সিলেটটুডে ডেস্ক

১৩ মে, ২০১৮ ১৮:১০

মৃণাল সেনের ৯৬তম জন্মদিন উদযাপন সোমবার

বাংলাভাষার চলচ্চিত্রে বিশ্বব্যাপী কিংবদন্তী হয়ে আছেন তিনজন পুরোধা চলচ্চিত্রকার। তাদের অন্যতম হলেন মৃণাল সেন। অপর দুইজন হলেন বিশ্ববরেণ্য চলচ্চিত্রকার সত্যজিৎ রায় এবং ঋত্বিক কুমার ঘটক।

সত্যজিৎ রায় এবং ঋত্বিক কুমার ঘটক প্রয়াত হয়েছেন। আমাদের মাঝে আছেন মৃণাল সেন। ১৪ মে ২০১৮ (সোমবার) কিংবদন্তী চলচ্চিত্রকার মৃণাল সেনের ৯৬তম জন্মজয়ন্তী। এ উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় মুভিয়ানা ফিল্ম সোসাইটি আয়োজন করেছে বিভিন্ন অনুষ্ঠানমালা। এর মধ্যে আছে মৃণাল সেনের চলচ্চিত্র প্রদর্শনী আর তাঁর চলচ্চিত্রকর্ম নিয়ে ‘মৃণাল পাঠ’ শিরোনামে আলোচনা।

আয়োজকরা জানিয়েছেন, ৪ মে ২০১৮, সোমবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার ইন্টারন্যাশনাল কালচারাল ডিজিটাল আর্কাইভে অনুষ্ঠিত হবে মৃণাল সেনের জন্মজয়ন্তী। অনুষ্ঠানমালায় থাকছে বিকাল ৩টায় মৃণাল সেন নির্মিত চলচ্চিত্র ‘কলকাতা ৭১’ প্রদর্শনী। বিকাল ৪:৩০টায় থাকবে মৃণাল সেন নির্মিত চলচ্চিত্র ‘একদিন প্রতিদিন’ এর প্রদর্শনী। সন্ধ্যা ৬:৩০টায় থাকবে ‘মৃণালপাঠ’ শিরোনামে মৃণাল সেনের চলচ্চিত্রকর্ম বিষয়ক আলোচনার আয়োজন।

‘মৃণালপাঠ’ আলোচনা আয়োজনে মৃণাল সেনের জীবন ও সৃষ্টিকর্ম বিষয়ে আলোচনা করবেন চলচ্চিত্র সমালোচক ও লেখক মাহমুদুল হোসেন, চলচ্চিত্র গবেষক ও লেখক অধ্যাপক ড. নাদির জুনাইদ, চলচ্চিত্র সমালোচক জাঈদ আজিজ এবং চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন।

আয়োজনটি সকলের জন্য উন্মুক্ত থাকবে বলেও জানিয়েছেন আয়োজকরা।

মৃণাল সেন ১৪ মে ১৯২৩ সালে তৎকালীন পূর্ব বাংলা তথা আজকের বাংলাদেশের ফরিদপুর জেলায় জন্মগ্রহণ করেন। পূর্ব বাংলায় তিনি তাঁর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পড়ালেখা সম্পন্ন করে দেশভাগের পর পশ্চিম বাংলার কলকাতায় স্থায়ী হন। পরবর্তীকালে তিনি ভারতীয় চলচ্চিত্রের যুগ পরিবর্তনের অন্যতম কারিগর হয়ে ওঠেন। ভারতীয় চলচ্চিত্রের নবতরঙ্গের প্রধান পুরোধা হিসেবে আজ তিনি নন্দিত হয়ে আছেন। বিশ্বব্যাপী চলচ্চিত্র বিদ্যায়তনগুলোতে মৃণাল সেনের চলচ্চিত্র অবশ্যপাঠ্য হয়ে উঠেছে।

সত্যজিৎ রায় ও ঋত্বিক ঘটক-এর সমসাময়িক এ বাঙালি নির্মাতার কাজ ভারত ছাড়িয়ে সমাদৃত হয়েছে আন্তর্জাতিক পরিমণ্ডলেও। ‘নীল আকাশের নীচে’, ‘ভুবন সোম’, ‘কলকাতা ৭১’, ‘প্রাত্যহিক’, ‘চালচিত্র’ সহ অসংখ্য শক্তিশালী সিনেমার জন্মদাতা মৃণাল সেন।

আপনার মন্তব্য

আলোচিত