নিজস্ব প্রতিবেদক

১৪ আগস্ট, ২০১৮ ০২:২০

বঙ্গবন্ধুকে নিয়ে নিরঞ্জন দে’র প্রামাণ্যচিত্র ‘বঙ্গবন্ধু বাংলার ধ্রুবতারা’

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে প্রামাণ্য চলচ্চিত্র নির্মান করেছেন খ্যাতিমান তথ্যচিত্র নির্মাতা নিরঞ্জন দে। ‘বঙ্গবন্ধু বাংলার ধ্রুবতারা’ নামের ১৪ মিনিটের এই প্রামাণ্যচিত্রটি আগামী ১৭ আগস্ট সিলেটে শোকদিবসের একটি অনুষ্ঠানে প্রদর্শিত হবে।

ওইদিন সন্ধ্যা ৭ টায় নগরীর সারদাহল সংলগ্ন সম্মিলিত নাট্যপরিষদ মহড়া কক্ষে এই প্রামান্যচিত্রটি প্রদর্শন করবে সম্মিলিত নাট্যপরিষদ।

নিরঞ্জন দে জানান, বাংলাদেশের নতুন প্রজন্মকে মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করা এবং বাঙালি জাতির হাজার বছরের গৌরবগাঁথা, সোনারবাংলার স্বপ্নদ্রষ্টা জাতিরজনক বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন, মুক্তিযুদ্ধ, ১৯৭৫ সালের ১৫ আগস্টের বঙ্গবন্ধু হত্যাকাণ্ড, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে তাঁর অবস্থান ও মর্যাদা এবং তাঁর সোনারবাংলার স্বপ্ন বাস্তবায়নে  নতুন প্রজন্মের কর্তব্য -এসব নিয়ে এই প্রামাণ্য চলচ্চিত্র নির্মিত হয়েছে।

এতে বঙ্গবন্ধুকে নিয়ে নিরঞ্জন দে রচিত ও অনিমেষ বিজয় চৌধুরী সুরারোপিত একটি গান গেয়েছেন কলকাতার প্রখ্যাত শিল্পী জয়তী চক্রবর্তী ও বাংলাদেশের রবীন্দ্রসঙ্গীত শিল্পী অনিমেষ বিজয় চৌধুরী। সঙ্গীত পরিচালনায় ছিলেন প্রখ্যাত সঙ্গীতজ্ঞ ও রবীন্দ্রসঙ্গীত শিল্পী অগ্নিভ বন্দ্যোপাধ্যায়।

এতে ধারাভাষ্যে কণ্ঠ দিয়েছেন নাট্যশিল্পী রমিজ রাজু এবং তসলিমা চুমকি।
চিত্রাঙ্কন করেছেন চিত্রশিল্পী সত্যজিৎ চক্রবর্তী ও শিশু শিল্পীবৃন্দ। প্রামান্য চলচ্চিত্রের ধারাভাষ্য রচনা, পরিকল্পনা ও পরিচালনায় – নিরঞ্জন দে।

নিরঞ্জন দে জানান, এই প্রামান্য চলচ্চিত্রের গানটি আগামী ১৫ আগস্ট এটিএন নিউজে প্রচারিত হবে।

আপনার মন্তব্য

আলোচিত