশাখের বৈশাখী উৎসব প্রচার করবে সকাল ৬টা ৩০ মিনিটে। বিকাল ৩টায় প্রচার করবে স্টামফোর্ড ইউনিভার্সিটি থেকে সরাসরি বৈশাখী অনুষ্ঠান : নব আ্নন্দে জাগো, রাত ৮টায় প্রচারিত হবে বৈশাখী উপলক্ষে বিশেষ ম্যাগাজিন অনুষ্ঠান : বৈশাখীর বৈশাখ।

জিটিভি
সকাল ১০টায় থাকছে বিশেষ বাংলা ছায়াছবি ‘কি যাদু করিলা’। অভিনয় করেছেন আলমগীর, ববিতা, রিয়াজ ও পপি। বিকেল ৩টায় প্রচার হবে নজরুল ইসলাম খানের প্রযোজনায় ফোক গানের অনুষ্ঠান ‘ফোক ফিউশন’। এতে গান পরিবেশন করবেন বেলাল খান ও পুতুল। শ্যামিলী রানী সরকারের প্রযোজনায় পহেলা বৈশাখের বিশেষ ‘ভালোবাসি গান’ প্রচার হবে বিকাল ৪টা ৫ মিনিটে। গান পরিবেশন করবেন রাজীব, রিংকু, বিউটি ও পুতুল। সোহেল রানার প্রযোজনায় বৈশাখের বিশেষ এই সন্ধ্যায় প্রচার হবে বিকাল ৫টা ৩০ মিনিটে। অতিথি হয়ে কথা কলবেন পান্তা ইলিশ প্রচলনের উদ্যোক্তা শহিদুল হক খান।
সন্ধ্যা ৬টায় জিটিভির স্টুডিও থেকে সরাসরি সম্প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান ‘বৈশাখের ঢোল’। সামিয়া আফরিনের উপস্থাপনায়, রাহাত আহমেদ ও সোহেল রানার প্রযোজনায় এতে গান পরিবেশন করবেন সময়ের জনপ্রিয় সব শিল্পী। রাত ৯টায় প্রচার হবে ফারহানা নিশোর উপস্থাপনায় বৈশাখের বিশেষ ‘কিউট আজকের অনন্যা’। অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন উষ্ণীষ চক্রবর্তী।

মাছরাঙা
মাছরাঙা টেলিভিশনে সকাল ৯টায় সরাসরি সম্প্রচার হবে পহেলা বৈশাখের বিশেষ অনুষ্ঠান ‘রাঙা বৈশাখ’। বিকেল ৩টায় ধানমণ্ডি আবাহনী মাঠ থেকে সরাসরি সম্প্রচার হবে পাওয়ার ক্যান্ডি বৈশাখী কনসার্ট। গান পরিবেশন করবেন ফিডব্যাক, বাউল এক্সপ্রেস, চিরকুট এবং জেমস ও নগরবাউল। রাত ৮টায় প্রচার হবে নববর্ষের বিশেষ নাটক তালাশ। রচনা ও পরিচালনা দেবজ্যোতি ভক্ত। অভিনয়ে আছেন— বাঁধন, মাজনুন মিজান, শংকর সাঁওজাল প্রমুখ।

মোহনা
মোহনা টেলিভিশনে বিকেল ৩টায় প্রচার হবে ইফাদ বৈশাখী উৎসব ১৪২২ মেলা ও ওপেন কনসার্ট। বনানী রাজউক মাঠ থেকে সরাসরি সম্প্রচার করা হবে অনুষ্ঠানটি। অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন শফি মণ্ডল, কোনাল, অর্থহীন, মাইলস্ ও ওয়ারফেজ। রাত ৮টা ৩৫ মিনিটে প্রচার হবে একক নাটক ‘শুভ নববর্ষ’।

চ্যানেল আই
ভোর সাড়ে পাঁচটায় ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হবে হাজারও কণ্ঠে কোটি বাঙালীর বর্ষবরণ ১৪২২। এ অনুষ্ঠানের মূল আয়োজক রেজওয়ানা চৌধুরী বন্যা ও তার সংগীত বিদ্যালয় সুরের ধারা। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানেও থাকছেন বন্যা। এই অনুষ্ঠানে আইয়ুব বাচ্চুর ব্যান্ড এলআরবি পারফর্ম করতে পারে বলে জানা গেছে। অনুষ্ঠানস্থলে থাকবে বৈশাখী মেলার আয়োজন। মেলায় থাকবে পিঠা-পুলি, মাটির তৈরি তৈজস, বেত, কাঁথা, পিতল, পাট ও পাটজাত দ্রব্যের নানা পণ্যেরে স্টল। বর্ষবরণ উৎসব চলবে দুপুর ২টা পর্যন্ত।
অনুষ্ঠানমালায় থাকছে হুমায়ূন আহমেদের গল্প অবলম্বনে বৈশাখের নাটক ‘এই বৈশাখে’। ১৭ বছর পর একই শিরোনামে নাটকটি পুনর্নির্মাণ করেছেন মেহের আফরোজ শাওন। তখন এ নাটকে অভিনয় করেছিলেন মাহফুজ আহমেদ ও অপি করিম। এবার অভিনয় করেছেন কাজী আসিফ, মোহনা মিম, মুনমুন আহমেদ ও জুয়েল রানা। নাটকটি প্রচারিত হবে ১৪ এপ্রিল রাত ৭টা ৫০ মিনিটে।

আরটিভি
ইয়াসমিন মুশতারী, অনিমা রায়, অনুপমা মুক্তি ও আলিফ লায়লার পরিবেশনায় ‘বৈশাখী উৎসব’ সকাল ৭টা ৩০ মিনিটে সরাসরি সম্প্রচার করবে আরটিভি। বিকেল চারটায় সংসদ ভবন টিএ্যান্ডটি মাঠ থেকে বৈশাখী কনসার্ট সরাসরি সম্প্রচার করবে চ্যানেলটি। রাত ৮টা ২০ মিনিটে প্র‌চারিত হবে ‌‌'ফাল্গুনে ভালবাসা বৈশাখে প্রেম' এর শেষ পর্ব। সারাদেশ থেকে দর্শকদের পাঠানো বাছাই করা গল্প থেকে ধারাবাহিকটির শেষ পর্ব নির্মিত হয়েছে। রোমান্টিক গল্পের এই নাটকে অভিনয় করেছেন রিয়াজ ও মম।

 

 

আপনার মন্তব্য

আলোচিত