বৃহস্পতিবার, , ১৫ নভেম্বর ২০১৮ ইং

বিনোদন ডেস্ক

১২ সেপ্টেম্বর, ২০১৮ ০১:৪৭

আজ বাংলাভিশনে করিমকে নিয়ে কথা বলবেন সুমনকুমার দাশ

আজ বুধবার সকাল সাড়ে আটটায় বেসরকারি টিভি চ্যানেল ‘বাংলাভিশন’-এর ‘দিন প্রতিদিন’ অনুষ্ঠানে প্রয়াত বাউলসম্রাট শাহ আবদুল করিমের জীবন ও দর্শন নিয়ে কথা বলবেন করিম-জীবনীকার ও লোকসংস্কৃতি গবেষক সুমনকুমার দাশ। প্রয়াত বাউলসম্রাটের নবম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত এ বিশেষ অনুষ্ঠানে তিনি করিম-সম্পর্কিত নানা স্মৃতিচারণাও করবেন।

অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন খায়রুল বাবুই। তিনি জানান, শাহ আবদুল করিম এখন বাংলা ভাষাভাষী মানুষের কাছে খুবই পরিচিত একটি নাম। বাংলা বাউলগানকে তিনি তাঁর রচনা, সুর ও গায়কী দিয়ে অনেক উঁচুস্তরে নিয়ে গেছেন। তাঁর মৃত্যুবার্ষিকীতে তাই বিশেষ আয়োজনের মাধ্যমে স্মরণ করার উদ্যোগ নিয়েছে বাংলাভিশন। এক্ষেত্রে করিমের গান ও জীবনের নিবিষ্ট গবেষক সুমনকুমার দাশকে স্টুডিওতে আমন্ত্রণ জানানো হয়েছিল।

উল্লেখ্য, প্রথমবারের মতো শাহ আবদুল করিমের জীবন ও কর্মভিত্তিক বই সম্পাদনা করেছিলেন লোকসংস্কৃতি গবেষক ও প্রাবন্ধিক সুমনকুমার দাশ। এরপর প্রয়াত বাউলসাধককে নিয়ে তাঁর একাধিক বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে প্রথমা প্রকাশিত ‘শাহ আবদুল করিম : জীবন ও গান’, উৎস প্রকাশন প্রকাশিত ‘শাহ আবদুল করিম সংবর্ধন-গ্রন্থ’, ‘বাউলস¤্রাট শাহ আবদুল করিম’, ‘গণগীতিকার শাহ আবদুল করিম’, অন্বেষা প্রকাশন প্রকাশিত ‘বাংলা মায়ের ছেলে : শাহ আবদুল করিম জীবনী’, ‘শাহ আবদুল করিম’, ‘শাহ আবদুল করিম স্মারকগ্রন্থ’, কালিকলম প্রকাশনা প্রকাশিত ‘প্রসঙ্গ : শাহ আবদুল করিম’ উল্লেখযোগ্য।

এ ছাড়া শ্রীহট্ট প্রকাশ বের করেছে শাহ আবদুল করিমের সহধর্মিনী সরলা খাতুনের জীবনের ছায়া অবলম্বনে তাঁর লেখা নাটক ‘ভাটির বাউল’।

আপনার মন্তব্য

আলোচিত