বিনোদন ডেস্ক

২৮ অক্টোবর, ২০১৮ ০০:৫৬

‘দেবী’ দর্শনে হুমায়ূনের সন্তানেরা

হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে নির্মিত হয়েছে জয়া আহসানের ‘দেবী’। মুক্তির আগে থেকে শুরু করে এখনও চলছে ছবিটি নিয়ে তুমুল আলোচনা। ২৮ প্রেক্ষাগৃহে মুক্তির পর চলতি সপ্তাহে এসে এটি চলছে ৩৫টি প্রেক্ষাগৃহে। সিনেপ্লেক্সগুলোতে দেখা যাচ্ছে টিকিটের জন্য উপচেপড়া ভিড়।

যদিও এই বিষয়ে এ পর্যন্ত হুমায়ূন পরিবারের কোনও মন্তব্য কিংবা প্রতিক্রিয়া পাওয়া যায়নি। অবশ্য প্রযোজক জয়া আহসান বার বার বলে আসছেন, ছবিটি নির্মাণের আগে হুমায়ূন পরিবারের সদস্যদের সঙ্গে তিনি বিস্তর আলাপ ও অনুমোদন নিয়েই কাজটি করেছেন।

তবুও মিডিয়া পর্যবেক্ষকদের মনে সন্দেহ তৈরি হলো এই বিষয়ে। কারণ ‘ডুব’ ছবিটি নিয়ে হুমায়ূন পরিবারের মধ্যে যে তীব্র প্রতিক্রিয়া দেখা গেছে, এবারও তেমন কিছু ঘটছে না তো? যদি তেমন কিছু না ঘটে তবে- ‘দেবী’ নিয়ে তাদের এত পিনপতন নীরবতা কেন? তাছাড়া ‘দেবী’র কোনও প্রচারণা কিংবা অনুষ্ঠানেও দেখা মেলেনি হুমায়ূন পরিবারের কোনও সদস্যকে।

তবে এসব জল্পনা কল্পনাকে মিথ্যে করে ফের ‘দেবী’ ইস্যুতে চমকে দিলেন জয়া আহসান। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করলেন হুমায়ূন সন্তানদের সঙ্গে তার বিশেষ ছবি। তারও আগে একসঙ্গে বসে দেখলেন পুরো সিনেমা। জানালেন বাবার উপন্যাস থেকে তৈরি চলচ্চিত্রটি দেখে কী প্রতিক্রিয়া জানালেন সন্তানরা।   
 
জয়া আহসান জানান, রাজধানীর স্টার সিনেপ্লেক্সে বসে ‘দেবী’ ছবিটি দেখেছেন হুমায়ূন আহমেদের চার সন্তান। এরমধ্যে শীলা আহমেদ ও নুহাশ দেখেছেন ২৬ অক্টোবর। আর নিষাদ ও নিনিত দেখেছে ২৫ অক্টোবর।

প্রেক্ষাগৃহের বাইরে দাঁড়িয়ে শীলা আহমেদের সঙ্গে একটি ছবি ফেসবুকে প্রকাশ করে তার ক্যাপশনে জয়া লেখেন, ‘‘অভিনয় জীবনের শুরু থেকেই যখন কেউ আমার কাছে জানতে চেয়েছে, প্রিয় অভিনেত্রী কে? আমি বরাবরই শীলা আহমেদের নামটি নিয়েছি। আমি নিশ্চিত, আমার মতো আরও অনেকেই শীলা আহমেদের অভিনয়ের ভক্ত। সেই শীলা আমার প্রযোজিত প্রথম চলচ্চিত্র ‘দেবী’ দেখতে এসে আমাদের অনেক বেশি সম্মানিত করেছে। আমি কৃতজ্ঞ। আমরা কৃতজ্ঞ।’’

একইভাবে নুহাশ হুমায়ূনের সঙ্গে ছবি দিয়ে জয়া বললেন, ‘‘নুহাশ হুমায়ূনের কথাও আলাদাভাবে উল্লেখ করতে চাই। ‘দেবী’ চলচ্চিত্রের শুরু থেকে এখন পর্যন্ত নুহাশকে পাশে পেয়েছি সবসময়। ধন্যবাদ নুহাশ হুমায়ূন।’’

এদিকে জয়া জানান নিষাদ ও নিনিত ‘দেবী’ দেখে বেশ মজা পেয়েছে। তার ভাষায়, ‘‘ছবিটি দেখে নিষাদ দিয়েছে ১০ এ ১০ নম্বর। কিন্তু নিনিত ২ নম্বর কেটে রেখেছে। কারণ ‘দেবী’ দেখে ভয় পেয়েছে সে! বেচারা নাকি সারারাত ঘুমাতে পারেনি। অনেক ধন্যবাদ, কৃতজ্ঞতা তাদের দুজনের প্রতি।’’

চার সন্তানের ‘দেবী’ দর্শনের সূত্র ধরে হুমায়ূন আহমেদ সম্পর্কে জয়া আহসান বিশেষভাবে বলেন, ‘আমরা যারা হুমায়ূন আহমেদ স্যারকে শ্রদ্ধা করি, ভালোবাসি, স্মরণ করি, তারা স্যারের পরিবারকেও ভীষণভাবে ভালোবাসি। নোভা, শীলা, বিপাশা, নুহাশ, নিষাদ, নিনিত- আমরা সবাই তোমাদের অনেক ভালোবাসি। তোমাদের জন্য দোয়া। স্যারের জন্য দোয়া। স্যার বেঁচে থাকবেন তার কাজের মাঝে, তোমাদের মাঝে।’’

‘দেবী’ চলচ্চিত্রটি নির্মাণ করেছেন অনম বিশ্বাস। এতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, জয়া আহসান, অনিমেষ আইচ, শবনম ফারিয়া, ইরেশ যাকের প্রমুখ।
ছবিটি পরিবেশনা করছে জাজ মাল্টিমিডিয়া।

আপনার মন্তব্য

আলোচিত