বিনোদন ডেস্ক

১৯ এপ্রিল, ২০১৮ ১৮:৫১

‘আজ ঋতুহীন ঊনিশে এপ্রিল’

১৯ এপ্রিল। তারিখটা বাংলা সিনেমার ইতিহাসে বিশেষ জায়গা করে নিয়েছে। কারণ, প্রয়াত পরিচালক ঋতুপর্ণ ঘোষের বিখ্যাত সিনেমা ‘ঊনিশে এপ্রিল’।

ঋতুপর্ণর ‘ঊনিশে এপ্রিল’ সিনেমা প্রেমীদের অতি পরিচিত ভালোলাগার সিনেমা। ছকভাঙা গল্প মন জয় করেছিল দর্শকদের। ১৯৯৪-এ মুক্তি পাওয়া সেই ছবি ১৯৯৫-এ জিতে নেয় জাতীয় পুরস্কার।

অভিনয় করেছিলেন অপর্ণা সেন, দেবশ্রী রায়, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।

তাইতো আজ ১৯ এপ্রিল এই বিশেষ দিনে ঋতুপর্ণকে স্মরণ করলেন প্রসেনজিৎ। ‘আজ ঋতুহীন ঊনিশে এপ্রিল’ লিখে টুইট করেন অভিনেতার ফলোয়ার গ্রুপ। তারই উত্তরে প্রসেনজিৎ টুইট করেন, ‘ও সব সময় আমাদের সঙ্গে আছে। ওকে মনে করার জন্য ধন্যবাদ।’



প্রসেনজিৎয়ের সঙ্গে ঋতুপর্ণর সম্পর্ক ছিল বন্ধুত্বের থেকেও আরও বেশি। তিনি বহুবার প্রকাশ্যে স্বীকার করেছেন, ঋতুপর্ণ যেন তার জীবনটাই বদলে দিয়েছিলেন। জানিয়েছেন, আজও প্রতিদিন তিনি মিস করেন প্রিয় ঋতুকে।

বাংলা চলচ্চিত্রের এক নক্ষত্র " ঋতুপর্ণ ঘোষ"। ১৯৬৩ সালের ৩১ আগস্ট জন্ম নেওয়া অর্থনীতি বিভাগের ছাত্র ঋতুপর্ণ ঘোষের কর্মজীবন শুরু হয়েছিল একটি বিজ্ঞাপন সংস্থার ক্রিয়েটিভ আর্টিস্ট হিসেবে। ১৯৯২ সালের প্রথম ছবি হীরের আংটি দিয়ে বাংলা সিনেমায় প্রবেশ করেন।

কলকাতার রাস্তায় এক মহিলার ধর্ষিত হওয়ার কাহিনী ১৯৯৭ সালে তৈরি করেন চলচ্চিত্র "দহন"। চলচ্চিত্রে এই ঘটনায় প্রত্যক্ষদর্শী ছিল একটি মেয়ে। সে এগিয়ে আসে অপরাধীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে। কিন্তু সমাজ ও ধর্ষিতার পরিবার পরিজনের ঔদাসিন্যে সে হতাশ হয়। সিনেমার এই কাহিনীটা যেনো বর্তমান সময়েরও প্রতিনিধিত্ব করে যাচ্ছে।

কর্মজীবনে বারোটি জাতীয় পুরস্কার সহ বেশ কয়েকটি আন্তর্জাতিক পুরস্কার পান ঋতুপর্ণ। ২০১৩ সালের ৩০ মে হৃদরোগে আক্রান্ত হয়ে জীবনাবসান এই এই পরিচালকের।

আপনার মন্তব্য

আলোচিত